Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

বাহুবলে ব্রিক ফিল্ডে শিকল দিয়ে বেধে শ্রমিক নির্যাতন ॥ উদ্ধার ৩

বাহুবল প্রতিনিধি ॥ বাহুবলে একটি ব্রিক ফিল্ডে শিকল দিয়ে বেঁধে শ্রমিক নির্যাতনের অভিযোগে আদালতে মামলা হয়েছে। এর প্রেক্ষিতে আদালতের নির্দেশে পুলিশ ৩ শ্রমিককে উদ্ধার করেছে। অপর এক শ্রমিক নিখোজ রয়েছে। ঘটনাটি ঘটেছে গতকাল মঙ্গলবার সন্ধ্যা ৬টার দিকে উপজেলার ভুলকোট এলাকার নিউ পদ্মা ব্রিক্স ফিল্ডে।
পুলিশ ও স্থানীয় সূত্র জানায়, বাহুবল উপজেলার ব্রিকস ফিল্ডগুলোতে ঠিকাদারদের মাধ্যমে শ্রমিক আনা হয়। এ সুবাদে ব্রাহ্মণবাড়িয়া জেলার নাছির নগর উপজেলার বেড়তলা গ্রামের সুরুজ মিয়ার পুত্র আবুল কালাম বাহুবল উপজেলার ভুলকোটস্থ নিউ পদ্মা ব্রিক্স ফিল্ডে কাজ করার জন্য ১৪ জন শ্রমিক নিয়ে আসে। ওই শ্রমিকরা গত ২০দিন ধরে ব্রিক ফিল্ডটিতে কাজ করছিল। গত সোমবার ঠিকাদার আবুল কালাম ওই শ্রমিকদের কাউকে ২ হাজার আবার কাউকে ৩ হাজার করে মজুরী পরিশোধ করে। এ মজুরির টাকা নিয়ে শ্রমিক ও ঠিকাদারের মাঝে বাদানুবাদ হলে আবুল কালাম ও তার ভাই খোকন এবং বাদশার সহযোগিতায় ব্রাহ্মণবাড়িয়া জেলার নাছিরনগর উপজেলার নাদির হোসেনের পুত্র আলী ইসলাম (২৫), ছাদির ইসলাম (৩০) ও রফিকুল ইসলাম (২২) এবং একই উপজেলার কুন্ডা গ্রামের মৃত আকরাম আলীর পুত্র তোফাজ্জল হোসেন (২৮) কে শিকল দিয়ে বেঁধে নির্যাতন করে। পরে তাদের একটি ঘরে তালাবদ্ধ করে রেখে দেয়। খবর পেয়ে আলী ইসলাম, ছাদির ইসলাম ও রফিকুল ইসলামের মা আঙ্গুরা বেগম হবিগঞ্জ কোর্টে একটি মামলা দায়ের করেন। মামলার প্রেক্ষিতে বিজ্ঞ আদালতে জরুরী ভিত্তিতে ওই শ্রমিকদের উদ্ধারের নির্দেশ দেন। আদালতের নির্দেশে গতকাল মঙ্গলবার সন্ধ্যা ৬ টাকার দিকে বাহুবল মডেল থানার এএসআই হরলালের নেতৃত্বে একদল পুলিশ ঘটনাস্থল থেকে আলী ইসলাম, ছাদির ইসলাম ও তোফাজ্জল হোসেনকে উদ্ধার করে। ছাদির ইসলাম জানান, সোমবার সন্ধ্যার পর থেকে ঠিকাদার আব্দুল কালাম ও তার ভাইরা তাদের লোহার শিকল দিয়ে বেঁধে নির্যাতন করেছে। এর ২৪ ঘন্টা পর আদালতের নির্দেশে পুলিশ তাদের উদ্ধার করে। তবে তাদের ভাই রফিকুল ইসলামকে পাওয়া যাচ্ছে না।
এ ব্যাপারে এএসআই হরলালের সাথে যোগাযোগ করা হলে তিনি ঘটনার সত্যতা স্বীকার করেন। এক প্রশ্নের জবাবে ওই পুলিশ অফিসার জানান, শ্রমিকদের ওই ব্রিকস ফিল্ডের একটি ঘরে আটক করে রেখেছিল। পুলিশের উপস্থিতি টের পেয়ে আসামীরা পালিয়ে যায়। উদ্ধারকৃতদের আজ বুধবার আদালতে হাজির করা হবে।