Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

নবীগঞ্জে মুক্তিযোদ্ধা সুকুমার দাসের স্মরণ সভায় আবেদ খান ॥ যে জাতীর বিজয় দিবস আছে সেই জাতী পরাজিত হয় না

মোঃ আলমগীর মিয়া, নবীগঞ্জ থেকে ॥ বিশিষ্ট সাংবাদিক ও কলামিস্ট আবেদ খান বলেছেন, বাংলাদেশ মুক্তিযুদ্ধের মাধ্যমে বিজয় লাভ করেছে। আমাদের বিজয় দিবস আছে। যে জাতীর বিজয় দিবস আছে সেই জাতীর পরাজয় হয়না। মুক্তিযুদ্ধে যারা বিরোধীতা করেছে সেই বিরোধী শক্তিকে সমূলে ধ্বংস করতে না পারলে মুক্তিযুদ্ধ সর্বাঙ্গীনভাবে স্বার্থক ও সফল হবে না। মুক্তিযুদ্ধের বিরোধী শক্তি বলতে কিছুই নেই। যারা এর বিরোধীতা করে তারা সন্ত্রাসী। মুক্তিযুদ্ধের বাংলাদেশ  কখনও রাজাকারের বাংলাদেশ হতে পারেনা।
শুক্রবার সন্ধ্যায় নবীগঞ্জের নতুন বাজারে বীর মুক্তিযোদ্ধা সুকুমার দাসের স্মরণ সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথাগুলো বলেন।
আবেদ খান বলেন, মুক্তিযোদ্ধা কখনও রাজাকারে পরিণত হতে পারে। কিন্তু রাজাকার কখনও মুক্তিযোদ্ধা হতে পারেন না। জিয়াউর রহমান ৭৫ এর পর মুক্তিযুদ্ধ ও বাংলাদেশকে নষ্ট করেছেন। তাই আমি তাকে মুক্তিযোদ্ধা হিসাবে স্বীকৃতি দিতে পারিনা।
তিনি বলেন, স্বাধীনতার বিরোধীদের দেশে কোন অধিকার থাকেনা। এটি আমেরিকা ও বৃটেনেও নেই। তাই বাংলাদেশে কেন রাজাকারদের অধীকার থাকবে। রাজাকারদের দেশ বাংলাদেশ নয় তাদের দেশ হল পাকিস্তান। বাংলাদেশে যে দলই রাজনীতি কর”ক না কেন তাদেরকে মুক্তিযুদ্ধের চেতনায় অঙ্গীকারবদ্ধ হতে হবে। অন্যথায় কারও কোন রাজনীতি করার অধীকার নেই।
আবেদ খান বলেন, লন্ডনে বসে কোন বেয়াদব বা অশিক্ষিত লোক কি বলল আমি তার গুরুত্ব দিতে চাই না। তারা দেশে গভীর ষড়যন্ত্রে লিপ্ত। খালেদা জিয়াকে সরকার বন্দি করেনি। তিনি নিজে বন্দি থাকতে চান। আমার কাছে তথ্য আছে, তিনি নাটক সাজিয়েছিলেন রিজভী আহমেদ পল্টন অফিসে অসু¯’তার ভান করবে আর তিনি তাকে দেখতে এসে প্রেসকাবের সামনের রাস্তায় বসে পড়বেন আর আইন শৃংখলা বিনষ্ট করবেন। জাতীয় প্রেসক্লাবকে তারা বিএনপি-জামায়াতের তোপখানা অফিস বানিয়ে ফেলেছে।
তিনি বলেন, ৫ জানুয়ারীর পর দেশে বিএনপি অথবা সেনাবাহিনী ক্ষমতায় থাকবে এই বার্তা সকল দুতাবাসে পৌছানো হয়েছিল। কিন্তু সরকারের দুরদর্শীতার জন্য এটি সম্ভব হয়নি। যুদ্ধাপরাধীদের বিচার করায় সরকারের বিরুদ্ধে একের পর এক ষড়যন্ত্র চলছে। বিডিআর বিদ্রোহ আর আনসার বিদ্রোহ ব্যর্থ হওয়ার পর তারা আরও গভীর ষড়যন্ত্রে লিপ্ত। এই ষড়যন্ত্র রুখে সত্যিকারের সোনার বাংলা গড়ে তুলতে হবে।
আবেদ খান বলেন, বীর মুক্তিযোদ্ধা সুকুমার দাস দেখতে ছেয়ে ছিলেন রাজাকার মুক্ত বাংলাদেশ প্রতিষ্ঠার। তার এই স্বপ্নকে সকলে মিলে বাস্তবায়ন করতে হবে।
মুক্তিযোদ্ধা সংসদ নবীগঞ্জ উপজেলা কমান্ডের কমান্ডার নুর উদ্দিন বীর প্রতীক এর সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকার কথা ছিল তত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা এডভোকেট সুলতানা কামাল। তিনি আসতে না পেরে টেলিফোনে বক্তব্য রাখেন। বিশেষ অতিথির বক্তব্য রাখেন, জেলা পরিষদ প্রশাসক ডাঃ মুশফিক হোসেন চৌধুরী, নবীগঞ্জ উপজেলা চেয়ারম্যান আলমগীর চৌধুরী, নবীগঞ্জ পৌরসভার মেয়র অধ্যাপক তোফাজ্জল ইসলাম চৌধুরী, জেলা মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার অ্যাডভোকেট মোহাম্মদ আলী পাঠান, মদন মোহন বিশ্ববিদ্যালয় কলেজের অধ্যক্ষ ড. আবুল ফতেহ ফাত্তাহ ও হবিগঞ্জ প্রেসক্লাব সাধারন সম্পাদক চৌধুরী মোহাম্মদ ফরিয়াদ। নির্মলেন্দু দাশ রানা ও ওহি চৌধুরীর পরিচালনা সভায় বক্তব্য রাখেন, হবিগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি মোঃ ফজলুর রহমান, নবীগঞ্জ উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক সাইফুল জাহান চৌধুরী, জাপা সভাপতি শাহ আবুল খায়ের, নাট্যকার শহীদুর রহমান, ইউপি চেয়ারম্যান মেহের আলী মালদার, সাবেক ইউপি চেয়ারম্যান আব্দুর রউফ, আব্দুল হাই, আ ক ম ফখরুল ইসলাম, সাবেক উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডর রবীন্দ্র নাথ দাস, উপজেলা আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক এডভোকেট গতি গোবিন্দ দাশ, সাংগঠনিক সম্পাদক মোস্তাক আহমেদ মিলু, কৃষকলীগের সভাপতি শেখ শাহনুর আলম ছানু, শ্রমিক লীগ সভাপতি আব্দুল করিম প্রমুখ। স্বাগত বক্তব্য রাখেন, প্রয়াত সুকুমার দাশের ছোট ভাই কানাডা প্রবাসী ঢাকা বিশ্ব বিদ্যালয়ের এককালের ছাত্রনেতা সরোজ কুমার দাশ ।