Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

বসন্ত আর ভালবাসা দিবসের মেলবন্ধনে আনন্দ উচ্ছাসে একটি দিন ॥ গ্রীণল্যান্ড পার্কে সাংবাদিকদের বনভোজন

স্টাফ রিপোর্টার ॥ একিদন আগে শুরু হয়েছে ঋতুরাজ বসন্ত। প্রকৃতিতে বইছে বসন্ত বাতাস। মাঝে মাঝে কোকিলের ডাক শোনা যায়। গাছে গাছে নতুন পাতা ক্রমশ সবুজ হচ্ছে। ঋতুরাজের শুরুর পরদিনই আবার ভালবাসা দিবস। উৎসবে রঙিন হওয়ার মত সুন্দর আবহ। এমন সুন্দর আবহকে কি অবহেলা করা যায়? অন্যরা অবহেলার মত বোকামী করলেও হবিগঞ্জ শহরে কর্মরত সাংবাদিকরা দিনটিকে রাঙিয়ে নিয়েছেন আনন্দ উচ্ছাসে। বনভোজনের মাধ্যমে ব্যতিক্রমধর্মীভাবে স্বপরিবারে উদযাপন করলেন তারা।
কথায় আছে বিজ্ঞান দিয়েছে বেগ আর কেড়ে নিয়েছে আবেগ। যান্ত্রিক এই যুগে বনভোজন আয়োজনের ক্ষেত্রেও বেছে নেয়া হয় পরিচিত আর সহজে যাওয়া যায় এমন একটি জায়গা। চ্যালেঞ্জিং পেশার সাথে জড়িত সাংবাদিকরাতো আর সহজে পাওয়া যায় এমন জিনিসের দিকে ঝুঁকবেন না। তাই বেছে নিলেন চুনারুঘাট উপজেলার গহীন বনে রানীগাঁওয়ে অবস্থিত গ্রীণল্যান্ড পার্ক-কে। আর এমন সুন্দর দিনে সাংবাদিকদের মত অতিথি পেয়ে পার্কের স্বত্ত্বাধিকারী ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমনও সাদরে গ্রহণ করেন সবাইকে।
গতকাল সকালে ঘড়ির কাটা ৯টায় আসার আগেই সাংবাদিকরা আসতে থাকেন হবিগঞ্জ প্রেসক্লাবে। পরিবার পরিজন নিয়ে যখন সবাই একত্রিত হন তখন ১০টার দিকে সকলে উঠে যান বাসে। দুটি বাসেই তখন আসন পরিপূর্ণ। বাইপাস সড়ক দিয়ে চলতে থাকে বাস। ততক্ষণে র‌্যাফেল ড্র’র টিকেট বিক্রেতার হাক ডাক শুরু ‘যদি লাইগা যায়’। খোশগল্প আর আনন্দ উচ্ছাসে বাসটি চুনারুঘাট শহর ছেড়ে যখন গাজীগঞ্জ বাজার দিয়ে রানীগাঁওয়ে রাস্তা ধরে তখন জানালা দিয়ে গ্রামের সৌন্দর্য্য উপভোগ করতে সবাই ব্যস্ত। পিচ ঢালা পথ শেষে ইট সলিং। সর্বশেষ মেটো পথ। রুক্ষ ধুলি-বালির ধুসর বর্ণের পথ পেরিয়ে দুপুরের আগেই গাড়ি পৌঁছায় গন্তব্যস্থলে।
