Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

জঙ্গি সংগঠনের সাথে জড়িত সন্দেহে বানিয়াচংয়ের মোস্তাককে জিজ্ঞাসাবাদের জন্য ৭দিনের রিমান্ডের আবেদন

স্টাফ রিপোর্টার, বানিয়াচং থেকে ॥ জঙ্গি সংগঠনের সাথে জড়িত সন্দেহে গ্রেফতার হওয়া বানিয়াচংয়ের মোস্তাককে জিজ্ঞাসাবাদের জন্য আদালতে ৭দিনের রিমান্ডের আবেদন জানিয়েছে বানিয়াচং থানা পুলিশ।
তার আয়ের অসঙ্গতি উৎস নিয়ে আইনশৃঙ্খলা বাহিনীর সন্দেহ হলে গত সোমবার এএসপি (উত্তর সার্কেল) নাজমুল হোসেন, ওসি মোঃ লিয়াকত আলী সহ একদল পুলিশ সদরের তকবাজ খানী এলাকায় অভিযান চালিয়ে তার নিজ বাড়ী থেকে তাকে গ্রেফতার করেন। এসময় তার ব্যবহৃত ১টি কম্পিউটার, মোবাইল ফোন সেট, সিমকার্ড, ৩টি ব্যাংকের ৬টি চেক বই, ৪টি টাকা জমার রশিদ বই ও ইসলামী ছাত্রশিবিরের একটি ক্যালেন্ডার জব্দ করে। পুলিশ জানায়, প্রাথমিক জিজ্ঞাসাবাদে মোস্তাক আহমদ খাঁর নামে ইসলামী ব্যাংকে ২টি একাউন্ট, ব্র্যাংক ব্যাংকে ১টি ও পূবালী ব্যাংকে ১টি একাউন্ট রয়েছে বলে জানা গেছে। এছাড়া তার শাশুড়ি হামিদা খাতুন ও মামাতো ভাই কাওছার মিয়ার নামে ব্র্যাক ব্যাংক বানিয়াচং শাখায় দু’টি একাউন্ট রয়েছে। এসব একাউন্টে প্রতিমাসে বিদেশ থেকে আসা কোটি টাকার উপরে উত্তোলন করেছেন। এম.কে এন্টারপ্রাইজ নামে তার একটি মোবাইলের দোকান রয়েছে ¯’ানীয় আদর্শবাজারে। দোকানের নামে থাকা ইসলামী ব্যাংক একাউন্টে চলতি বছরের ১১ জুন থেকে নভেম্বর মাসের ১৬ তারিখ পর্যন্ত ৭৮ লাখ টাকা তিনি উত্তোলন করেছেন। ইসলামী ব্যাংক হবিগঞ্জ শাখায় থাকা অপর একটি একাউন্ট থেকে প্রায় ২৩ লাখ টাকা উত্তোলন করেছেন। এদিকে তার শাশুড়ী হামিদা খাতুনের নামে ও মামাতো ভাই কাওছার মিয়ার নামে ব্র্যাক ব্যাংকে থাকা দু’টি একাউন্টে থেকে কয়েক লাখ টাকা উত্তোলন করা হয়। এই টাকাগুলো কোথা থেকে কে জমা করেছে এ তথ্য উদঘাটিত হয়নি। এই নিয়ে পুলিশ ব্যাপক জিজ্ঞসাবাদের জন্য ৭ দিনের রিমান্ড চেয়েছে। ওসি লিয়াকত আলী আরো জানান, মোস্তাক আহমেদ রাতারাতি বিত্ত বৈভবের মালিক বনে যাওয়ার বিষয়টি রহস্যজনক হয়ে ওঠে। মোস্তাক এলাকার অনেক রাজনৈতিক ও ধর্মীয় প্রতিষ্ঠানে মোটা অংকের আর্থিক অনুদান এ রহস্যেকে আরো বাড়িয়ে তোলে। জঙ্গি কোনো সংগঠণ বা বিশ্বের শক্তিশালী আইএসএর সাথে তিনি জড়িত থাকতে পারেন বলে সন্দেহ করা হচ্ছে। তিনি সাংবাদিকদের জানান, এক সপ্তাহের রিমান্ডের আবেদন করে মোস্তাক আহমেদকে গতকাল মঙ্গলবার জেল হাজতে প্রেরণ করা হয়েছে। মোস্তাক এর পিতা মনোয়ার আহমেদ সাংবাদিকদের জানান, তার ২টি সন্তান। তন্মধ্যে মোস্তাক হচ্ছে বড়। পৈত্রিক ৪বিঘা আবাদী জমি বিক্রি করে ইরান চলে যাই। সেখানে ১৪ বছর থাকার পর মোস্তাককে ইরান  নিয়ে যাই। সেখানে অমার কাছে দু’মাস রাখার পর টাকা উপার্জন এর জন্য তাকে তুরস্ক পাঠিয়ে দেই। তুরস্কে সে ৬ বছর একটি কোম্পানিতে চাকুরীরত ছিল। ২০১২ সালের গোড়ার দিকে দেশে চলে আসে। সে আমিরখানী রেদুয়ানিয়া দাখিল মাদ্রাসায় ৮ম শ্রেণী পর্যন্ত পড়াশুনা করেছে। কোন জঙ্গি সংগঠনের সাথে মোস্তাক আহমেদ জড়িত আছে কি না এমন প্রশ্নের জবাবে তিনি বলেন এটা চেয়ারম্যান ধন মিয়ার বানানো কাহিনী। আমার ছেলে এ ধরনের কোন সংগঠনের সাথে জড়িত নয়।
এলাকাবাসী জানান, দীর্ঘদিন ধরে তার টাকা ব্যয়ের বাহার দেখে আয়ের উৎস নিয়ে এলাকায় চলছিল কানাঘুষা। প্রতি বছরই জামায়াত ইসলামসহ অন্যান্য সংগঠনকে মোটা অংকের চাঁদা দিয়ে আসছেন। লাখ টাকা মূল্যের ৪/৫টি গরু দিয়ে কোরবানী দেন প্রতি বছর। বিপুল টাকা ব্যয় করে বিলাস বহুল বাড়ী নির্মাণ করেছেন। এবার থলের বিড়াল বেরিয়ে আসে স্থানীয় ইউপি চেয়ারম্যান আয়ের উৎস জানতে গিয়ে। এ নিয়ে ইউপি অফিস থেকে নোটিশ প্রদান করা হলে মোস্তাক আহমেদ এর যথাযথ জবাব না দেওয়ায় ইউপি অফিস থেকে ১৫হাজার টাকা জরিমানা ও  মাল ক্রোকের আদেশ জারি করা হয়। এরই মধ্যে মোস্তাক আদালত থেকে মাল ক্রোকের আদেশের বিরুদ্ধে স্থগিতাদেশ আনেন। এদিকে চেয়ারম্যান মোস্তাক এর অসংগতিপূর্ণ আয় ও ব্যয়ের তথ্য উপজেলা পরিষদ এর সভায় তোলে ধরেন এবং  সে কোন জঙ্গি সংগঠনের সাথে জড়িত বলে দাবি করেন। ২০ অক্টোবরের উপজেলা পরিষদ এর উন্নয়ন-সমন্বয় ও আইনশৃঙ্খলা সভায় মোস্তাক আহমেদকে আইনের আওতায় এনে রহস্য উদঘাটনে জিজ্ঞাসাবাদের জন্য সিদ্ধান্ত গৃহীত হয়।