Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

আমেরিকা প্রবাসী আব্দুল আজিজ-এর ‘ছড়ার ঘড়া উপুড় করা’ প্রকাশিত

নিউ ইয়র্ক প্রতিনিধি ॥ হবিগঞ্জের কৃতি সন্তান নিউ ইয়র্ক প্রবাসী তরুণ ছড়াকার আব্দুল আজিজ এর বাছাইকৃত প্রায় ৬ ডজন মিষ্টি ছড়া নিয়ে ৮০ পৃষ্ঠার ছড়াগ্রন্থ “ছড়ার ঘড়া উপুড় করা” প্রকাশিত হয়েছে। বইটির প্রতিটি লেখার সাথে প্রাসঙ্গিক ছবি এবং মনোমুগ্ধকর অলংকরণ যুক্ত করা হয়েছে। উন্নত মানের কাগজে ছাপা এ বইটির মূল্য রাখা হয়েছে ১২৫ টাকা (১০ মার্কিন ডলার)।
এক সময়ের দৈনিক বাংলাবাজার পত্রিকার প্রথম শিশু-কিশোর সংগঠন ‘হইচই’ এর হবিগঞ্জ জেলা শাখার প্রতিষ্ঠাতা সভাপতি, ‘হবিগঞ্জ জেলা প্লান্ট নার্সারী মালিক কল্যাণ সমিতি’র প্রতিষ্ঠাতা সভাপতি, ‘ছড়া সংসদ’ হবিগঞ্জের প্রাক্তন সাংগঠনিক সম্পাদক, সিলেট থেকে প্রকাশিত সাহিত্য পত্রিকা ‘মাসিক বাসিয়া’র নিউ ইয়র্ক প্রতিনিধি ও লেখক আব্দুল আজিজ। হবিগঞ্জ জেলা শহরের প্রাণকেন্দ্র গানিং পার্ক আবাসিক এলাকার মৃত মোহাম্মদ আবুল হাশেম এবং মোছাম্মৎ ছুরত বানু ওরফে রেণুর পুত্র আব্দুল আজিজ এর দাদার বাড়ি শহরতলির জালালাবাদ গ্রামে।
বৃন্দাবন সরকারি মহাবিদ্যালয় থেকে উচ্চতর ডিগ্রী অর্জন করে আজিজ সিলেট ’ল করেজে এলএলবি অধ্যায়নরত অবস্থায় ২০০৭ সালে যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে পাড়ি জমান। সেখানেও তাঁর লেখালেখির অন্ত নেই। ছোটবেলা থেকেই লেখালেখির হাতেখড়ি। স্কুল জীবন থেকে তাঁর লেখালেখি শুরু হলেও তিনি লেখক হিসাবে প্রথম আত্মপ্রকাশ করেন ১৯৯২ সালে স্থানীয় ‘মাসিক শ্বেত পায়রা’ পত্রিকায় ‘ঘন বরষে’ লেখার মাধ্যমে। এর কিছুদিন পর ‘দৈনিক বাংলাবাজার’ পত্রিকায় ‘একুশ মানেই’ লেখাটির মাধ্যমে তাঁর জাতীয় পর্যায়ে লেখালেখি শুরু হয়। তিনি বাংলাদেশ বেতার ও বাংলাদেশ টেলিভিশনের একজন তালিকাভুক্ত গীতিকারও। উল্লেখ্য, প্রয়াত সুরকার প্রণব ঘোষ-এর সুরে ও বাংলাদেশ টেলিভিশনের জনপ্রিয় শিল্পী মামুন-এর কণ্ঠে শিল্পির ‘কাজল কালো আঁখি’ অডিও এলবামে ‘একখান চিঠি আইসা’ শিরোনামে গানটির মাধ্যমে গীতিকার হিসাবে এ লেখকের প্রথম আত্মপ্রকাশ। ছবি আঁকা, বই পড়া, বাগান করা, আবৃত্তি করা ইত্যাদি তাঁর শখের ্েক্ষত্রসমূহ।
প্রকাশিত বইটি সিলেটে ‘হাকালুকি প্রকাশন’র শো-রুম ছাড়াও সেন্ট্রাল লাইব্রেরী, বিপনী বিতান, জিন্দাবাজার, সিলেট, ‘বন্ধু লাইব্রেরী এন্ড প্রকাশন’, রাজাম্যানশন, জিন্দাবাজার, সিলেট, ‘শাহজালাল লাইব্রেরী-১ ও ২, লেখকের নিজ জেলা শহর হবিগঞ্জ এবং ‘মুক্তধারা’, ৭৪ স্ট্রীট জ্যাক্সন হাইটস, নিউ ইয়র্ক, যুক্তরাষ্ট্রে পাওয়া যাচ্ছে। আব্দুল আজিজের প্রকাশিত অন্য বই হচ্ছে- ‘আমার মায়ের হাসি’ ও ‘সুরের তরী’।