Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

লাখাইর আওয়ামীলীগ নেতা লিয়াকতের বিরুদ্ধে মানবতা বিরোধী মামলা তদন্তে ট্রাইব্যুনালের তদন্ত দল কৃষ্ণপুরে

রফিকুল হাসান চৌধুরী তুহিন ॥ ৭১’ সালে লাখাই উপজেলার কৃষ্ণপুর এবং পার্শ্ববর্তী বি-বাড়ীয়া জেলার নাসিরনগর উপজেলাধীন ফান্ডাউক সহ কয়েকটি স্থানে পাকবাহিনীর সহায়তায় অভিযোগে লাখাই উপজেলা আওয়ামীলীগের সাবেক সভাপতি ও বর্তমানে মুড়াকড়ি ইউপি চেয়ারম্যান লিয়াকত আলীর বিরুদ্ধে তদন্তে মাঠে নেমেছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত দল। গতকাল তদন্ত সংস্থার প্রধান সমন্বয়ক আইজিপি আব্দুল হান্নান খান পিপিএম এর নেতৃত্বে সংশ্লিস্ট মামলার তদন্ত কর্মকর্তা নূর হোসেন, তদন্ত সংস্থার স্বাক্ষী ও ভিকটিম সুরক্ষা কমিটির মেম্বার সাংবাদিক রফিকুল হাসান চৌধুরী তুহিন ১২৭ জন নিরীহ লোককে হত্যা, ধর্ষন ও লুটপাট স্থল কৃষ্ণপুর গ্রামে যান। তারা বধ্যভূমি পরিদর্শন, স্বাক্ষ্য গ্রহন, ভিকটিমদের সাথে কথা বলা ও তাদের বাড়ী-ঘর পরিদর্শন করেন। পরে পার্শ্ববর্তী বি-বাড়ীয়া জেলার নাসিরনগর উপজেলাধীর ফান্ডাউক গ্রাম ও বাজারে সংঘটিত হত্যা, লুটপাট স্থল পরিদর্শন, স্বাক্ষ্য গ্রহন সহ সাধারণ লোকজনের সাথে কথা বলেন।
এর আগে লাখাই উপজেলা পরিষদ মিলনায়তনে সকালে তদন্ত সংস্থা আয়োজিত এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। এতে উপস্থিত ছিলেন তদন্ত সংস্থার প্রধান সমন্বয়ক আইজিপি আব্দুল হানানান খান পিপিএম, সংশ্লিস্ট মামলার তদন্ত কর্মকর্তা নূর হোসেন, তদন্ত সং¯’ার স্বাক্ষী ও ভিকটিম সুরক্ষা কমিটির মেম্বার সাংবাদিক রফিকুল হাসান চৌধুরী তুহিন। বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান এডভোকেট মুশফিউল আলম আজাদ, ইউএনও মোঃ শওকত আলী, সাংবাদিক আব্দুল হান্নান, সাংবাদিক মুক্তিযোদ্ধা গাজী শাহজাহান চিশতি, শিক্ষক সমীরন দাশ প্রমুখ। উপস্থিত ছিলেন এএসপি সাজিদুর রহমান, ওসি মোজাম্মেল হক, সাবেক উপজেলা পরিষদ চেয়ারম্যান রফিক আহমদ, বামৈ ইউপি চেয়ারম্যান মাহফুজুল ইসলাম মাহফুজ, লাখাই ইউপি সাবেক চেয়ারম্যান মুক্তিযোদ্ধা তাজুল ইসলাম প্রমুখ।
সভায় আইজি আব্দুল হান্নান বলেন, ৭১’সালে মানবতা বিরোধী অপরাধ সংঘটিত করার দায়ে শুধু বিএনপি-জামাত বা অন্য কোন দল বিবেচ্য বিষয় নয়। এই বিচার সম্পূর্ণ স্বচ্ছ এবং নির্দোষ মানুষ যাতে হয়রানী না হয় তা তদন্ত সংস্থার তদন্তের পাশাপশি সংশ্লিস্ট ট্রাইব্যুনালের বিজ্ঞ বিচরকগণও সদা জাগ্রত রয়েছেন। ৭১’সালে ওই রকম কোন অপরাধের সাথে যুক্ত থেকে বর্তমানে আওয়ামীলীগ করে নিজেকে যেমন গুটিয়ে রাখতে পারবেন না তেমনি প্রমান পেলে এমন নেতাকেও ছাড়া হবেনা। বিচারের সম্মুখীন করতে তদন্ত সংস্থা কাজ করবে। তাদের বাচাতে কেউ তদ্বির বা স্বাক্ষী ও ভিকটিমদেরকে ভয়ভীতি এবং প্রলোভন দেখালে তাদেরও মুখোশ উন্মোচন করে যথাযথ আইনানুগ ব্যবস্থা নেয়া হবে। এজন্য তিনি সকলের সহযোগিতা কামনা করেন।
এদিকে আজ শনিবার সকাল সাড়ে ১০টায় নাছিরনগর উপজেলা পরিষদ মিলনায়তনে একই মামলা নিয়ে এক মতবিনিময় সভায় মিলিত হবেন তদন্ত সংস্থার ওই টীম।