Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

আজ জেল হত্যা দিবস এ শোক ভুলার নয়

কেয়া চৌধুরী ॥ আজ ৩ নভেম্বর। জেল হত্যা দিবস। এ দিনটি শোকাবহ। ১৯৭৫ সালে এইদিন ঢাকার কেন্দ্রীয় কারাগারে নৃশংসভাবে হত্যা করা হয় জাতীয় চার নেতা সৈয়দ নজরুল ইসলাম, তাজ উদ্দিন আহ্মদ, এম মনসুর আলী ও এএইচএম কামরুজ্জামানকে।
বঙ্গবন্ধ’ুর নির্দেশে জাতীয় এ চার নেতা, বাংলাদেশের মুক্তিযুদ্ধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির পিতাকে সপরিবারে হত্যা করার পর, ৩ নভেম্বর জাতীয় চার নেতাকে জেলখানার মত নিরাপদ জায়গায় হত্যা করে খুনিরা। ১৬ ডিসেম্বর বাঙ্গালীর বিজয়ের আনন্দকে যারা মেনে নিতে পারেনি তারাই ১৫ আগস্ট জাতির পিতাকে হত্যা করার পর কেন্দ্রীয় কারাগারে জাতীয় চার নেতাকে হত্যা করে। এই হত্যাকান্ড ঘটার পর, আমাদের স্বাধীনতার ভেতর দিয়ে অর্জিত রাষ্ট্রীয় মুলনীতি পরিবর্তনসহ মহান সংবিধানকে ক্ষতবিক্ষত করে। সুমহান আদর্শের ভিতর দিয়ে, দেশপ্রেমের তারণায় জাগ্রত হয়ে বাংলার গণমানুষ যখন, বঙ্গবন্ধুর নেতৃত্বে মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিল। তখনই অর্জিত হয়েছিল কাংখিত স্বাধীনতা।
বঙ্গবন্ধুর নির্দেশে জাতীয় চার নেতা, বঙ্গবন্ধুর অন্পুস্থিততে মুক্তিযুদ্ধ পরিচালনায় গুরুত্বপূর্ণ অবদান রাখেন। বঙ্গবন্ধু স্বাধীন বাংলায় ফিরে আসার পর সোনার বাংলা গড়ার কাজে আত্মনিয়োগ করেছিলেন। বাংলাদেশকে সোনার বাংলা গড়ার জন্য, বঙ্গবন্ধু এবং চার নেতার কোন বিকল্প ছিল না। এটিই ছিল তাঁদেরকে হত্যার কারণ।
১৯৭৫ সালে ইতিহাসের জঘন্যতম নৃশংসতম হত্যাকান্ড সংঘঠিত হত না, যদি শেখ মুজিব, “বঙ্গবন্ধু” না হয়ে উঠতেন। যদি সাধারণ মানুষের সাথে না মিশতেন। জনগণের আকুঁতি, জনগণের ভালবাসাকে-বঙ্গবন্ধু মূল্য না দিতেন। তিনি যদি স্বাধীনতার ডাক দিয়ে স্বাধীনতার মূর্ত প্রতীক না হয়ে ওঠতেন। তাতে বঙ্গবন্ধু আদর্শিক দৃষ্টিতে প্রতিপক্ষের শত্র“ হয়ে উঠতেন না। জাতির পিতা ও জাতীয় চার নেতা গতানুগতিক রাজনীতিতে বিশ্বাসী ছিলেন না। বঙ্গবন্ধু এবং জাতীয় চার নেতা বাংলাদেশ নামক রাষ্ট্রের সমগ্র ইতিহাসের কেন্দ্রবিন্দুতে স্থান করে নিয়েছিলেন। কারণ, তারা জাতীর সমগ্র আশা এবং সমস্ত আকাংখাকে ছোঁতে পেরেছিলেন। আর তাই, ১৯৭৫ সালের ১৫ আগস্ট ও একই বছরের ৩রা নভেম্বর বঙ্গবন্ধু এবং জাতীয় চার নেতাকে হত্যা করা হয়েছিল। বঙ্গবন্ধুকে হত্যা করা হয়েছিল, তার নিজ গৃহে সপরিবারে। আর জাতীয় চার নেতাকে হত্যা করা হয়েছিল, কারাগারের মধ্যে গুলি করে। মৃত্যু নিশ্চিত করার জন্য গুলি করার পরও বেয়নেট দিয়ে খুচিয়ে-খুচিয়ে হত্যা করা হয়! কলঙ্কের তিলক পরে গোটা জাতির ললাটে।
বঙ্গবন্ধু ও তার অনুসারী জাতীয় চার নেতার পবিত্র রক্ত, আমাদের লাল সবুজ পতাকায় ঠাই করে নিয়েছে। বাংলার জমিনে তাদের রক্ত জাতি হিসেবে, আমাদের শোককে শক্তিতে পরিণত করেছে।