গ্রীণ ল্যান্ড পার্কের পাহাড়ের চুড়ায় দ্বিতল ভবনের দিকে ছুটে যান সবাই। এ সময় লেকের নিস্তরঙ্গ পানি আর পার্কের গাছ-গাছালী পাক-পাখালীগুলো যেন নড়েচড়ে উঠে। সবাই ফ্রেস হয়ে বেরিয়ে যান বনে। চতুর্দিকে সারি সারি আম, লিচু গাছগুলোতে নতুন ফুলের মৌ মৌ গন্ধ। ইউক্যালিপটাস গাছগুলোতে যখন বাতাসের দোলায় শন শন শব্দ হয় এতে আলোড়িত হন সবাই। লেকের শান বাধানো ঘাটে বসে যান মহিলারা। বাচ্চারা ছুটে যায় পার্কে স্থাপিত দোলনা আর স্লাইডিং-এর দিকে। এর মাঝেই পরিবেশন করা হয় হালকা নাস্তা। পার্কের উদাস বাতাসে কিচ্ছুক্ষণ পর ঘুম পাড়িয়ে দেয় সিনিয়র সাংবাদিক অ্যাডভোকেট আমীর হোসেন, শামীম আহছান ও গোলাম মোস্তাফা রফিককে। যখন খাবারের সময় ঘনিয়ে আসে তখনই আসে দুঃসংবাদ। খাবারের গাড়ি যে চলে গেছে কালেঙ্গায়! শুরু হয় অপেক্ষা। কিছুটা বিলম্বে খাবার এর গাড়ি চলে আসে। সবাই খাবার গ্রহণ করে চলে যান বিভিন্ন খেলাধূলায় অংশ নিতে। বসন্ত বাতাসে মাইকে চলছে রবীন্দ্র সঙ্গীত। এর মাঝে শুরু হয় মহিলাদের আকর্ষণীয় মিউজিক পিলো প্রতিযোগিতা। নবীন আর প্রবীণদের অংশগ্রহণে প্রাণবন্ত হয়ে উঠে খেলাটি। ১ম পুরস্কার জিতে নেয় নতুন প্রজন্মের দিবা। ২য় হন সিনিয়র প্রজন্মের গোলাম মোস্তফা রফিকের স্ত্রী। আর ৩য় হন মধ্যম প্রজন্মের নির্মল ভট্টাচার্য্য রিংকুর স্ত্রী। এরপর শুরু হয় আকর্ষণীয় র‌্যাফেল ড্র। সবাই পকেট কেটে টিকেট কিনে পুরস্কার দিয়ে ব্যাগ ভরতে চাইলেও অংশগ্রহণকারী বেশী হওয়ায় অনেককেই হতাশ হতে হয়। যদিও পুরস্কারের তালিকা ছিল দীর্ঘ।
সাম্প্রতিককালে সংবাদের জেলা হয়ে পড়েছে হবিগঞ্জ। প্রতিদিনই ছোটবড় ঘটনা ঘটে। সৌভাগ্যবশত শনিবার তেমন কোন ঘটনাই ঘটেনি। ফলে বনভোজনের পরিপূর্ণ আনন্দ উপভোগ করতে পেরেছেন হবিগঞ্জের সাংবাদিকগণ।
পিকনিকের ভাল দিক ছিল প্রেসক্লাবের সাবেক সভাপতি মরহুম শামসুল আলম চৌধুরী রাহাতের স্ত্রীকে আমন্ত্রণ জানিয়ে পিকনিকে নিয়ে যাওয়া। তিনি মুগ্ধ হন আয়োজকরা তাকে স্মরণ করায়।
আন্তর্জাতিক যুদ্ধাপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন গ্রীণল্যান্ড পার্কটিকে মনের মত করে সাজাতে কাজ করাচ্ছেন। সাংবাদিকরা আসায় পার্কে চাষ করা কলা আর সাথে সুস্বাদু কেক দিয়ে আপ্যায়ন করান শুরুতে। শেষেও সবার হাতে তুলে দেন কমলা আর মিষ্টি বড়ই। তিনি ঢাকায় থেকেও তার প্রতিনিধি আবিদ খানের মাধ্যমে এই উষ্ণ অভ্যর্থনা প্রদান করায় সাংবাদিকরা তার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।
