Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

নবীগঞ্জ বাজার ক্ষুদ্র ব্যবসায়ী সমিতির কমিটির মেয়াদ ৩ বছর পূর্বে উত্তীর্ণ ॥ নির্বাচন নিয়ে সাধারণ ভোটারদের মধ্যে তীব্র প্রতিক্রিয়া

এটিএম সালাম, নবীগঞ্জ থেকে ॥ নবীগঞ্জ বাজার ক্ষুুদ্র ব্যবসায়ী সমিতির মেয়াদ প্রায় ৩ বছর উত্তীর্ণ হয়েছে। এতদিনেও নতুন কমিটি গঠিত না হওয়ায় সাধারণ ভোটারসহ নানা শ্রেণী পেশার মানুষের মাঝে তীব্র অসন্তোষ বিরাজ করছে। নানা আলোচনা-সমালোচনার ঝড় বইছে ক্ষুুদ্র ব্যবসায়ীদের মধ্যে। ইতিমধ্যে নির্বাচন কমিশন গঠন করে প্রায় ৪ মাস অতিবাহিত হলেও নির্বাচন কবে হবে তা নিশ্চিত করে বলতে পারছেন না ব্যবসায়ীরা। স্বল্প সময়ের মধ্যে ওই সমিতির নির্বাচন দাবী করেছেন সংশ্লিষ্ট ব্যবসায়ীরা। কেউ কেউ নির্বাচন না হওয়ার পিছনে বর্তমান কমিটিকে দায়ী করে বলেছেন তারা ক্ষমতা আখড়ে রাখতেই নির্বাচন দিতে টালবাহানা করছেন।
ব্যবসায়ী সূত্রে জানা যায়, ২০০৯ সালের মাঝামাঝি সময়ে নবীগঞ্জ বাজার ক্ষুুদ্র ব্যবসায়ী সমিতির ৩ বছর মেয়াদী কমিটির নির্বাচন সম্পন্ন হয়। ২০১২ ইং সনে ওই কমিটির মেয়াদ শেষে নির্বাচন দেয়ার কথা। কিন্তু অদৃশ্য কারণে উক্ত কমিটির মেয়াদ ৩ বছর উত্তীর্ণ হলেও নির্বাচনের কোন পরিবেশ তৈরী না হওয়ায় ক্ষুুব্ধ সাধারণ ব্যবসায়ীরা। এদিকে ব্যবসায়ীদের চাপের মূখে বর্তমান কমিটির সভাপতি বৈঠক আহ্বান করে আব্দুস শহীদ (সাহিদ মিয়া)কে প্রধান নির্বাচন কমিশনার এবং চৌধুরী ফয়সল শোয়েবকে নির্বাচন কমিশনার করে ক্ষুুদ্র ব্যবসায়ী নির্বাচনের কমিশন গঠন করা হয়েছে। ওই কমিটি গঠনের প্রায় ৪ মাসের মধ্যেও তফশীল ঘোষনা করতে পারেননি। ফলে গঠিত কমিশন নিয়েও সৃষ্টি হয়েছে নানা বির্তক। এছাড়া ৪ বছর ধরে সমিতির হিসাব-নিকাশের কোন অডিট হয়নি বলে অভিযোগ করেছেন সাধারণ ব্যবসায়ীরা। দীর্ঘদিন ধরে মেয়াদ উর্ত্তীণ কমিটি ধারা পরিচালিত হচ্ছে বাজার ক্ষুুদ্র ব্যবসায়ী সমিতি। নির্বাচন নিয়ে বর্তমান কমিটির টালবাহানার অভিযোগ করে বিরূপ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন সাধারণ ব্যবসায়ীরা। তাদের দাবী বর্তমান কমিটি এবং গঠিত নির্বাচন কমিশন এক জোট হয়ে নির্বাচন নিয়ে গড়িমসি করছেন। এ ব্যাপারে ক্ষুুদ্র ব্যবসায়ী জয়নাল আবেদীন বলেন, বর্তমান সভাপতি এনাম উদ্দিনকে নতুন নির্বাচন দেয়ার দাবী জানালে তারা কালক্ষেপন করতে থাকে। অবশেষে সাধারণ ব্যবসায়ীদের চাপের মূখে বৈঠক ডেকে প্রায় ৪ মাস পুর্বে আব্দুস শহীদ সাহিদ মিয়াকে আহ্বায়ক করে নির্বাচন কমিশন গঠন করা হয়। উক্ত কমিটি নির্বাচনের প্রস্তুতি নিয়েও অদৃশ্য কারনে তা থমকে দাড়ায়। সমিতির হিসাব নিকাশেরও খবর নেই, নেই কোন অডিট। দীর্ঘদিন ধরে অডিট না হওয়ায় সাধারণ ব্যবসায়ীরা দায়ী করলেন উপজেলা সমবায় অফিসকে। তাদের অভিযোগ ওই অফিসের বড় কর্তাকে ম্যানেজ করে বর্তমান কমিটি সমিতির নিয়ম-নীতির তোয়াক্কা করছে না।