Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

নবীগঞ্জে অঞ্জনা হত্যা মামলার আসামী সজলের গ্যাড়াকলে স্বাস্থ্য সহকারীরা ॥ কর্মবিরতির হুশিয়ারী

স্টাফ রিপোর্টার ॥ নবীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সাবেক প্রধান সহকারী আলোচিত অঞ্জনা হত্যা মামলার আসামী পলাতক সজল কান্তি দেবের গ্যাড়াকলে পড়ে চরম বিপাকে পড়েছে স্বাস্থ্য সহকারীরা। স্বাস্থ্য সহকারীদের সার্ভিস বহি কোথায় কিভাবে আছে তার হদিস নেই। এসব চাকুরীজীবিদের নাম করে সজল বিপুল অংকের টাকা আত্মসাত করেছেন বলেও অভিযোগ উঠেছে। এ নিয়ে স্বাস্থ্য সহকারীদের মধ্যে তীব্র ক্ষোভের সৃষ্টি হয়েছে। গত ৯ ডিসেম্বর এ নিয়ে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সভাকক্ষে জরুরী সভা করেছেন স্বাস্থ্য সহকারীরা। ৩৮জন স্বাস্থ্য সহকারীর স্বাক্ষর সংবলিত একটি অভিযোগ বিভিন্ন দপ্তরে প্রেরণ করা হয়েছে। ১ জানুয়ারীর মধ্যে এসব বিষয় সমাধান না হলে তারা কর্মবিরতীতে যাবেন হুসিয়ারী দিয়েছেন।
অভিযোগ সূত্র ও স্বাস্থ্য সহকারীদের কাছ থেকে জানা গেছে-২০০৫ ও ২০০৯ সালের জাতীয় পে-স্কেল নির্ধারণ, বাৎসরিক ইনক্রিমেন্ট, অর্জিত ছুটি, শ্রান্তি বিনোদন ছুটি তাদের চাকুরী বহিতে লিপিবদ্ধ করা হয় নাই। এছাড়া জিপিএফ ঋণ, গৃহ নির্মাণ ঋণ ও মোটর সাইকেল বাবদ উত্তোলিত ঋণের কর্মচারীগণ পরিশোধ করলেও তা হিসাবে উঠানো হয় নাই। অনেক কর্মচারীর নামে চিত্ত বিনোদনের ভাতা উত্তোলন করে তা আত্মসাত করা হয়েছে। এছাড়া কোন কোন কর্মচারীর জিপিএফ ঋণের কিস্তি পরিশোধ করা হলেও হিসাবে উঠানো হয় নাই। বিগত ২০১২-১৩ সালে ৩/৪ কর্মচারী মাতৃত্বজনিত ছুটিতে থাকায় তাদের বেতন ভাতাদি না দিয়ে আত্মসাত করা হয়।
সম্প্রতি স্বাস্থ্য সহকারী জামাল উদ্দিন স্বেচ্ছায় অবসর গ্রহণ করার পর তাঁর সার্ভিস বহি না পাওয়া যাওয়ায় তিনি পেনশন, আনুতোষিক, অর্জিত ছুটি ইত্যাদি নির্ধারণ করতে না পারায় অবসরকালীন ভাতা না পেয়ে মানবেতর জীবন যাপন করছেন। সার্ভিস বহিসহ এসব সমস্যর সমাধান না হলে স্বাস্থ্য সহকারীদেরকে চরম বিড়ম্বনার শিকার হতে হবে বলে তারা জানান।