Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

সাতছড়িতে বিপন্ন প্রজাতির গন্ধগোকুল অবমুক্ত

চুনারুঘাট প্রতিনিধি ॥ চুনারুঘাটের সাতছড়ি জাতীয় উদ্যানে বিপন্ন প্রজাতির একটি গন্ধগোকুল অবমুক্ত করা হয়েছে। গতকাল সোমবার দুপুরে বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মোঃ সাঈদ আহমেদ এ গন্ধগোকুলটি অবমুক্ত করেন। এসময় উপস্থিত ছিলেন সহকারী বন সংরক্ষক মোঃ রেহান মাহমুদ, সহ-ব্যবস্থাপনা কমিটির সহ-সভাপতি আবুল কালাম আজাদ, বিট কর্মকর্তা মোঃ মাসুদ মোস্তফা, ক্রেল প্রকল্পের কর্মকর্তা অর্জুন দাশ, মেহেদী হাসান প্রমুখ।
বন বিভাগ জানিয়েছে, মুখোশধারী গন্ধগোকুল দেখতে গাঢ় বাদামী থেকে কালছে বাদামী রঙ্গের মাঝারী আকারের প্রাণী। দেহের নিম্নতল ফ্যাকাশে, মাত্র কয়েকটি ডোরা দেহে স্পষ্ট হয়। থুতনী গলা ও লেজ কাল। লেজে কোন বলয় থাকেনা। গন্ধগোকুল এ সারা পৃথিবী থেকে বিলুপ্ত। বাংলাদেশের চট্টগ্রাম ও সিলেট অঞ্চলের মিশ্র চিরসবুজ বনে মাঝে মাঝে মাঝে এটি দেখা যায়। সাধরনত ইঁদুর, মোরগ, পাখি, ব্যাঙ ও পোকামাকড় খেয়ে জীবণ ধারণ করে। এর বৈজ্ঞানিক নাম পাগোমা লারভাটা। ইংরেজি নাম মাসকেট পালম সিভিট। এটি সাধারণ মে-আগষ্ট মাসে প্রজননকার্য সম্পন্ন করে। এরা নিশাচর প্রাণী কিন্তু সকালে ও বিকালে খাবারের সন্ধানে বের হয়। প্রধানত বৃক্ষবাসী তবে মাঝে মাঝে ভূমির কাছে আসে। ইতোমধ্যে গন্ধগোকুল বিলুপ্ত হতে চলেছে।
উল্লেখ্য, বিপন্ন প্রজাতির প্রায় সাড়ে ৩ ফুট লম্বা এ গন্ধগোকুলটি রবিবার বিকেলে উপজেলার উবাহাটা ইউনিযনের শিমুলতলা গ্রাম থেকে স্থানীয় লোকজন আটক করে। উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মাশহুদুল কবীরেরর মাধ্যমে উবাহাটা গ্রামের আঃ মন্নান মেম্বারের কাছ থেকে আনা হয়। পরে ওই দিন রাতেই এটি বন বিভাগ গন্ধগোকুলটি উদ্ধার করে নিয়ে আসে। ধারনা করা হচ্ছে এটি খাবারের জন্য গ্রামাঞ্চলে প্রবেশ করেছিল।