Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

সৌদি ভিসা ইস্যু শুরু

এক্সপ্রেস ডেস্ক ॥ কপাল খারাপ বাংলাদেশি শ্রমিকদের। সৌদি আরবের শ্রম মন্ত্রণালয় আজ সোমবার বাংলাদেশ থেকে শ্রমিক ভিসা ইস্যু করতে শুরু করেছে। কিন্তু বাংলাদেশ থেকে শ্রমিক নেওয়ার আগ্রহ দেখা যাচ্ছে না সৌদির নিয়োগকর্তাদের মধ্যে। শ্রমিকদের নেতিবাচক আচরণের জন্যই সৌদির নিয়োগ কর্তারা বাংলাদেশিদের নিয়োগ করতে অনাগ্রহ দেখাচ্ছে।
সৌদির এক নিয়োগ কর্মকর্তা জানান, অদক্ষ শ্রমিক নেওয়া তিনি বন্ধ করে দিয়েছেন। অনেক বাংলাদেশি শ্রমিক সৌদিতে তাদের ভাবমূর্তি তৈরি করতে ব্যর্থ হয়েছে। সৌদির আব্দুল্লাহ হানুয়ান নামে এক বাড়িওয়ালা জানান, ২০০২ সালে একজন বাংলাদেশি নিরাপত্তা প্রহরী নিয়োগ দিয়ে তিক্ত অভিজ্ঞতা হয়েছে। বাড়ির অনেক বাসিন্দা নিরাপত্তা প্রহরীর বিরুদ্ধে দায়িত্ব অবহেলার অভিযোগ করেছে বলে হানুয়ান জানান।
সৌদির এক রেস্টুরেন্টের মালিক আব্দুর রহমান সাকির বলেন, ‘আমি আমার রেস্টুরেন্টে আর বাংলাদেশি শ্রমিক নিয়োগ করবো না। দশ বছর আগে দুইজন বাংলাদেশি শ্রমিক নিয়োগ দিয়েছিলাম। সিটি করপোরেশনের কর্মকর্তার সাথে খারাপ ব্যবহার করেছে। তাতে আমার ব্যবসার অনেক ক্ষতি হয়েছে’।
সৌদির নির্মাণ ব্যবসায়ী আহমেদ নাবিল জানান, ধীরগতি ও অদক্ষতার জন্য তার কোম্পানি থেকে সব বাংলাদেশি শ্রমিক ছাঁটাই করে দেওয়া হয়েছে। এছাড়া বাংলাদেশি শ্রমিকদের নির্মাণ সামগ্রী চুরির সাথে সম্পৃক্ততা পাওয়া গেছে বলে নাবিল জানান।
আব্দুল্লাহ হাবিব একটি প্রাইভেট কোম্পানির মালিক, বাংলাদেশি গাড়ি চালকরা তার কোম্পানির গাড়ি ব্যক্তিগত কাজে ব্যবহার করে তাই তাদের বাদ দেওয়া হয়েছে।
শ্রম মন্ত্রণালয়ের মুখপাত্র তাইসার আল মুফরিজ জানান, শ্রমিকদের বিস্তারিত তথ্য ওয়েবসাইটে দেওয়া রয়েছে। বাংলাদেশি শ্রমিকদের সম্পর্কে বিস্তারিত জেনে মূল্যায়ন করার সুযোগ রয়েছে। সেবার মান বাড়াতে নিয়োগ কর্তারা দক্ষ শ্রমিকদের নিয়োগ করতে পারবে। মন্ত্রণালয় কোন নিয়মের লঙ্ঘন সহ্য করবে না। বাংলাদেশি শ্রমিকদের সৌদিতে নিয়োগ করতে শ্রম মন্ত্রণালয় তত্ত্বাবধায়ন করতে ৩৩৭টি অফিস ও কোম্পানি নিয়োজিত করেছে।
জেদ্দা চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজ ও বাংলাদেশি শ্রমিক নিয়োগ কমিটির সদস্য হাসান ওসমান জানান, নিয়োগকারি কোম্পানি বাংলাদেশ থেকে দক্ষ শ্রমিক আনতে সচেতন রয়েছে।