Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

নারীর জয়ে দেশের জয়… কেয়া চৌধুরী, (সমাজকর্র্মী ও সংসদ সদস্য)

আজ ৮ মার্চ। বাংলাদেশসহ সারা বিশে^র নারীসমাজকে জানাই, আন্তর্জাতিক নারী দিবসের শুভেচ্ছা ও অভিনন্দন। এ বছরের নারী দিবসের শ্লোগান ‘নারীর ক্ষমতায়ন, মানবতার উন্নয়ন’। বর্তমান সময়ে জাতীয় ও আন্তর্জাতিক রাজনৈতিক পরিমন্ডলে মানবতার যে বিপর্যয় ঘটছে, সে বিপর্যয়ে নারী ও শিশু লক্ষ্যবস্তু হওয়ায় আজ তারা হুমকির শিকার। সকল প্রকারের সহিংসতার প্রথম শিকার হয়, নারী ও শিশু। গত বছরে নারী দিবসে জাতিসংঘের শ্লোগান ছিল ‘নারীর সমতা সকলের প্রগতি’। নারীর প্রতি সব রকম বৈষম্য রোধে ও গণতান্ত্রিক বিশ^ গড়ার কাজে পুরুষের সমান অবদান রাখার প্রত্যয় ব্যক্ত করা হয়েছিল সেই শ্লোগানে। কিন্তু নারীর জীবন যাপনে কেবল প্রগতি আর সমতা আনলেই চলবে না। পরিবার-সমাজ রাষ্ট্র তথা বিশ^ পরিমন্ডলে নারীর প্রতি মানবিক আচরণ, আজ সময়ের সবোচ্চ দাবি। স্থান-কাল, শ্রেণী বৈষম্য ভেদাভেদ ভুলে, বিশে^র সকল নারী নিরাপদ ভাবে এগিয়ে চলার পথ আরও বেগবান হোক। এটাই আমাদের কাম্য।
এ দিবসটি এক শতাব্দী-প্রাচীন আন্তর্জাতিক দিবস। ১৯০৯ থেকে ১৯১১ সালের মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, ডেনমার্ক, জার্মানি ও সুইজারল্যান্ডে সূচিত এই দিবস পরে সোভিয়েত ইউনিয়ন, চীনসহ পূর্ব ইউরোপের সমাজতান্ত্রিক দেশগুলোতে ব্যাপক উৎসাহ-উদ্দীপনার সঙ্গে উদযাপিত হয়। প্রাথমিকভাবে এর আদি নাম “আন্তর্জাতিক কর্মজীবি দিবস” হলেও, আজ আমরা এ দিনটিকে বলি, “বিশ^ নারী দিবস”। জাতিসংঘ দিবসটি উদযাপন শুরু করে ১৯৭৫সাল থেকে। তবে এখন আন্তর্জাতিক নারী দিবস উদযাপিত হয় বিশে^র প্রায় সব দেশেই।
বাংলাদেশেও আমরা প্রতিবছর দিবসটি উদযাপন করি। নানা অনুষ্ঠানের আয়োজন চলে, সংবাদমাধ্যম বিশেষ ক্রোড়পত্র প্রকাশিত হয়। এ দেশের নারীসমাজ এখন আগের তুলনায় অনেকাংশ এগিয়ে যাচ্ছে। তবে এটাও সত্য ‘ভায়োলেন্স অ্যাগেইনস্ট উইমেন সার্ভে ২০১১’ নামে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) এক জরিপের তথ্য অনুযায়ি, দেশের ৮৭ শতাংশ বিবাহিত নারী আপন গৃহেই নির্যাতনের শিকার। ৬৫ শতাংশ স্বামীর মাধ্যমে শারীরিক নির্যাতন, ৩৬ শতাংশ যৌন নির্যাতন, ৮২ শতাংশ মানসিক এবং ৫৩ শতাংশ স্বামীর মাধ্যমে অর্থনৈতিক নির্যাতনের শিকার হয়েছেন।
