Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

স্থানীয় সরকারের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছেন নারী জনপ্রতিনিধিরা

এম কাউছার আহমেদ ॥ সচেতনতা ও অধিকার সম্পর্কে অনেক অগ্রসর হয়েছে এক সময়ের অবহেলিত ইউনিয়ন পরিষদের নারী জনপ্রতিনিধিরা। পারিবারিক ও সামাজিক অনেক সমস্যারই সমাধান করতে পারছেন তাঁরা। জনগণ এখন তাঁদের সিদ্ধান্তের মূল্যায়ন করছেন। সংসারের দায়িত্ব পালন করেও স্থানীয় সরকারের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছেন নারী জনপ্রতিনিধিরা।
তেমনই একজন হবিগঞ্জ সদর উপজেলা গোপায়া ইউনিয়ন পরিষদের ৪, ৫ ও ৬ নম্বর সংরক্ষিত ওয়ার্ডের নির্বাচিত মেম্বার জরিনা বেগম। চলতি টার্মে দ্বিতীয়বারের মতো নির্বাচিত জনপ্রতিনিধি  তিনি। প্রথমবার যখন মেম্বার নির্বাচিত হয়েছিলেন তখন নিজের অধিকার সম্পর্কেই জানতেন না। কিন্তু এখন দিন বদলেছে, বদলেছে সময়। সময়ের ব্যবধানে জনপ্রতিনিধির অধিকার রপ্ত করে ফেলেছেন তিনি। স্থানীয় উন্নয়নে অন্যান্য জনপ্রতিনিধির পাশাপাশা তিনিও কাজ করছেন গুরুত্বের সাথে। সভাপতির দায়িত্ব পালন করছেন নারী শিশু নির্যাতন প্রতিরোধ স্ট্যান্ডিং কমিটির।
এ প্রতিবেদকের সাথে আলাপকালে আক্ষেপ করে মেম্বার জরিনা বেগম বলেন, তাঁদের অনেক কাজ করতে হয়। সেই তুলনায় সম্মানী হিসেবে যা পাওয়া যায় তা অতি নগণ্য। তিনি বলেন, ইউপি সদস্যদের সম্মানী বাড়ানো প্রয়োজন। তাহলে মনোযোগী হয়ে তারা স্থানীয় সরকারে উন্নয়নে আরো বেশি অবদান রাখতে পারবেন। আর সম্মানী বাড়ালে উচ্চ শিক্ষিত নারীরাও স্থানীয় সরকারে আসতে সক্রিয় হবে।
একই ইউনিয়নের ৭, ৮ ও ৯ নং সংরক্ষিত ওয়ার্ডের প্রথম বারের মতো নির্বাচিত নারী সদস্য মোছাঃ পারুল বেগম জানালেন স্থানীয় সরকারে নানা প্রাপ্তির কথা। ইউনিয়ন পরিষদের স্ট্যান্ডিং কমিটিতে তিনি স্বাস্থ্য পরিকল্পনা কমিটির সভাপতি। এসব বিষয় নিয়ে নিয়মিত সভায় অংশগ্রহণ করেন, সিদ্ধান্ত নেন। তাঁর সেই সিদ্ধান্ত মেনে নেন চেয়ারম্যান থেকে শুরু করে কমিটির অন্যান্য সদস্যরাও। তিনি জানান, মেম্বার নির্বাচিত হওয়ার পর তাঁর পারিবারিক ও সামাজিক মর্যাদা অনেক বেড়েছে। পরিবার থেকে সমাজ সবখানেই গুরুত্ব পাচ্ছেন।
সরজমিনের ইউয়িন পরিষদের গিয়ে দেখা গেল, ইউনিয়ন ডিজিটাল সেন্টারের আগত এলাকার জনগণকে বিভিন্ন কাজে সহযোগীতা করছেন জরিনা বেগম, এলাকার মানুষও খুব খুশি মেম্বার আপা তাদের কার্যক্রমকে সহজ করে দিচ্ছেন। আরেকটি কক্ষে গিয়ে দেখা গেল অপর সদস্য পারুল বেগম, জন্ম নিবন্ধন সম্পর্কে এলাকার জনসাধারণকে অবহিত করছেন। জন্ম নিবন্ধন কি? কেন এই নিবন্ধন করা হয়। এ সম্পর্কে করে এলাকার মানুষকে সচেতন করে তুলছেন।
দেখা হয় ইউপি সদস্য মোঃ সামিউল বাছিদ এর সাথে। আলাপচায়িতার এক পর্যায়ে তিনি বলেন, “আমরা পুরুষ সদস্যরা আমাদের ইউনিয়ন পরিষদের সকল নারী সদস্যদের কার্যক্রমে যথাযত সহযোগীতা করি। তাদের নারী সদস্য নয়, জনপ্রতিনিধি হিসেবে দেখি।
গোপায়া ইউনিয়ন পরিষদের সচিব মিনাল কান্তি চৌধুরী জানান, অতীতের তুলনায় বর্তমানে ইউনিয়ন পরিষদের নারী জনপ্র্রতিনিধিদের মুল্যায়ণ ও গুরুত্ব বেড়েছে। বেড়েছে তাদের কার্যক্রমের পরিধি। এখন তাঁরা এগিয়েছে। তাঁদের সব সিদ্ধান্তে গুরুত্ব দেয়া হয়। কাজেই তাঁরা এখন আর অধিকার বঞ্চিত বা অবহেলার নয়। তিনি বলেন, বর্তমানে ইউপি’র নারী সদস্যদের দিকে চোখ রাঙানোর সাহস পায়না কেউ। পরিষদের হিস্যার সমান সুযোগ পাচ্ছেন তাঁরা। তাদের মতামতকে গুরুত্বের সাথে বিবেচনা করা হয়।
