Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

মানবতা বিরোধী মামলায় অভিযুক্ত আওয়ামীলীগ নেতা লিয়াকতের ভারতে আত্মগোপনের গুজব !

রফিকুল হাসান চৌধুরী তুহিন ॥ ’৭১ সালে হবিগঞ্জের কৃষ্ণপুরে ১২৭ জন এবং বি-বাড়ীয়ার ফান্দাউকে নিরীহ নারী-পুরুষকে হত্যা, ধর্ষন ও লুটপাটের দায়ে অভিযুক্ত আওয়ামীলীগ নেতা ও মুড়াকড়ি ইউপি চেয়ারম্যান লিয়াকত আলী আত্মগোপন করেছেন। অনেকে বলছেন লিয়াকত পালিয়ে ভারত চলে গেছে। এমন খবরে লাখাই উপজেলার সর্বত্র বইছে। এ নিয়ে চলছে নানা আলোচনার ঝড়। এছাড়া লিয়াকতের অনুগত মুড়াকড়ি ও কৃষ্ণপুর এলাকার কতিপয় প্রভাবশালী ব্যক্তির বিরুদ্ধে মামলার স্বাক্ষীদেরকে ভয়-ভীতি প্রদর্শনসহ প্রাণে হত্যার হুমকি দেয়ারও অভিযোগ উঠেছে। এ ঘটনায় ইতিমধ্যে জনৈক প্রভাত রায় সহ ১০ জনের নাম উল্লেখ করে অজ্ঞাতনামা আরও ৪/৫ জনের বিরুদ্ধে গত ২৭ এপ্রিল জেলার লাখাই থানায় একটি জিডি (নং-১০১৪) করেছেন মামলার স্বাক্ষী কৃষ্ণপুর গ্রামের বাসিন্দা নৃপেন কৃষ্ণ রায়। অভিযুক্ত অন্যান্যরা হলেন, একই গ্রামের বাসিন্দা রূপক রায়, রাজিব, সেবক রায়, বাপ্পি, সুশীল রায়, হরি রায়, জুয়েল, সনদ রায় ও শরবিন্দু রায়।
অভিযোগে উল্লেখ করা হয়, বিগত ২০১০ সালে ওই রাজাকার কমান্ডারের বিরুদ্ধে বাদী হয়ে জনৈক হরিদাস রায় মামলা করলে বিজ্ঞ আদালত মামলাটি সংশ্লিষ্ট ট্রাইব্যুনালে প্রেরণ করেন। আর এই মামলায় অন্যান্যদের সাথে নৃপেন কৃষ্ণ রায়ও একজন স্বাক্ষী। ফলে লিয়াকতের বিরুদ্ধে স্বাক্ষী অমল কৃষ্ণ রায় ও নৃপেন কৃষ্ণ রায় স্বাক্ষী না দিতে ভয়ভীতি প্রদর্শন ও হত্যার হুমকি দেয়া হয়। এমনি গত ২৭ মার্চ স্বাক্ষীদের নিকট ১ লাখ টাকা চাঁদা দাবী, অমল রায়ের ভাই কলিকাতা নিবাসী কল্যাণ রায়ের কৃষ্ণপুরস্থ বসত বাড়ী দখল ও আগুন ধরিয়ে দেয় অভিযুক্ত ব্যক্তিরা। পরবর্তীতে এই ঘটনায় মামলা হলে ২৬ এপ্রিল আদালত থেকে জামিন নিয়ে ওই দিনই লিয়াকতের বিরুদ্ধে স্বাক্ষী না দিতে নৃপেন রায়কে হুমকি দেয় অভিযুক্তরা।
এদিকে লিয়াকতের বিরুদ্ধে মামলা তদন্ত করতে ট্রাইব্যুনালের তদন্ত সংস্থার প্রধান আইজিপি আব্দুল হান্নান খান পিপিএম এর নেতৃত্বে গত ২৩ এপ্রিল হবিগঞ্জে আসে ৪ সদস্যের একটি টীম। ২৪ এপ্রিল লাখাই উপজেলা পরিষদ মিলনায়তনে এক মতবিনিময় সভায় আইজিপি আব্দুল হান্নান ঘোষনা দেন- ওই মামলার অভিযুক্ত ব্যক্তি ও তাদের দোসরদের বিরুদ্ধে অভিযোগের সত্যতা পেলে বিচারের সম্মুখীন করা হবে। একই দিন দুপুরে কৃষ্ণপুর ও বি-বাড়ীয়া জেলাধীন ফান্দাউক এলাকায় ব্যাপক অনুসন্ধান চালান।