Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

সরকারী অর্থ আত্মসাৎ করে ফেঁসে গেছেন মেম্বার দেবী চাঁদ

স্টাফ রিপোর্টার ॥ বানিয়াচং উপজেলার পৈলারকান্দি ইউনিয়নের ৯ নং ওয়ার্ড মেম্বার দেবী চাদ দাস এলজিএসপির টাকা আত্মসাত করে ফেঁসে গেছেন। টাকা আত্মসাতের অভিযোগ প্রমাণিত হয়েছে। মোট বরাদ্দের ১ লাখ ৮০হাজার টাকার মধ্যে ১ লাখ  ৬০ হাজার ১’শ টাকা ওয়ার্ড কমিটির আহ্বায়ক দেবী চাদ দাসসহ সংশ্লিষ্ট ইউনিয়নের ইউপি চেয়ারম্যান, সচিব ও ব্যাংক স্বাক্ষরকারী মহিলা মেম্বারকে ফেরত দেয়ার নির্দেশ দিয়েছেন লোকাল গভর্ন্যান্স সাপোর্ট প্রজেক্টের হবিগঞ্জ ডিস্ট্রিক্ট ফ্যাসিলিটেটর (ডিএফ) এ.বি.এস মাহবুবার রহমান। অন্যথায় সরকারী অর্থ আত্মসাতের দায়ে উল্লেখিত ব্যক্তিগণের বিরুদ্ধে পাবলিক ডিমান্ড রিকোভারী (এমেন্টমেন্ট) এক্ট ১৯৮৭ অনুযায়ী সরকারী বিধি মোতাবেক ব্যবস্থা গ্রহন করা যেতে পারে বলে হবিগঞ্জের স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক বরাবরে মতামত দিয়েছেন এ.বি.এস মাহবুবার রহমান।
উল্লেখ্য যে, বসন্তপুর বড় পাড়ার বিনোদের বাড়ির ঘাটলা নির্মাণ প্রকল্পের জন্য সরকারীভাবে ১লাখ ৮০ হাজার টাকা বরাদ্দ দেয়া হয়। প্রকল্প কমিটির আহ্বায়ক করা হয় ৯নং ওয়ার্ড মেম্বার দেবী চাদ দাসকে। তিনি তার পুত্র কলেজ ছাত্র রিংকু বাহার দাসকে ঠিকাদার নিযুক্ত করে সিকিভাগ কাজ না করেই সম্পূর্ণ টাকা আত্মাসাত করেন। এছাড়া ঘাটলা নির্মাণের জন্য সরকারী বরাদ্দ পাওয়ার পরও গ্রামবাসীর কাছ থেকে আরো প্রায় ৪৭হাজার টাকা চাঁদা আদায় করেন। এ ব্যাপারে গ্রামবাসীর পক্ষ থেকে অভিযোগ দেয়া হয়। অভিযোগের প্রেক্ষিতে গত ৮এপ্রিল এলজিএসপি’র ডিএফ মাহবুবার রহমানের নেতৃত্বে একটি প্রতিনিধিদল সরজমিনে ঘটনাস্থল পরিদর্শন করেন। পরিদর্শন করে টাকা আত্মসাতের সত্যতা পাওয়া যায়। সত্যতা পাওয়ার পর ১লাখ ৬০ হাজার টাকা এলজিএসপি-২ এর একাউন্টে জমা দেয়ার জন্য আত্মসাতের সাথে জড়িত দেবী চাদ দাসসহ অন্যান্যদের নির্দেশ দেয়া হয়েছে। অন্যথায় সরকারী অর্থ আত্মসাতের দায়ে উল্লেখিত ব্যক্তিগণের বিরুদ্ধে পাবলিক ডিমান্ড রিকোভারী (এমেন্টমেন্ট) এক্ট ১৯৮৭ অনুযায়ী সরকারী বিধি মোতাবেক ব্যবস্থা গ্রহন করা যেতে পারে বলে হবিগঞ্জের স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক বরাবরে মতামত দিয়েছেন এ.বি.এস মাহবুবার রহমান।
এ ব্যাপারে নাম প্রকাশে অনিচ্ছুুক এলজিএসপি’র এক কর্মকর্তা জানান, মেম্বার দেবী চাদঁ দাস কর্তৃক ঘাটলা নির্মাণ কাজের দূর্নীতির বিষয়টি প্রমাণিত হয়েছে। দূর্নীতির মাধ্যমে আত্মসাতের ১ লাখ ৬০ হাজার ১’শ টাকা ফেরত দেয়ার নির্দেশ দেয়া হয়েছে। তিনি আরো জানান ওই ইউনিয়নের ৭ নং ওয়ার্ড মেম্বার জজ মিয়ার কাজেও ব্যাপক অনিয়ম ও দূর্নীতি হওয়ায় তাকে ২ লাখ ৪৪ হাজার ৮০ টাকা এবং ২ নং ওয়ার্ড মেম্বার মনির উদ্দিনের কাজে দূর্নীতির অভিযোগ প্রমাণিত হওয়ায় তাকেও ৫৮ হাজার ৬’শ ৭৫ টাকা ব্যাংকের একাউন্টের মাধ্যমে ফেরত দেয়ার নির্দেশ দেয়া হয়েছে। অন্যথায় তাদের বিরুদ্ধেও আইনানুগ ব্যবস্থা নেয়া হবে। ইতিমধ্যে ওই ৩ ওয়ার্ডের সকল বরাদ্দ স্থগিত করা হয়েছে। সঠিকভাবে কাজ বাস্তবায়ন করে দেখাতে পারলেই পরবর্তি বরাদ্দ ছাড়ের সুপারিশ করা হবে বলে ওই কর্মকর্তা জানান।