Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

স্কয়ারের ৭ কর্মকর্তা মাধবপুর থানার ওসিসহ ১৫ পুলিশের বিরুদ্ধে মামলা

পাবেল খান চৌধুরী ॥ মাধবপুরের শাহাজীবাজারে নির্মানাধিন স্কয়ার গ্র“পের স্কয়ার টেক্সটাইল মিল্স এর ৭ কর্মকর্তা, মাধবপুর থানার ২ ওসিসহ ১৫ পুলিশ সদস্য ও অপর ৩ জমির মালিকের বিরুদ্ধে হত্যা চেষ্ঠার অভিযোগে আদালতে মামলা দায়ের করা হয়েছ। মামলাটি দায়ের করেন কালিকাপুর গ্রামের মোঃ আব্দুস শহিদ মিয়া।
মামলার বিবরনে জানা যায়, শাহাজীবাজারে নির্মানাধিন স্কয়ার গ্র“পের স্কয়ার টেক্সটাইল মিল্স শাহজীবাজার প্রজেক্ট এর ব্যবস্থাপক ইফতেখার সোয়াইব, প্রধান নির্বাহী কর্মকর্তা আশরাফুল আলম (৩৭), সিকিউরিটি অফিসার মোশারফ হোসেন (৪০), সিকিউরিটি অফিসার এমদাদুল হক (৩৫), সিকিউরিটি সুপারভাইজার ফারুক হোসেন (৪০), প্রজেক্ট ম্যানেজার সাব্বির আহমেদ (৩৮), একাউন্টেন্ট কবির আহমেদ (৩৪), মাধবপুর থানার ওসি আব্দুল বাছেদ, একই থানার ওসি তদন্ত আজমিরুজ্জান, এসআই মোজাফ্ফর হোসেন, আব্দুল আউয়াল, এএসআই শেখ শিবলু, শাহেদ আলী এবং পুলিশ সদস্য আওলাদ, সাইদুল, জাহাঙ্গীর, খায়রুল, রাশেদ, আব্দুল করিম, আব্দুল আলীম, নাসির ও হাসানসহ ১৫ পুলিশ সদস্যের বিরুদ্ধে গুলি বর্ষন করে হত্যার উদ্দেশ্যে মামলাটি দায়ের করা হয়। ওই মামলায় রিয়াজনগর গ্রামের অপর তিন জমির মালিককেও আসামী করা হয়।
মামলায় উল্লেখ করা হয়, গত মঙ্গলবার দুপুরে স্কয়ার টেক্সটাইল মিল্স এর ব্যবস্থাপক ইফতেখার সুয়াইব এর নেতৃত্বে বাদী আব্দুস শহিদ মিয়ার ফসলি জমিসহ এলাকার আরো কয়েক জনের জমি দখল করতে যায় স্কয়ারের লোকজন। এ সময় আব্দুস শহিদসহ অন্যান্য জমির মালিকরা বাধা দিলে উভয়ের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে। সংঘর্ষ চলাকালে পুলিশ ও স্কয়ার গ্র“পের কর্মকর্তারা জমির মালিকদের উপর গুলি নিক্ষেপ করে। এতে অন্তত ১৫ জন আহত হয়। মামলার অভিযোগে আরো বলা হয় বাদী পক্ষকে আর্থিক ও মান সম্মানের ক্ষতিগ্রস্থ করার উদ্দেশ্যে তাদের উপর হামলা করা হয়েছে। ওই ঘটনায় গত বুধবার হবিগঞ্জের জুডিসিয়াল ম্যাজিষ্ট্রেট মামুনুর রহমান ছিদ্দিকীর আদালতে মামলাটি দায়ের করা হয়। গতকাল বিকালে বিজ্ঞ বিচারক মামলাটির শুনানি শেষে বিচার বিভাগীয় তদন্তের জন্য নির্বাহী ম্যাজিষ্ট্রেটকে নির্দেশ প্রদান করেন।
উল্লেখ, স্কয়ার টেক্সটাইল মিলসের লোকদের সাথে স্থানীয় জমির মালিকদের গত মঙ্গলবার দফায় দফায় সংঘর্ষর ঘটনা ঘটে। এতে নারী, শিশু ও পুলিশসহ আহত হয় অন্তত ১৫ জন। এসময় পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রনে আনতে ৫৭ রাউন্ড শর্ট গানের গুলি ও ১৪ রাউন্ড টিয়ার সেল নিক্ষেপ করে। পরে পুলিশের উপর হামলা, কাজে বাধা সৃষ্টির অভিযোগে এস আই মোজাফফর হোসেন এবং কোম্পানিতে হামলার অভিযোগে স্কয়ার টেক্সটাইলস মিল্স লিঃ’র সহকারী ব্যবস্থাপক কবির হোসেন বাদী হয়ে মাধবপুর থানায় জমির মালিকদের বিরুদ্ধে পৃথক দুটি মামলা দায়ের করেন। অভিযোগে আরো বলঅ হয় স্কয়ার ক্রয়কৃত জমির সাথে অতিরিক্ত জমি জবর দখল করে সীমানা প্রাচীর নির্মাণ কাজও শুরু করে কোম্পানিটি। এদিকে জবর দখলের বিরুদ্ধে সোচ্ছার হয়ে উঠে এলাকার মানুষজন। এরই প্রেক্ষিতে গত শুক্রবার সকালে ওই এলাকার ৪/৫টি গ্রামের কয়েক শতাধিক লোক স্কয়ার টেক্সটাইল মিল্স এলাকায় অবস্থান নিয়ে দখলকৃত জমি উদ্ধারের দাবীতে কোম্পানির সকল নির্মাণ কাজ বন্ধ করে দিয়ে বিক্ষুদ্ধরা ঢাকা-সিলেট মহাসড়কে মানববন্ধন করে। এদিকে গতকাল বুধবার বিকালে স্কয়ার গ্র“পের শীর্ষ কর্মকর্তা, জমির মালিক, পুলিশ প্রশাসনের কর্মকর্তা ও এলাকার বিশিষ্ট ব্যক্তিবর্গদের নিয়ে এক সমঝোতা বৈঠক বসে। কিন্তু অনেক চেষ্টার পরেও নেতৃবৃন্দ কোন মতামতে পৌছুতে পারেননি।
পুলিশের বিরুদ্ধে অভিযোগের ব্যাপারে মাধবপুর থানার অফিসার ইনচার্জ ওসি আব্দুল বাছেদ বলেন, পুলিশ কারো পক্ষ অবলম্বন করেনি। স্থানীয় কিছু লোক স্কয়ার টেক্সটাইল মিলসের ভিতরে প্রবেশ করে হামলা ভাংচুর চালালে আমরা তাদের বাধাদেই। তারা বাধা উপেক্ষা করে পুলিশের সামনেই প্রতিষ্ঠানটিতে ভাংচুর চালায়। এ সময় তারা ইটপাটকেল ও বিভিন্ন অস্ত্র নিয়ে পুলিশের উপর হামলা চালায়। তারা পুলিশের কাজে বাধা প্রদান করে। পুলিশ তাদের ছত্রভঙ্গ করতে ও পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ফাকা গুলি ছুড়ে।
স্কয়ার টেক্সটাইল মিল্স এর ব্যবস্থাপক (শাহজীবাজার প্রজেক্ট) ইফতেখার সুয়াইব এর সাথে মোবাইল ফোনে একাধিকবার যোগাযোগের চেষ্ঠা করেও তাকে পাওয়া যায়নি।