Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

সিঙ্গাপুরে শ্রমিক পাঠাতে এক লাখ টাকা ব্যয় হবে

এক্সপ্রেস ডেস্ক ॥ প্রবাসীকল্যাণমন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, সরকারীভাবে সিঙ্গাপুরে শ্রমিক প্রেরণে মাত্র এক লাখ টাকা ব্যয় হবে। তিনি বলেন, অতীতে সিঙ্গাপুরে একজন শ্রমিক প্রেরণে বেসরকারী উদ্যোগে ৭ থেকে ৮ লাখ টাকা ব্যয় হতো। এখন সরকারী উদ্যোগে মাত্র এক লাখ টাকায় শ্রমিক প্রেরণ করা হবে । মন্ত্রী আজ বিকালে রাজধানীর ইস্কাটনে প্রবাসী কল্যাণ ভবনে সফররত জর্ডান প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা বলেন। তিনি বলেন, দেশের সাধারণ মানুষ বেসরকারী উদ্যোগে ৭ থেকে ৮ লাখ টাকা খরচ করে সিঙ্গাপুরে গিয়ে অসহনীয় দুর্ভোগে পোহাত। বর্তমান সরকার অসহনীয় শোষণের চরম পর্যায় থেকে সাধারণ মানুষকে স্বস্তি দিতে এবং কম খরচে সিঙ্গাপুরে শ্রমিক প্রেরণের উদ্যোগ নিয়েছে।
বিগত চারদলীয় জোট সরকারের আমলে সিঙ্গাপুরে শ্রমিক পাঠাতে ৭ থেকে ৮ লাখ টাকা নেয়া হতো। একজন শ্রমিকের চাকুরীর মেয়াদে এ টাকা রোজগার করা দুরূহ।
প্রবাসীকল্যাণ মন্ত্রী সিঙ্গাপুর সফরের কথা উল্লেখ করে বলেন, সেখানে যারা লাখ লাখ টাকা খরচ করে বেসরকারী প্রতিষ্ঠানের মাধ্যমে চাকুরী করার জন্য গিয়েছে তাদের মানবেতর জীবনযাপন চরম অসহনীয় ও উদ্বেগজনক।
মন্ত্রী বলেন, সিঙ্গাপুর প্রশিক্ষণ দিয়ে শ্রমিক নেয়ার জন্য দেশে যে ৮টি ট্রেনিং সেন্টার খুলেছে সেগুলোকে অতিসত্বর সরকারী নিয়ন্ত্রণে আনা হবে। এজন্য প্রয়োজনীয় কার্যকরী উদ্যোগ নেয়া হয়েছে।
তিনি এ প্রসঙ্গে উল্লেখ করেন, ইয়েমেনে প্রায় তিন হাজারের বেশী বাংলাদেশি কর্মরত রয়েছে। সরকার এদের দেশে ফিরিয়ে আনার প্রক্রিয়া শুরু করেছে।
এর আগে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ে বাংলাদেশের নারী শ্রমিকদের কাজের পরিবেশ ও প্রশিক্ষণ সংক্রান্ত বিষয়ে উভয়পক্ষের মধ্যে একটি সমঝোতা চুক্তিও স¦াক্ষরিত হয়।
প্রবাসী কল্যাণ সচিব খন্দকার ইফতেখার হায়দার এবং ঢাকায় সফররত জর্ডানের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় ও আন্তর্জাতিক বিষয়ক গর্ভনর ওয়ালিদ আবেদাহ্ এ চুক্তিতে উভয় দেশের পক্ষে স্বাক্ষর করেন। ওয়ালিদ আবেদাহ্ ৫ সদস্যের জর্ডান প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন।
প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান সচিব খন্দকার ইফতেখার হায়দার বলেন, জর্ডানে অবৈধভাবে অবস্থানরত ৭ থেকে ৮ হাজার বাংলাদেশীকে বৈধতা দেবে । ইতোমধ্যে এ প্রক্রিয়া শুরু হয়েছে।
তিনি বলেন, দেশ থেকে বিভিন্ন সময় ট্যুরিস্ট ও অন্যান্য ভিসায় গিয়ে এসব বাংলাদেশি ফিরে আসেননি। অবৈধভাবে দেশটিতে থাকা এ সব শ্রমিকের বৈধতা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে জর্ডান সরকার। ইতোমধ্যে এর প্রক্রিয়া শুরু হয়েছে। প্রক্রিয়া শেষ হলে বাংলাদেশ থেকে নির্মাণ ও কৃষি খাতে পুরুষশ্রমিক নেওয়ার সিদ্ধান্তও তাদের রয়েছে।
তিনি বলেন, মধ্যপ্রাচ্যের দেশগুলোর মধ্যে জর্ডানেই বাংলাদেশী নারীশ্রমিকরা সবচেয়ে বেশি নিরাপদে রয়েছেন। বৈঠকে বাংলাদেশী নারীশ্রমিকদের কর্মপরিবেশ, প্রশিক্ষণ, মেডিকেল চেকআপ ও অবৈধ পুরুষ শ্রমিকদের বিষয়ে আলোচনা করা হয়।
সচিব বলেন, নারীশ্রমিকদের ক্ষেত্রে বাংলাদেশ থেকে পাঠানো স্বাস্থ্যগত পরীক্ষার রির্পোট অনেক ক্ষেত্রেই জর্ডানের চেকআপের সঙ্গে মিল থাকে না। এ বিষয়টিতে উদ্বেগের কারণে মেডিকেল চেকআপ ডিজিটাল করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। এছাড়া মেডিকেল চেকআপের সফট কপি বাংলাদেশের মন্ত্রণালয়, বিএমইটি ও জর্ডানে সংশ্লিষ্ট দফতরে পাঠানো হবে। শ্রমিকরা সেখানে যাওয়ার পর তাদের সঙ্গে থাকা হার্ড কপির সঙ্গে সফট কপি মিলিয়ে দেখা হবে।
জর্ডানের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় ও আন্তর্জাতিক বিষয়ক গর্ভনর ওয়ালিদ আবেদাহ্ বলেন, বাংলাদেশী শ্রমিকদের বিভিন্ন সুযোগ-সুবিধা, মেডিকেল ও প্রশিক্ষণ নিয়ে আলোচনা করা হয়েছে।স্বাস্থ্য পরীক্ষার বিষয়টি উভয় দেশের সমন্বয়ে করার সিদ্ধান্ত হয়েছে। আর নারী শ্রমিকদের প্রশিক্ষণের ক্ষেত্রে ভবিষ্যতে জর্ডান প্রতিনিধিদল আসবে এবং প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহণ করা হবে।
এ সময় সফররত জর্ডানের ৫ সদস্যের প্রতিনিধি দল ছাড়াও বাংলাদেশ জনশক্তি রফতানি ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) মহাপরিচালক বেগম শামসুন্নাহারসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
এসময় জর্ডানের স্বাস্থ্য মন্ত্রণালয়ের ডিরেক্টার অব চেষ্ট এন্ড এক্সপার্ট হেলথ ড: খালিদ আবু রুম্মান, জর্ডানের শ্রম ম›ত্রণালয়ের মি. মাজেদ জাঝি এবং জর্ডানের প্রেসিডেন্ট অব রিক্রুটিং এজেন্সিস এসোসিয়েশনের মি. খালিদ আল হুসেইনাত উপস্থিত ছিলেন।