Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

মুক্তিযুদ্ধ পরিচালনায় বিশেষ ভূমিকা রাখায় ॥ স্বাধীনতা পুরস্কার পাচ্ছেন কমান্ডেন্ট মানিক চৌধুরী ও সাবেক অর্থমন্ত্রী শাহ্ এএমএস কিবরিয়া

স্টাফ রিপোর্টার ॥ দেশের বিশিষ্ট আট ব্যক্তিকে স্বাধীনতা পুরস্কারের জন্য মনোনীত করেছে সরকার। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২৫ মার্চ ঢাকার ওসমানী স্মৃতি মিলনায়তনে ২০১৫ সালের স্বাধীনতা পুরস্কার প্রদান করবেন। বুধবার (৪ মার্চ) মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ সংক্রান্ত্র প্রজ্ঞাপন জারি করা হয়েছে।
পদক পাওয়া বিশিষ্ট ব্যক্তিদের মধ্যে রয়েছেন-স্বাধীনতা ও মুক্তিযুদ্ধ ক্ষেত্রে বৃহত্তর সিলেটে মুক্তিযুদ্ধ পরিচালনায় বিশেষ ভূমিকা পালনকারি মরহুম কমান্ড্যান্ট মানিক চৌধুরী, ১৯৭১ সালে রাজশাহী রেঞ্জের ডিআউজি হিসেবে কর্মরত অবস্থায় মুক্তিযুদ্ধে সহায়তার জন্য পাকিস্তানি হানাদার বাহিনীর হাতে শাহাদতবরণকারি মামুন মাহমুদ, ১৯৭১ সালে ওয়াশিংটনে পাকিস্তানি দূতাবাসে কর্মরত থাকা অবস্থায় বাংলাদেশ সরকারের প্রতি আনুগত্য প্রকাশকারি এবং প্রবাসে মুক্তিযুদ্ধের পক্ষে জনমত সংগঠক সাবেক অর্থমন্ত্রী শাহ এ এস এম কিবরিয়া, প্রবীণ রাজনীতিবিদ এবং মুক্তিযুদ্ধ চলাকালে প্রবাসী বাংলাদেশ সরকারের উপদেষ্টা অধ্যাপক  মোজাফফর আহমদ।
এছাড়া সাহিত্য ক্ষেত্রে বিশিষ্ট সাহিত্যিক ও শিক্ষাবিদ অধ্যাপক আনিসুজ্জামান, সংস্কৃতি ক্ষেত্রে যশস্বী চলচ্চিত্র অভিনেতা আব্দুর রাজ্জাক, গবেষণা ও প্রশিক্ষণ ক্ষেত্রে স্বনামধন্য কৃষি গবেষক ও বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের সাবেক মহাপরিচালক ড.  মোহাম্মদ হোসেন মণ্ডল এবং সাংবাদিকতা ক্ষেত্রে প্রথিতযশা সাংবাদিক প্রয়াত সন্তোষ গুপ্ত এ পুরস্কার পাচ্ছেন।
এদিকে কমান্ডেন্ট মানিক চৌধুরীকে স্বাধীনতা পুরস্কারের জন্য মনোনীত করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন হবিগঞ্জ জেলা স্বেচ্ছাসেবকলীগ সভাপতি সৈয়দ কামরুল হাসান, সাধারণ সম্পাদক ইয়াহিয়া চৌধুরী ও যুগ্ম সম্পাদক এডঃ চৌধুরী ফয়জুল বশির চৌধুরী সুজন।