Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

“বিশে^র বিস্ময় ঃ সোনার বাংলাদেশ” আমাতুল কিবরিয়া কেয়া চৌধুরী এমপি

বাংলার মাটি, পৃথিবীর সকল দেশের মাটির চেয়ে পবিত্র ও উর্বর। এই মাটির প্রতিটি কণার জন্য রক্ত দিতে হয়েছে। প্রাণ দিতে হয়েছে। সশস্ত্র সংগ্রামে দেশকে স্বাধীন করার জন্য, শত্র“মুক্ত করার জন্য। আমাদের মাতৃভূমির মাটি সোনার চেয়ে খাঁটি। এই মাটিতে দাঁড়িয়ে যখন আকশের দিকে তাকাই, নীল আকাশের নিচে দাঁড়িয়ে যখন নিঃশ^াস ফেলি। তখন গভীর প্রাণে অনুভুব করি, আমার সোনার বাংলা আমি তোমায় ভালবাসি”। সোনার বাংলা গড়ার জন্য মুক্তিকামী জনগণ একদিন যুদ্ধে গিয়েছিল। অস্ত্র হাতে যুদ্ধ করেছিল। দেশের তরে অকাতরে শহীদ হয়েছিল; তাদের প্রত্যেকের কাছে আমরা জাতিগতভাবে ও ব্যক্তিগতভাবে ঋণী। আমরা ঋণী সম্ভ্রমহারা, সেই মহীয়ষী বীরাঙ্গনা মুক্তিযোদ্ধাদের প্রতি।
আমরা নতুন প্রজন্ম। ইতিহাস পড়ে জেনেছি, আমাদের একাত্তরের মুক্তিযুদ্ধ ছিল অসম ও জনযুদ্ধ। ধর্ম ব্যতিত সকল ক্ষেত্রে ভিন্ন মানসিকতার ক্ষমতাবান পশ্চিম পাকিস্তান গোষ্টি তাদের প্রশিক্ষিত সেনাবাহিনী দিয়ে, আধুনিক অস্ত্র দিয়ে ঝাঁপিয়ে পড়েছিল অসহায় বাঙ্গালীর উপর। বাঙ্গালীর অস্ত্র ছিল না। প্রশিক্ষণ ছিল না। ছিল না অর্থ। সে কারনে আমাদের মুক্তিযুদ্ধ ছিল, প্রথমে দিকে অপরিকল্পিত ও অপ্রস্তুত। কিন্তু, একটি স্বাধীন সার্বভৌম দেশের আকাংখায় এদেশের প্রতিটি মানুষের অন্তরে জেগে উঠেছিল একটি শক্তি। সেই শক্তি আলো ছড়াচ্ছিল। আলোকিত শক্তি ও সাহসকে পুজি করে একাত্তরের বাঙ্গালী লড়াকু হয়ে উঠেছিল। আর বাঙ্গালীকে লড়াকু হওয়ার; বিমুগ্ধ চেতনায় দেশ প্রেমকে জাগ্রত করার পিছনে যে মানুষটি জাতিকে দিশা দিয়েছিলেন; তিনিইতো  বাঙ্গালীর ‘বঙ্গবন্ধ’ু। আমাদের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। প্রথম দিকে মুক্তিযুদ্ধ অপরিকল্পিত থাকলেও ধীরে-ধীরে মুক্তিযোদ্ধারা দুর্বার গতিতে দেশকে স্বাধীন করার জন্য ঝাঁপিয়ে পড়ল। তার অগ্রভাগে নির্ভীক হয়ে যুদ্ধ করেছে সেই সময়ের তরুণ দল। যারা মুক্তিযোদ্ধা হিসাবে রণক্ষেত্রে আসার পূর্ব মুহুর্তে দেশের মাটিকে চুমু খেয়ে প্রতিজ্ঞা করেছিল, বাংলাদেশকে স্বাধীন করেই ছাড়বে। তারা  পাকিস্তানের বুক থেকে ছিনিয়ে আনবেই স্বাধীন বাংলাদেশকে। তার জন্য মুক্তিযোদ্ধারা মৃত্যুর সাথে পাঞ্জা লড়েছিল।
বাংলাদেশর স্বাধীনতার যুদ্ধ ছিল একটি জনযুদ্ধ। নারীর অবদান ছিল এ যুদ্ধে অসামান্য। পাকিস্তানীরা মুক্তিযোদ্ধার মনোবলকে কাবু করতে,  দেশের  নারীর সম্ভ্রমহানীকে যুদ্ধকৌশল হিসাবে গ্রহন করেছিল। তবে বাংলার নারী থেমে যায়নি। স্বামী-সন্তান হারিয়ে, সর্বহারা হয়েছেন। হারিয়েছে সম্ভ্রম, তারপরও মুক্তিযোদ্ধাদের অনুপ্রেরণা যুগিয়েছে। যুদ্ধাহতদের সেবা দিয়েছেন। পাকিস্তানী সেনাবাহিনীদের বিরুদ্ধে অস্ত্র হাতে যুদ্ধ করেছেন। বাংলাদেশের নারীদের মত বীরত্বপূর্ন অবদান; কোন ইতিহাসে খুঁজে পাওয়া যাবেনা। একাত্তরের মুক্তিযুদ্ধের ইতিহাস পড়তে গিয়ে মনে হয় মৃত্যুর মুখোমুখি দাঁড়িয়ে যে যোদ্ধারা আমাদের জন্য স্বাধীনতা ছিনিয়ে এনেছেন। জীবনের যে সন্ধান আমাদের প্রজন্ম থেকে প্রজন্মের মধ্যে ছড়িয়ে দিয়েছেন। তার জন্য আমরা সকল মুক্তিযোদ্ধার প্রতি কৃতজ্ঞ। তাদের