নারীর প্রতি সহিংসতার বিরুদ্ধে কঠোর আইন থাকা সত্ত্বেও ধর্ষণ, অ্যাসিড নিক্ষেপ, যৌতুকের দাবিতে নির্যাতনসহ নানা রকমের সহিংসতা খবর আমাদেরকে প্রায়ই শুনতে হয়। কোনো কোনো ক্ষেত্রে পথে-ঘাটে, কর্মক্ষেত্রে অথবা ঘরের ভেতরেও নারীর ব্যক্তিগত নিরাপত্তাহীনতার অভাবের কথা উঠে আসে গণ মাধ্যমে। এর পিছনে মূল কারণ, নারীর প্রতি পুরুষের অসম্মানজনক দৃষ্টিভঙ্গির অদ্ভুত প্রবণতা! তার চেয়েও কঠিন বাস্তবতা হলো, বর্তমানে বাংলাদেশে কিছু কিছু অঞ্চলে নারীদের মধ্যে আত্মহত্যার প্রবণতা নিরব ঘাতকের মতো অঘটন ঘটিয়ে যাচ্ছে। দুঃখজনক হলেও সত্য, রাষ্ট্র ও সমাজ এ বিষয়ে নিরব দর্শকের ভূমিকায় নিজেকে নিরাপদ রাখার চেষ্টা করছে। সমাজের দুষ্টু প্রকৃতির কিছু লোক নিরীহ নারী ও শিশুদের উপর নির্মম নির্যাতন করার কৌশল হিসাবে আত্মহত্যার ঘটনা বলে চালিয়ে দেওয়ার সুযোগ নিচ্ছে। এতে করে ক্ষমতার অপব্যবহার হচ্ছে। নিশ্চয়ই, এমন পরিস্থিতিতে কোনো সমাজ নারীর জন্য সহায়ক হতে পারে না।
অপর দিকে, সামাজিক সূচকে বাংলাদেশের বিস্ময়কর সাফল্যের পেছনে নারীর বিরাট ভূমিকা আজ বিশে^ প্রশংশিত। সামাজিক-সাংস্কৃতিক-মনস্তাত্ত্বিক বৈষম্য ও নিরাপত্তাহীনতা সত্ত্বেও শেখ হাসিনা সরকারের বর্তমান আমলে অন্য সকল সরকারের তুলনায়, অর্থনৈতিক কর্মকান্ডে নারীর অংশগ্রহণ বাড়ছে। শিক্ষা, স্বাস্থ্য ও পুষ্টির ক্ষেত্রে নারীর  অবস্থার উন্নতি হচ্ছে । দেশের রপ্তানি আয় ও বৈদেশিক রিজার্ভের সিংহভাগই আসছে নারী শ্রমিকের শ্রমের অবদানে। তবে, লিঙ্গ-সমতা সূচকে এ দেশের নারীদের অবস্থান এখন পাশর্^বর্তী ভারত, পাকিস্থান ও আফগানিস্তানের নারীদের তুলনায় উন্নত হয়েছে। কিন্তু অধিকারের সম্পূর্ণ সমতা আসেনি। চাকরির ক্ষেত্রে নারীদের বিভিন্ন সুযোগ সুবিধা বাড়িয়েছেন, বর্তমান সরকার। মাতৃকালীন ছুটি ৪ মাসের পরিবর্তে সবেতনে ৬ মাস করা হয়েছে। পুরুষ সহকর্মীদের পুরুষতান্ত্রিক দৃষ্টিভঙ্গির কারণে স্থানীয় সরকার পর্যায়ে নারীর ক্ষমতায়নের চেষ্টা খুব ফলপ্রসূ হচ্ছে না। যদিও সরকারের দিক থেকে পর্যাপ্ত সুযোগের ব্যবস্থা রাখা হয়েছে। জাতীয় রাজনীতিতেও নারীর সক্রিয় অংশগ্রহণ বাড়লেও, নীতিনির্ধারণ প্রক্রিয়ায় নারীর গুরুত্ব সেই হারে বাড়ছে না। এই ক্ষেত্রে আওয়ামীলীগ সরকার, সর্বস্তরে শিক্ষার মান উন্নয়নে বিশেষত ধনী-দরিদ্রের ভেদাভেদ কমাতে ও নারীর ক্ষমতায়ন সৃষ্টির লক্ষে বিভিন্ন প্রকল্পের মাধ্যমে ৬ষ্ঠ শ্রেণী থেকে স্নœাতক ও সমমান পর্যায়ে কারীগরী