Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

হবিগঞ্জ-বানিয়াচঙ্গ সড়কে মরে যাওয়া গাছের জন্য জীবিত গাছ গুলোও মরে যাচ্ছে

স্টাফ রিপোর্টার ॥ হবিগঞ্জ-বানিয়াচঙ্গ সড়কে মরে যাওয়া শিশু গাছ গুলো সড়িয়ে না নেওয়ায় জীবিত গাছ গুলোও দিনদিন মরে যাচ্ছে। ফলে সড়কের সৌন্দর্য বিনষ্টের পাশাপাশি বিপর্যয়ের মূখে পড়ছে প্রাকৃতিক পরিবেশ। ভেঙ্গে যাচ্ছে সড়কের দুই পাশ।
সরজমিনে দেখা যায়, হবিগঞ্জ-বানিয়াচঙ্গ আঞ্চলিক মহাসড়কের দুই পাশে দাড়িয়ে থাকা শিশু গাছ গুলোর অধিকাংশই মরে গেছে। বিশেষজ্ঞরা জানিয়েছেন, শিশু গাছ একটি মরলে পাশের গাছটিও মরে যায়। মরে যাওয়া গাছটি শিকড়সহ সড়িয়ে নিলে অন্য গাছ গুলো মরে যাওয়ার সম্ভাবনা কম থাকে।
স্থানীয়রা জানান, প্রায় দুবছর পূর্বে দু-একটি গাছ মরে যায়। পর্যায়ক্রমে প্রায় দু-শতাধিক শিশু গাছ মরে গেছে। এলাকাবাসী জানান, এক শ্রেণীর লোভী প্রকৃতির মানুষ মরে যাওয়া গাছগুলো লাকড়ী করে নিয়ে যাচ্ছে। কর্র্তৃপক্ষ দূ’বছরেও গাছগুলোর জন্য কোন রকম ব্যবস্থা না করায় অন্যান্য শিশু গাছ একটি একটি করে মরে যাচ্ছে। ফলে সড়কের দু’পাশে ভাঙ্গন ধরা শুরু করেছে। হারিয়ে যাচ্ছে সড়কের সৌন্দর্য। বানিয়াচঙ্গ উপজেলা নাগরিক কমিটির সাধারণ সম্পাদক জীবন আহমেদ লিটন জানান, মরে যাওয়া গাছগুলো সময় মত বিক্রি না করায় সরকারের প্রায় কোটি টাকা ক্ষতি হয়েছে এবং মরা গাছ গুলোর শিকরসহ উপরে ফেললে জীবিত গাছগুলো বেঁচে যেত। এলাকবাসীর দাবী অবিলম্বে মরে যাওয়া গাছগুলো সড়িয়ে নিয়ে নতুন গাছ লাগানো হলে গুরুত্বপূর্ণ সড়কটি রক্ষা পাবে।