Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

১৩৭টি সিগারেটের চেয়েও ক্ষতিকর ১টি মশার কয়েল

এক্সপ্রেস রিপোর্ট ॥ সামান্য একটি মশার কয়েলের ধোঁয়ায় থাকা রাসায়নিক দ্রব্য, ১৩৭টি সিগারেটে থাকা নিকোটিনের চেয়েও ক্ষতিকর। স্বাস্থ্য বিশেষজ্ঞদের এমন মতকে উপেক্ষা করে রাজধানীর বিভিন্ন এলাকার দোকানে প্রকাশ্যেই বিক্রি হচ্ছে অনুমোদনহীন ও মানবদেহের জন্য ক্ষতিকর এসব মশার কয়েল।
বাড়তি লাভের আশায় নিম্নমানের এসব কয়েল বিক্রির দাবি বিক্রেতাদের। আর ক্রেতারা বলছেন ক্ষতিকর দিক থেকে সঠিক তথ্য না জানার কারণেই কয়েল কিনছেন তারা।
মশার উপদ্রব থেকে বাঁচতে কয়েল জ্বালিয়ে এভাবেই দৈনন্দিন কাজ করেন অনেকেই। কিন্তু তারা জনেন না অজান্তেই তাদের দেহে প্রবেশ করছে ক্ষতিকর রাসায়নিক দ্রব্য।
কয়েল উৎপাদন ও বাজারজাত করার ক্ষেত্রে দেশের সুস্পষ্ট নীতিমালা থাকলেও তা মানছে না কিছু অসাধু ব্যবসায়ী। মাত্রাতিরিক্ত রাসায়নিক সমৃদ্ধ এসব কয়েলের অধিকাংশ কয়েলেই নেই (বিএসটিআই) অনুমোদন।
বিক্রেতারা বলছেন, আমরা এতো কিছু চিন্তা করি না। ভালো কয়েল মশা মরে তাই কয়েলটি বিক্রি করি। কোম্পানী যেটা দেয় আমরা সেটাই বিক্রি করি। এখন কোনটা ভালো কোনটা খারাপ সেটা দেখি না। যেগুলোতে (বিএসটিআই) অনুমোদন আছে সেটাতে লাভটা একটু কম হয়। তাই একটু বেশী লাভের জন্য আমরা এটা বিক্রি করি।
বিজ্ঞাপন আর মশা মারার গ্যারান্টি দিলেও এসব কয়েলের প্যাকেটের গায়ে নেই কোনো কোম্পানীর সঠিক ঠিকানা কিংবা রেজিস্ট্রেশন নম্বর। এক্ষেত্রে সরকার হারাচ্ছে বিপুল পরিমাণ রাজস্ব। আর ক্ষতিগ্রস্থ হচ্ছে নিয়মনীতি মেনে কয়েল উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলো।
এদিকে স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, মশার কয়েলে সহনশীল মাত্রায় রাসায়নিক ব্যবহারের নির্দেশনা অধিকাংশ কোম্পানী না মানার কারণে নানা ধরনের জটিল রোগে আক্রান্ত হচ্ছেন ব্যবহারকারীরা।
একটি মশার কয়েল আট ঘণ্টা জ্বালালে ১৩৭টি সিগারেটের নিকোটিনের সমান ক্ষতি হবে। পাশাপাশি দূষিত হবে বায়ুও।
কড়া নজড়দারির মাধ্যমে শীগ্রই অনুমোদনহীন মশার কয়েল বাজারজাত করণের ব্যাপারে ব্যবস্থা নিতে সংশ্লিষ্ট দপ্তরের প্রতি আহ্বানও জানানো হয়েছে।