এই ঋণ শোধ হবার নয়। তাদের দেশপ্রেম, আত্মত্যাগ, দেশের তরে বলিদান হবার ইতিহাসকে আমরা কখনো ম্লান হতে দিতে পারিনা। হয়তো আমরা একাত্তরের সেই সকল বিজয়ী বীরকে এখনোও চিনতে পারিনি। জানতে পারি নি তাদের বীরত্বগাথা। হয়তো বড়-বড় মানুষের ভিড়ে হারিয়ে গেছে সেই সোনার সন্তানের নাম। কিন্তু মনে প্রাণে  বিশ^াস করি। একাত্তরের বিজয়ী বীরদের একদিন আমরা ঠিকই চিনে নেব। জেনে নিব, তাদের ইতিহাস। উপলব্ধি করবো, তাদের চিন্তা চেতনাকে। জানা ও চেনার মধ্য দিয়ে তাদেরকে মূল্যায়ন করবো। ছোঁতে পারবো, তাদের আকাংখাকে, যে আকাংখাকে নিয়ে তারা বাংলাদেশকে গড়তে চেয়েছিল। স্বাধীনতার গৌরবে ও সৌরভে। যে সোভা, মুক্তিযোদ্ধারা ছড়াতে চেয়েছিলেন, আমরা মুক্তিযুদ্ধ পরবর্তী প্রজন্ম আরও প্রসারিত পরিসরে তা ছড়িয়ে দিব। মুক্তিযোদ্ধারা বাংলাদেশকে বিশে^র মানচিত্রে প্রতিষ্ঠিত করেছেন, একটি স্বাধীন দেশ হিসাবে। জাতি হিসাবে আমাদের আত্মপরিচয় এনে দিয়েছেন। রাষ্ট্রভাষা হিসাবে প্রতিষ্ঠিত করেছে মায়ের মুখের ভাষা বাংলাকে। মুক্তিযোদ্ধারা তাদের কাজ শেষ করেছেন। বাঙ্গালী জাতি হিসাবে মহৎ অর্জনগুলোকে প্রতিষ্ঠিত করেছেন, ভাষার আন্দোলন ও স্বাধীনতার আন্দোলনের মধ্য দিয়ে।
এবার আমাদের পালা। নতুন প্রজন্মের নেতৃত্বে সুচিত হবে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘সোনার বাংলাদেশ’। সোনার বাংলা বিনির্মানে নতুন প্রজন্মকে নেতৃত্ব দিবেন জাতির জনকের কন্যা জননেত্রী শেখ হাসিনা।
এই মহৎ কর্মযজ্ঞ নি:সন্দেহে বাস্তবায়ন করবে আজকের তরুণ প্রজন্ম। আমরা তরুণরাই নজরুলের ‘উন্নত মম শির’। উন্নত সমৃদ্ধ সোনার বাংলার কারিগর। সোনালী সূর্যের ভোর, স্বপ্নের ভোর, আমরাই জাগাবো। সোভা আর গন্ধে প্রিয়তম মাতৃভূমির সুনাম ছড়াবো বিশ^ব্যাপী। তার জন্য তরুণদের প্রস্তুত হতে হবে। বাংলাদেশের তরুণরা জাগলে, তবেই বিশ^বাসী জানবে। উন্নত বাংলাদেশকে তরুণ প্রজন্ম গড়ে তুলবে, মেধা, সততা, দেশপ্রেম এবং কঠোরশ্রম দিয়ে।
আমরা মুক্তিযোদ্ধাদের পরবর্তী প্রজন্ম। আমরা সৃষ্টির গান গাইবো, ধ্বংসের গান নয়। আমরা অর্জনের উল্লাস করবো। সন্ত্রাসের রুগ্নতায় অসুস্থ হয়ে নয়। আমাদের বুকের গভীরে বাংলাদেশকে ধারণ করবো। গভীর নি:শ^াসে প্রিয়তম মাতৃভূমির মাটির গন্ধ নিবো। গভীর প্রত্যয়ে, আমরা গড়ে তুলবো ‘সোনার বাংলাদেশ’। আমরা অসহায় জাতি নই। আমরা তলাবিহীন ঝুড়ির জাতি নই। আমরা বীরের জাতি। একাত্তরের প্রজন্ম রক্ত দিয়ে ছিনিয়ে এনেছিল বাংলাদেশের নাম। আমরা বিশে^র সেরা জাতি। কারন, মায়ের মুখের ভাষাকে প্রতিষ্টিত করতে বাঙ্গালী রক্ত দিতে জানে। আমরা লাল সবুজ পতাকাকে নীল…আকাশে উড়িয়ে দেওয়ার শর্তে একসাগর রক্ত দিতে ভয় করিনা।
একটি ফুলকে বাচাঁনোর জন্য মৃত্যুর সাথে পাঞ্জা দিতে জানি আমরা। বাংলা আমাদের প্রাণের মাতৃভূমি। সুখ-দুঃখের শেষ ঠিকানা।সমগ্র প্রাণে, সমগ্র বিশ^াসে গ্রহন করতে হবে বাংলাদেশকে। যে চেতনায় উদ্ধুদ্ধ হয়ে মুক্তিযোদ্ধারা মৃত্যুর জন্য প্রস্তুত হয়েছিল একাত্তরে। রক্তের বিনিময়ে প্রিয় মাতৃভূমিকে স্বাধীন করেছিল। সেই বীরত্বগাথাকে জীবনের কোন দৈন্যতায় আমরা ম্লান হতে দিবনা। সকলকে বিজয় দিবসের শুভেচ্ছা।
কেয়া চৌধুরী
সমাজ কর্মী ও সংসদ-সদস্য।
বসধরষ:শপযড়ফিযঁৎু৭১@মসধরষ.পড়স