Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

শেষ বয়সে যদি ভাতা পেতাম তাহলে একটু সুখে শান্তিতে থাকতে পারতাম

এম কাউছার আহমেদ ॥ বয়সের ভারে ন্যুব্জ পড়ে এক বয়োবৃদ্ধ মহিলা লাল বানু বলেন শেষ বয়সে যদি ভাতা পেতাম তাহলে একটু সুখে শান্তিতে বাকী জীবনটা পার করতে পারতাম। সে বানিয়াচং উপজেলার ১৩ মন্দরী ইউনিয়নের ৫নং ওয়ার্ড কাউরিয়াকান্দি গ্রামের মৃত. মোঃ ধন মিয়ার স্ত্রী লাল বানু।
ভোটার আইডি ও জন্ম সনদ অনুযায়ী লাল বানু’র বয়স ৭৭ বছর ৬ মাস। যদিও ৬৫ বছরের বৃদ্ধারা সরকারী নিয়ম অনুযায়ী বয়স্ক ভাতা পাবার নিয়ম রয়েছে। কিন্তু লাল বানু’র ক্ষেত্রে তা ভিন্ন কথা।
সংসারে তার অনেকেই আছেন। তবুও যেন কেউ নেই। বয়সটা যেন তার অভিশাপ হয়ে দাঁড়িয়েছে। স্বামীর শেষ সম্বল বাড়ীটি। এখানেই মাথা গোজার ঠাঁই করেছেন।
অসহায় মানুষদের ভরণ পোষনের জন্য সরকারের নানা কর্মসূচি চালু থাকলেও ৭৭ বছর বয়সী লাল বানু’র ভাগ্যে জোটেনি বিধবা, বয়স্ক ভাতা বা ভিজিডি-ভিজিএফ সুবিধা।
অসহায় লাল বানু জানান, স্বামী মোঃ ধন মিয়া মারা গেছেন প্রায় ১ বছর আগে। স্বামীর জীবদ্দশায় ৩ মেয়েরই বিয়ে হয়ে গেছে। ৩ সন্তান তাদের পরিবার পরিজন নিয়ে থাকেন আলাদা। কিন্তু তাদেরও একই অবস্তা। নুন আনতে পানতা পুরাই। তিনি অশ্র“সিক্ত চোখে বলেন-তার বয়স্ক ভাতার কার্ড এখনো হয়নি।
কঙ্কালসার দেহ কোনমতে টেনে নিয়ে পাড়ার স্থানীয় ওয়ার্ড মেম্বারের কাছে একাধিকবার ধরনা দিলেও কোনো কাজ হয়নি। মুরুব্বী থেকে শুরু করে মেম্বার-চেয়ারম্যান সবার কাছেই ধরনা দিয়েছেন তিনি। তবুও ভাগ্যে মেলেনি একটি বয়স্ক ভাতা বা বিধবা ভাতার কার্ড।
নিয়মিত খাওয়া-দাওয়া না করার কারণে শরীর শুকিয়ে গেছে তার। তিনি প্রশ্ন করেন, “আর কত বয়স হলে আমি ভাতা পাবো”? “শেষ বয়সে যদি ভাতা পেতাম তাহলে একটু সুখে শান্তিতে থাকতে পারতাম”।
ইউনিয়ন সমাজকর্মী মোঃ আব্দুর রউফ বলেন-ইউনিয়ন পর্যায়ে ভাতাপ্রাপ্তদের তালিকা করার জন্য ইউপি চেয়ারম্যানকে প্রধান করে ৫ সদস্য বিশিষ্ট একটি কমিটি রয়েছে। সমাজকর্মী হিসেবে তাদের কাজে সাহায্য করি।
এ ব্যাপারে ইউনিয়ন সচিব কৃষ্ণকান্ত দাশ বলেন-মন্দরী ইউনিয়ন পরিষদে ৪২১ জন বয়স্ক ভাতা ও ১৭৬ জন বিধবা ভাতা পাচ্ছেন। লাল বানু’র কথা জানতে চাইলে তিনি বলেন-সীমিত সংখ্যাক কার্ডের কারণে অনেকই সরকারী সুবিধা বয়স্ক ভাতা থেকে বঞ্চিত হচ্ছেন। তিনি ভাতাপ্রাপ্তদের সংখ্যা বাড়ানোর জন্য সরকারের উর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট আবেদন জানান।
এ ব্যাপারে মন্দরী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান খন্দকাল জালাল উদ্দিন জানান, স্বল্পসংখ্যক বয়স্ক ভাতা কার্ড আসায় অনেককেই দেওয়া সম্ভব হয় না। তবে আগামীতে লাল বানুর বিষয়টি বিবেচনা করা হবে।
প্রবীণদের আর্থ-সামাজিক অবস্থা উন্নয়নের জন্য বর্তমান সরকার ১৯৯৭-১৯৯৮ অর্থ-বছরে প্রবীণ ভাতা চালু করেছে। এ কার্যক্রমের অধীনে প্রাথমিকভাবে তখন নির্বাচিত ৬৫ বছর বা তদূর্ধ্ব বয়সী পুরুষ এবং ৬২ বা তদূর্ধ্ব বয়সী নারীকে ১০০ টাকা হারে ভাতা প্রদান করা হতো। বর্তমানে মাসিক ভাতার পরিমাণ ২৫০ থেকে ৩০০ টাকায় উন্নীত হয়েছে। আর বয়স্ক ভাতা এ সকল প্রবীণদের জন্য অনেক বড় এক সাহায্য।
বানিয়াচং উপজেলা সমাজসেবা কর্মকর্তা মোঃ জালাল উদ্দিন বলেন, ভাতা প্রাপ্তদের তালিকা করার জন্য ইউনিয়ন পর্যায়ে একটি কমিটি রয়েছে। নিয়মানুযায়ী লাল বানু সরকারী সুবিধা পাওয়ার কথা। কিন্তু স্থানীয় ইউনিয়ন পরিষদ কর্তৃক প্রণীত তালিকায় তার নাম না থাকায় সে ভাতা পাচ্ছে না।
আত্মসম্মান নিয়ে একজন বয়স্ক যেন তার সামাজিক জীবন যাপন করতে পারেন, তা খেয়াল রাখা আমাদের প্রত্যেকেই কর্তব্য। শুরুটা করতে হবে আমাদের নিজেদের পরিবার থেকেই। সমাজে যে ব্যক্তি বয়স্ককে অসম্মান করবে তাকে যেন আমরা সামাজিকভাবে বয়কট করি, আর প্রয়োজনে তাদের ক্ষেত্রে আইনের কথাও ভাবা যেতে পারে।