অনেক সুন্দর আর ভাললাগাকে সঙ্গী নিয়ে সন্ধ্যার মধ্যেই চলে আসে গাড়ি দু’টি। সবাই তৃপ্তি নিয়ে বাসায় ফিরেন। আগামীতেও এ ধরনের আয়োজনের প্রত্যাশা সবার।
প্রায় ৬০ জন সাংবাদিক এবং তাদের পরিবারের আরো ৪৮ সদস্যের অংশগ্রহণে বনভোজন হয়ে উঠে প্রাণবন্ত। অংশগ্রহণকারীদের তালিকায় ছিলেন হবিগঞ্জ প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মোঃ আমির হোসেন, দৈনিক খোয়াই সম্পাদক আলহাজ্ব শামীম আহছান, সমাচার সম্পাদক গোলাম মোস্তফা রফিক, হবিগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি মোঃ ফজলুর রহমান, প্রেসক্লাবের সাবেক সভাপতি হারুনুর রশিদ চৌধুরী, হবিগঞ্জ প্রেসক্লাবের সাবেক সহ সভাপতি অ্যাডভোকেট আব্দুস শহীদ, দৈনিক তরফবার্তা সম্পাদক ফারুক উদ্দিন চৌধুরী, হবিগঞ্জ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক চৌধুরী মোহাম্মদ ফরিয়াদ, হবিগঞ্জ প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক অ্যাডভোকেট নির্মল ভট্টাচার্য্য রিংকু, টিভি জার্নালিষ্ট এসোসিয়েশনের সাবেক সভাপতি সায়েদুজ্জামান জাহির, ইন্ডিপেন্ডেন্ট টিভি প্রতিনিধি আবু সালেহ মোহাম্মদ নুরুজ্জামান শওকত, বাসস প্রতিনিধি অ্যাডভোকেট শাহ্ ফখরুজ্জামান, দৈনিক সমাচারের ভারপ্রাপ্ত সম্পাদক রাসেল চৌধুরী, টিভি জার্নালিষ্ট এসোসিয়েশনের সাধারণ সম্পাদক শ্রীকান্ত গোপ, যায়যায়দিন প্রতিনিধি প্রদীপ দাশ সাগর, ৭১ টিভি প্রতিনিধি শাকিল চৌধুরী, নয়াদিগন্ত প্রতিনিধি এম এ মজিদ, ইসলামী টিভি প্রতিনিধি শরীফ চৌধুরী, দৈনিক খোয়াইর বার্তা ইনচার্জ মঈন উদ্দিন আহমেদ, দৈনিক আজকের হবিগঞ্জের আশরাফুল ইসলাম কহিনুর, দৈনিক খোয়াই স্টাফ রিপোর্টার নূরুল হক কবির, দৈনিক খোয়াই স্টাফ রিপোর্টার এস কে সাগর, আলোকিত বাংলাদেশে প্রতিনিধি মোঃ মামুন চৌধুরী, মোহনা টিভি প্রতিনিধি মোঃ ছানু মিয়া, এশিয়ান টিভি প্রতিনিধি এসএম সুরুজ আলী, দৈনিক মানবকণ্ঠ প্রতিনিধি পাভেল চৌধুরী, বিডি নিউজ প্রতিনিধি ফরহাদ চৌধুরী, দৈনিক এক্সপ্রেস এর স্টাফ রিপোর্টার কাউছার আহমেদ, দৈনিক এক্সপ্রেস এর স্টাফ রিপোর্টার কাজী মিজানুর রহমান, সাংবাদিক আব্দুর রউফ সেলিম, জাকারিয়া চৌধুরী, আখলাছ আহমেদ প্রিয়, নজরুল ইসলাম, দিদার এলাহী সাজু। আর সাংবাদিকদের এই অংশগ্রহণকে ক্যামেরাবন্দি করেন সিনিয়র ফটোগ্রাফার রনু বিশ্বাস।