Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

বানিয়াচঙ্গে কাউরিয়াকান্দি’র সেচ প্রকল্পের বিরোধ শালিসে নিষ্পত্তি

বানিয়াচং প্রতিনিধি ॥ বানিয়াচঙ্গের মন্দরী ইউনিয়নের কাউরিয়াকান্দি গ্রামে সেচ প্রকল্প নিয়ে দু’পক্ষের বিরোধ নিষ্পত্তি হয়েছে। ২৮ নভেম্বর শুক্রবার বিকালে উপজেলা পরিষদ চেয়ারম্যানের বাসভবন প্রাঙ্গনে আয়োজিত সালিস বৈঠকে নিষ্পত্তি করা হয়েছে। চেয়ারম্যান শেখ বশীর আহমদের সভাপতিত্বে নিষ্পত্তির লক্ষ্যে আলোচনায় অংশগ্রহণ করেন আওয়ামীলীগ সভাপতি মাষ্টার আমির হোসেন,  বীর মুক্তিযোদ্ধা চেয়ারম্যান মোহাম্মদ আলী মমিন, ইউপি চেয়ারম্যান জালাল উদ্দিন খন্দকার, সাবেক চেয়ারম্যান ওয়ারিশ উদ্দিন খান, বিএনপির সাধারণ সম্পাদক ফরহাদ হোসেন বকুল, মজিবুল হোসেন মারুফ প্রমুখ। এ সময় অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন-মহিবুর রহমান বাবলু, খালেদ মিয়া, মখলিছুর রহমান আবু, আব্দুর রব, মোঃ আমির হোসেন, মোর্শারফ হোসেন, রিপোর্টার্স ইউনিটির সাধারণ সম্পাদক জীবন আহমেদ লিটন, কাউরিয়াকান্দির গ্রামের মুরুব্বী ইব্রাহিম মিয়া, সিরাজ উদ্দিন, তাইদুল ইসলাম, সামছুল হক তালুকদার, মনু মিয়া ও পঞ্চায়েত ব্যক্তিত্বসহ শতাধিক কৃষক।
বৈঠকে সেচ প্রকল্প পরিচালনার জন্য কাউড়িয়াকান্দি গ্রামের সিরাজ মিয়া ও ইব্রাহিম মিয়া ডাকে  অংশ গ্রহন করেন। তখন ইব্রাহিম মিয়া কেদার প্রতি সর্বনি¤œ ২০ ও ৩০ কেজি ধান নেওয়ার প্রস্তাব করেন। এতে উপস্থিত কৃষক ও পক্ষগণের সম্মতিক্রমে সেচ প্রকল্পের দায়িত্ব ইব্রাহিম মিয়া গ্রহণ করায় বিরোধ নিষ্পত্তি হয়। এতে করে বড় ধরনের সংঘর্ষ থেকে কাউড়িয়াকান্দি গ্রামবাসী রক্ষা পেল।
প্রকাশ, কাউড়িয়াকান্দি গ্রামের কৃষকদের জমিতে পানি সেচ দেয়াকে কেন্দ্র করে দুটি পক্ষের মাঝে দীর্ঘ দিন ধরে বিরোধ ও উত্তেজনা বিরাজ করছিল।