Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

পেশাগত দক্ষতা বৃদ্ধির জন্য প্রশিক্ষণের কোন বিকল্প নেই

আবু হাসিব খান চৌধুরী পাবেল ॥ হবিগঞ্জের জেলা প্রশাসক মোঃ জয়নাল আবেদীন বলেছেন, সাংবাদিকদের ক্ষুরধার লেখনীর মাধ্যমে দুর্নীতিবাজ ও সমাজবিরোধীরা সতর্ক হয়। একজন সাংবাদিক তার লেখনীর মাধ্যমে যেভাবে মানুষকে সচেতন করতে পারে অন্য কোন শ্রেণী বা পেশার মানুষের পক্ষে এটি সম্ভব নয়। তিনি বলেন, একজন ভাল মানের সাংবাদিক একটি সংবাদ প্রকাশের মাধ্যমে সমাজের অন্তত ১০ হাজার মানুষকে সচেতন করে তুলতে পারে। যেখানে রাজনীতিবীদ ও আমলারা ব্যর্থ হয় সেখানে সাংবাদিকরা সফল। এখানেই সাংবাদিকতার মহত্ব। তিনি বলেন সাংবাদিকরা সমাজের কণ্ঠ আর সংবাদ হচ্ছে সমাজ পরিবর্তনের হাতিয়ার। তিনি হবিগঞ্জের সাংবাদিকদের পেশাগত মানের প্রশংসা করে বলেন, আরো পেশাগত দক্ষতা বৃদ্ধির জন্য প্রশিক্ষণের বিকল্প নেই। তিনি বলেন, দেশবাসী যে কোন সংকট ও দুর্যোগে সাংবাদিকদের উপর ভরসা রাখে। কারণ দেশের যে কোন দুর্যোগ মোকাবিলায় সংবাদিকরা অতন্ত্র প্রহরীর মত কাজ করেছে। সৎ সাংবাদিকরা অত্যন্ত পরিশ্রম করে এ পেশায় ঠিকে আছে। সৎ সাংবাদিকদের সমাজের আদর্শ উল্লেখ করে তিনি বলেন, লোভ লালসার উর্ধ্বে উঠে তারা সাংবাদিকতা পেশায় নিজেকে প্রতিষ্টিত করছেন। আর যারা এ মহৎ পেশাকে কলংকিত করেছে বা করার চেষ্টা করছে তারা বেশী দিন এ পেশায় ঠিকে থাকতে পারেনি।
গতকাল মঙ্গলবার হবিগঞ্জ প্রেসক্লাব মিলনায়তনে বাংলাদেশ প্রেস ইনষ্টিটিউট (পিআইবি) কর্তৃৃক আয়োজিত হবিগঞ্জে কর্মরত সাংবাদিকদের তিনদিন ব্যাপী বুনিয়াদি প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্টানে প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক এসব কথা বলেন। হবিগঞ্জ প্রেসক্লাব সভাপতি মোহাম্মদ নাহিজের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক এডভোকেট নির্মল ভট্টাচার্য্য রিংকুর পরিচালনায় এতে বিশেষ অতিথি ছিলেন হবিগঞ্জের অতিরিক্ত পুলিশ সুপার শহীদুল ইসলাম, বাংলাদেশ প্রেস ইনস্টিটিউট (পিআইবি) এর সহকারী প্রশিক্ষক ও প্রশিক্ষণের সমন্বয়কারী নাসিমূল আহসান।
বক্তব্য রাখেন একাত্তর টেলিভিশনের বার্তা সম্পাদক ও প্রশিক্ষক পলাশ আহসান, হবিগঞ্জ প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি এডভোকেট মনসুর উদ্দিন আহমেদ ইকবাল ও প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক আলহাজ্ব এডঃ মোঃ আমির হোসেন।
এতে প্রশিক্ষক হিসেবে রয়েছেন- চট্রগ্রাম বিশ্ববিদ্যালয়ের যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চেয়ারম্যান খ. আলী আর রাজী, বাংলাদেশ সংবাদ সংস্থা’র জ্যেষ্ঠ প্রতিবেদক খায়রুজ্জামান কামাল ও একাত্তর টেলিভিশনের বার্তা সম্পাদক পলাশ আহসান।
প্রশিক্ষণে হবিগঞ্জ শহরে কর্মরত বিভিন্ন প্রিন্ট, ইলেক্ট্রনিক ও অনলাইন মিডিয়ার ৩৫ জন সাংবাদিক অংশ নিয়েছেন। আগামীকাল বৃহস্পতিবার বিকেলে সমাপনী অনুষ্ঠানে মাধ্যমে প্রশিক্ষণ সম্পন্ন হবে।