বঙ্গবন্ধুসহ জাতীয় চারনেতাকে হত্যার মধ্য দিয়ে মোস্তাক-জিয়া চক্র, বাংলাদেশকে বার বার ব্যর্থ করার চেষ্টা করেছিল। সেই ষড়যন্ত্র এখনও বিদ্যমান। মোস্তাক-জিয়ার উত্তরসূরিরা অব্যাহতভাবে চেষ্টা করেছে, সংগ্রাম সাফল্য ও গৌরবের ৬৫তম বছরের প্রাচীন রাজনৈতিক দল, আওয়ামীলীগকে ভাঙ্গন ও দুর্বল করতে। বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতার রক্তে ভেজা বাংলার মাটিতে তা কখনো, হবার নয়। বাংলার মাটি থেকে উঠে আসা, বাংলাদেশ আওয়ামীলীগ, দলটির ভীত অনেক গভীরে। এখনও বাংলাদেশেতো বটেই, উপমহাদেশের বৃহত্তম ও প্রাচীনতম দল বাংলাদেশ আওয়ামীলীগ। “বাংলাদেশ আওয়ামীলীগের” ইতিহাস কেবল মহান মুক্তিযুদ্ধকে নেতৃত্ব দেওয়ার ইতিহাসই নয়। বাংলাদেশের মুলনীতিসহ গণতন্ত্রকে রক্ষা করতে এ দলের ইতিহাস বিশ্বে বিরল। বাঙ্গালী জাতির দুর্ভাগ্য! মোস্তাক-জিয়া ও খালেদার মত দেশবিরোধী মানুষের জন্ম হয়েছে, এদেশের মাটিতে। যারা নিজ স্বার্থে দেশের স্বার্থকে জলাঞ্জলী দিতে কষ্ট পায় না! এই দেশ শত্র“দের কারনে হারিয়েছি আমার জাতির পিতাসহ চার নেতাকে। যদি আজ, বঙ্গবন্ধু বাংলাদেশের রাষ্ট্র পরিচালনায় থাকতেন, ২০০০ সালের আগেই উন্নয়নের ক্ষেত্রে আজকের বাংলাদেশ মালয়েশিয়া ও দক্ষিণ এশিয়ার মত দেশকে ছাড়িয়ে যেতে পারতো। কিন্তু, মোস্তাক জিয়া তা হতে দেয়নি। তারা হত্যার পথ বেছে নিল। রাজনীতিকে কুলষিত করলো।
নতুন প্রজন্মের বাঙ্গালী হিসাবে, তাদেরকে আমরা ঘৃণা করি। অভিশাপ দেই। মোস্তাক-জিয়া মরে গেছে। রয়ে গেছে তাদের প্রেতাত্মা, সেই প্রেতাত্মা ভর করেছে খালেদা-জিয়ার উপর। খালেদা ও তার পুত্র তারেক বাংলাদেশকে ব্যর্থ রাষ্ট্র করতে ষড়যন্ত্রের জাল পেতেছে। তারা হুমকি দিয়ে বলে, ১৫ আগস্ট, ৩রা নভেম্বর আবার নাকি ফিরিয়ে আনবে!
খালেদা ও তার পুত্র তারেক জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে গড়া উন্নত বাংলাদেশকে সহ্য করতে পারছে না। নানা অযুহাতে তারা বিদেশে বসে, খুনি চক্রের সাথে ষড়যন্ত্রে লিপ্ত রয়েছে। এই ষড়যন্ত্র শেখ হাসিনার বিরুদ্ধে নয়, এই ষড়যন্ত্র ১৬ কোটি বাঙ্গালীর বিরুদ্ধে। বাঙ্গালীর বাংলাদেশ তার অপর নাম, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। বঙ্গবন্ধু ও জাতিয় চার নেতার রক্তে রঞ্জিত বাংলার মাটি। তাই, শেখ হাসিনাকে রক্ষা করতে হবে, বাংলার ১৬ কোটি মানুষের হস্ত-প্রাচীর দিয়ে।
আমরা ১৫ই আগস্টের মত জাতীয় প্রতীককে আর হত্যা করতে দিব না। রঞ্জিত করতে দিব না, ৩রা নভেম্বরের রক্তাক্ত অধ্যায়। আমরা নতুন প্রজন্ম, সোনার বাংলাদেশ গড়তে চাই। আমরা সুস্থ্য রাজনীতি করতে চাই। আমরা চাই, বঙ্গবন্ধুর কন্যা জননেত্রী শেখ হাসিনা’র নিরাপদ জীবন। যে জীবন, শেষ মুহুর্ত পর্যন্ত বাংলাদেশকে ধারণ করবে। আমাদেরকে দেখাবে, সেই পথ যে পথ দেখিয়েছিলেন আমাদের জাতির পিতা ও জাতীয় চার নেতা, তাদের জীবনের বিনিময়ে।
এডভোকেট আমাতুল কিবরিয়া কেয়া চৌধুুুরী
সংসদ সদস্য (সংরক্ষিত)
সমাজকর্মী।