শিক্ষার্থীসহ মোট প্রায় ১ কোটি ৩৩ লাক ৭০ হাজার শিক্ষার্থীকে প্রায় ২ কোটি ৪৫লক্ষ ৬৫ হাজার টাকা উপবৃত্তিসহ আর্থিক সহায়তা প্রদান করেছেন। স্নœাতক পর্যন্ত মেয়েদের অবৈতনিক শিক্ষা কার্যক্রম শেখ হাসিনা সরকারের নারী শিক্ষা প্রসারে এক অসাধারণ পদক্ষেপ। এছাড়াও বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠানে নারী শিক্ষার প্রসার ও গুণগত মান বৃদ্ধির লক্ষে গত বছর ৫টি বেসরকারী মহিলা কলেজ ও ২ টি বেসরকারী কলেজ জাতীয়করণ করেছে আওয়ামীলীগ সরকার। যার ফলে, শিক্ষার সকল পর্যায়েই দেখা যাচ্ছে, নারীরা পুরুষের তুলনায় অধিক মেধার পরিচয় দিচ্ছে।
নারীর সম-অধিকারের প্রশ্নটি কেবল নারীসমাজে অগ্রগতির সঙ্গে সম্পর্কিত নয়। বস্তুত, এতে রয়েছে নারী-পুরুষের মিলিত বিশে^ সর্বজনীন প্রগতির প্রতিশ্র“তি। আমাদের সমাজে নারী-পুরুষ সমতা অর্জনের পথে পশ্চাৎমুখী দৃষ্টিভঙ্গি এক বিরাট বাধা। শিক্ষায় নারীর আরও অগ্রগতির সঙ্গে সঙ্গে পরিবার থেকে শুরু করে রাষ্ট্র  ও সমাজের সর্বক্ষেত্রে সার্বিক দৃষ্টিভঙ্গিতে অবশ্যই পরিবর্তন আনতে হবে। কেননা, মনে রাখতে হবে, শ্রমজীবী নারী থেকে শুরু করে রাষ্ট্রের সর্বোচ্চ পর্যায়ে বাংলাদেশের নারীর নেতৃত্ব আজ বিশে^ প্রসংসিত। পোশাক শিল্পে ৩০ লক্ষ নারী শ্রমিক, তাদের শ্রম দিয়ে যেভাবে বাংলাদেশের অর্থনীতিতে প্রভাব ফেলে, দেশের অর্থনীতিকে এগিয়ে নিয়ে যাচ্ছে। ঠিক একইভাবে আন্তর্জাতিক পরিমন্ডলেও বাংলাদেশের নারী, মহান জাতীয় সংসদের মাননীয় স্পীকার ড: শিরিন শারমিন চৌধুরী সিপিএর চেয়ারপার্সন নির্বাচিত হওয়া ও অটিজম বিশেষজ্ঞ সায়মা ওয়াজেদ পুতুলের জাতিসংঘের বিশ^ স্বাস্থ্য সংস্থা থেকে “হু এক্সিলেন্স” পদকে ভূষিত হওয়ার ঘটনা বাংলাদেশের নারীর ক্ষমতায়নে নতুন দিগন্তের পথ উন্মুচিত করেছে। তবে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে বাংলাদেশের এই অর্জন সামগ্রিক ব্যপ্তিতে প্রসারিত করতে হলে, সচেতন নারী সমাজকে রাজধানী মূখী কর্মকান্ডে ব্যস্ত না থেকে তৃণমূল নারীর উন্নয়নে সবোচ্চ শ্রমে মনযোগী হতে হবে। জাতীয় বাজেটে নারীর ক্ষমতায়নে বরাদ্দ বৃদ্ধির পাশাপাশি, বাস্তবায়নে তদারকি বাড়াতে হবে। মহান সংবিধানে নারী-পুরুষের সম অধিকারের কথা লিপিবদ্ধ থাকলেও নারীর প্রতি শ্রদ্ধাশীল হয়ে আরও বেশি মানবিক ও সমতা ভিত্তিক আচরণ রাষ্ট্র সমাজের সকল স্তরের প্রতিষ্ঠার জন্য আমাদের সকলকে আন্তরিক হতে হবে।