Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

নবীগঞ্জে শেভরনের পক্ষ থেকে ৭’শ পরিবারকে দিতে নিম্নমানের স্যানিটেশন সামগ্রী তৈরী হচ্ছে

নবীগঞ্জ প্রতিনিধি ॥ পরিবেশ সুরক্ষা ও স্বাস্থ্য সম্মত ল্যাট্রিন ব্যবহারের জন্য স্যানিটেশনের আওতায় আনতে শেভরন বাংলাদেশ কর্তৃক নবীগঞ্জ উপজেলার ১০নং দেবপাড়া ইউপি, ১১নং গজনাইপুর ও ১৩নং পানিউমদা ইউনিয়নের হত দরিদ্র ও অসহায়দের মধ্যে বিনামূল্যে স্যানিটেশন সামগ্রী বিতরনের তৈরী কাজে নিয়োজিত ঠিকাদারী প্রতিষ্টান মৌবন এন্টারপ্রাইজের বিরুদ্ধে ব্যাপক অনিয়ম ও দূর্নীতির অভিযোগ পাওয়া গেছে। নিম্নমানের সামগ্রী দিয়ে ২১’শ রিং সহ যাবতীয় মালামাল তৈরীতে দূর্নীতির মাধ্যমে লাখ লাখ টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগ উঠেছে।
সূত্রমতে, নবীগঞ্জের বিবিয়ানায় গ্যাস উত্তোলনের কাজে নিয়োজিত শেভরন বাংলাদেশ কর্তৃক নবীগঞ্জ উপজেলার উল্লেখিত ৩টি ইউনিয়নের ৭’শ পরিবারের মধ্যে স্যানিটেশন রিংসহ যাবতীয় সামগ্রী তৈরী করার জন্য ঠিকাদারী প্রতিষ্টান মৌবন এন্টারপ্রাইজকে দায়িত্ব দেয়া হয়। তবে অভিযোগ উঠেছে শেভরনের বেধে দেয়া চুক্তি মোতাবেক কাজ না করে উক্ত ঠিকাদারী প্রতিষ্টান নানা অনিয়ম ও দূর্নীতির মাধ্যমে নিম্নমানের সাগ্রমী দিয়ে রিং সহ যাবতীয় মালামাল তৈরী করছে। উক্ত ঘটনার সংবাদ পেয়ে শেভরন বাংলাদেশের কমিউনিটি এ্যাংগেজমেন্ট সিনিয়র কো-অর্ডিনেটর মোঃ কামরুজ্জামান রিপন সহ ৩ জনের একটি মনিটরিং টিম দেবপাড়া ইউনিয়নের নতুন বাজারে স্যানিটেশন সামগ্রী তৈরীর কারখানা পরিদর্শন করে প্রায় ১’শ রিং ব্যবহারের অনুপযোগী হিসাবে চিহ্নিত করেন। এর পরও ঠিকাদারী প্রতিষ্টান ব্যাপক অনিয়ম ও দূর্নীতির মাধ্যমে তার কাজ চালিয়ে যাচ্ছে।
এ ব্যাপারে শেভরন বাংলাদেশের পাবলিক রিলেশন অফিসার মলয় কুমারের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, ঘটনাটি শুনেছি। এ ব্যাপারে শেভরনের কমিউনিটি এনগেজমেন্ট সিনিয়র কো-অর্ডিনেটর মোঃ কামরুজ্জামান রিপন এর সাথে মোবাইল ফোনে যোগাযোগ করার কথা বলা হলে তিনি এর সত্যতা স্বীকার করে বলেন, নিয়ম নীতি মোতাবেক উক্ত স্যানিটেশন সামগ্রী তৈরী হচ্ছেনা মর্মে সংবাদ পেয়ে আমি সহ ৩জনের মনিটরিং টিম পরিদর্শন করে ঠিকাদারী প্রতিষ্টানকে এগুলো সঠিকভাবে তৈরীর নির্দেশ দিয়েছি। চুক্তি মোতাবেক অবশ্যই সঠিক নিয়মে কাজ করতে হবে। অন্যতায় ঠিকাদারী প্রতিষ্টানকেই এর দায়ভার বহন করতে হবে। এ ব্যাপারে ঠিকাদারী প্রতিষ্টানের স্বত্ত্বাধিকারী বা কোন কর্তাদের সাথে যোগাযোগ করার চেষ্টা করলেও কাউকে ঘটনাস্থলে পাওয়া যায়নি। তবে, স্যানিটেশন সামগ্রী তৈরীর কাজে নিয়োজিত শ্রমিক শাহ আলমকে জিজ্ঞেস করা হলে তিনি জানান, আমাদের প্রতিষ্টান প্রধানের নির্দেশনা অনুযায়ী সঠিক ভাবে কাজ করছি। অপরদিকে এই ঠিকাদারী প্রতিষ্টানের নিম্ন মানের কাজের ফলে উর্ধতন কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করছেন এলাকাবাসী।