ইউপি পরিষদ চেয়াম্যান চৌধুরী মিজবাহুল বারী লিটন আলাপকালে বলেন-এখন স্থানীয় সরকারের গতি বেড়েছে। বেড়েছে নানা প্রকল্প আর সরকারের সামাজিক নিরাপত্তার আওতা। এসব কারণে নারী জনপ্রতিনিধিরাও আর অবলা নয়। তাঁরা অগ্রসর হয়েছে। এছাড়া স্থানীয় সরকার বিষয়ে সময়োপযোগী আইন প্রণয়ন ও প্রয়োগ সম্পর্কে জানতে পারছেন তারা। এ কারণে নারীরা নিজেদের অধিকার সম্পর্কে সচেতন।
হবিগঞ্জ সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা আশফাকুর হক চৌধুরী বলেন, বর্তমান সরকার নারীর ক্ষমতায়ণ নিশ্চিত করার লক্ষ্যে কাজ করে যাচ্ছে। এ জন্য উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে বিভিন্ন কমিটি রয়েছে। প্রতিটি ইউনিয়ন পরিষদের কার্যক্রম উপজেলা পরিষদ ও নারী উন্নয়ন ফোরাম পর্যবেক্ষণ করে। তিনি বলেন, অতীতের তুলনায় নারী জনপ্রতিনিধিরা বর্তমানে এলাকার উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারছেন। বিভিন্ন ধরনের সেমিনার ও প্রশিক্ষনের মাধ্যমে নারীর অধিকার সম্পর্কে তাদের সচেতন করা হচ্ছে। তাই এলাকার উন্নয়নে একজন পুরুষ ইউপি সদস্যর যে গুরুত্ব রয়েছে নারী সদস্য’রও সমান গুরুত্ব দেয়া হয়।
অতীতে ইউনিয়ন পরিষদের সভায় নারী সদস্যরা কোন সিদ্ধান্তে আপত্তি জানালে তাঁদের অবমূল্যায়ণ করা হতো। সরকারী বরাদ্দ থেকে শুরু করে এলাকার উন্নয়নে পরিষদের গৃহীত কোন প্রকল্পেই নারী সদস্যদের প্রকল্পের প্রধান করা হতো না। গ্রামের উন্নয়নে একক কোন সিদ্ধান্তও তাঁরা নিতে পারতেন না। সর্বদায়ই নারী জনপ্রতিনিধিরা বৈষম্য আর অবহেলার শিকার হতে হতো। কিন্তু এখন বদলে গেছে সময়। বদলেছে নারী জনপ্রতিনিধিদের কাজের পরিধি।
এক সময় ইউনিয়ন পরিষদের মাসিক সভায় হাজিরা, ভিজিডি, ভিজিএফ তালিকা তৈরির মধ্যেই আটকে ছিল যে নারী সদস্যদের ক্ষমতায়ণ বর্তমানের এলাকার উন্নয়নে তাদের রয়েছে ব্যাপ অংশগ্রহন। এলাকার উন্নয়নে ইউনিয়ন পরিষদের ফান্ড কিংবা প্রকল্পের কোন কাজেই তাঁদের অংশগ্রহণ ছিল না। কেউ কেউ পরিষদের সভায় একটু হৈ চৈ করলে তাঁর ভাগ্যে সামান্য কাজ জুটলেও শেষ পর্যন্ত আর তাঁর হাতে বাস্তবায়ন হতো না। কোন না কোন পুরুষ সদস্যের শরণাপন্ন হতে হতো তাঁদের। নানা ঝামেলা ও পুরুষ সদস্যদের মারপ্যাঁচে ঠিকমতো প্রকল্প বাস্তবায়ন করতে পারতেন না নারী সদস্যরা। আবার অনেক সময় সরাসরি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের রোষানলে পড়েও কোণঠাষা হতে হতো তাদের।
তবে সেই সময় এখন নেই। তথ্য প্রযুক্তির কল্যাণে তাঁরা অন্ধকার থেকে বেরিয়ে এসেছেন আলোর পথে। এখন আর বাঁধা হয়ে দাঁড়ায়না পুরুষ সদস্য কিংবা চেয়ারম্যানরা। বৈষম্যের যাঁতাকলে ফেলার সুযোগ নেই কারও। পরিবার থেকেও সাহস পাচ্ছেন তারা সামনে বাড়ার।
১৯৭২-এ প্রণীত বাংলাদেশের সংবিধান নারীকে সর্বক্ষেত্রে সমতার দৃষ্টিতে দেখবার কথা বললেও সমাজ কখনোই জনপ্রতিনিধি হিসেবে দায়িত্ব পালন করবার জন্য নারীকে পুরুষের পাশাপাশি সমানভাবে যুক্ত হবার ব্যাপারে উৎসাহ কিংবা সুযোগ দেয় নি। কিন্তু নারীদের ক্ষমতায়ণ নিশ্চিত করার জন্য বর্তমান সরকার গুরুত্বসহকারে কাজ করছে।