Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

সংবাদ সম্মেলন শিক্ষানুরাগী শচীন্দ্র লাল সরকার ॥ আমার জীবনের কষ্ঠার্জিত অর্থ ও স্বপ্নে লালিত শচীন্দ্র কলেজ আজ হুমকীর সম্মুখীন

স্টাফ রিপোর্টার ॥ শচীন্দ্র ডিগ্রী কলেজের নাম পরির্তনের পায়তারা করা হচ্ছে বলে দাবী করেছেন শচীন্দ্র কলেজের প্রতিষ্টাতা শচীন্দ্র লাল সরকার। এমপি এডঃ আব্দুল মজিদ খান এ পায়তারা করছেন উল্লেখ করে তিনি বলেন আমার সারা জীবনের স্বপ্নে লালিত শচীন্দ্র ডিগ্রী কলেজ আজ হুমকীর সম্মুখীন। গতকাল বিকেলে হবিগঞ্জ প্রেসক্লাবে সাংবাদিক সম্মেলনে শচীন্দ্র লাল সরকার লিখিত বক্তব্যে এ অভিযোগ করেন। তিনি বলেন, আমার একার পক্ষে বর্তমান পরিস্থিতি মোকাবেলা করা সম্ভব না তিনি সকলের সহযোগিতা কামনা করেছেন। তিনি বলেন, এ শ্বাসরুদ্ধকর অবস্থা থেকে আমি মুক্তি না পেলে মৃত্যুবরণ করেও শান্তি পাব না।
এ প্রসঙ্গে কলেজ গভর্নিং বডির সভাপতি সংসদ সদস্য এডভোকেট আব্দুল মজিদ খান এর সাথে যোগোযোগ করা হলে তিনি বলেন, নাম পরিবর্তনের প্রশ্নই আসে না। এটি একটি অবান্তর কথা। শচীন্দ্র লাল সরকারকে বিষয়টি ভুল বুঝানো হয়েছে। তিনি বলেন, শিক্ষা মন্ত্রনালয় কর্তৃক শচীন্দ্র ডিগ্রী কলেজ পরিদর্শনকালে পরিদর্শন কমিটি সুপারিশ করেন যে, ‘প্রতিষ্টানের নামকরণের স্বপক্ষে ১৫ লাখ টাকা ব্যয়েরন হিসাব প্রদর্শন করা হয় নাই। নাম করনের স্বপক্ষে ১৫ লাখ টাকার ব্যয়ের প্রমান্য রেকর্ড পত্রাদি প্রদর্শন করতে হবে। ব্যর্থতায় নাম করনের বিষয়টি বিধি মোতাবেক ব্যবস্থা গ্রহণের জন্য মন্ত্রনালয়ের সদয় দৃষ্টি আকর্ষন করা হল’। তিনি বলেন, আমরা এ জঠিলতা নিরসন করতে চাই। যাতে ভবিষ্যতে কেউ আমাদের দায়িত্ব নিয়ে প্রশ্ন তুলতে না পারে। এ জন্য গভর্নিং বডির সভায় আলোচনা করে সমাধানের উদ্যোগ নিয়েছি। কিন্তু একটি কুচক্রি মহল শচীন্দ্র লাল সরকারকে বিষয়টি ভুল ব্যাখ্যা দিয়েছে। তিনি বলেন, গভর্নিং বডির সভার সিদ্ধান্ত অনুযায়ী বিষয়টি সমাধানে শচীন্দ্র লাল সরকারের সাথে ব্যক্তিগতভাবে যোগাযোগ করে জঠিলতা নিরসন করার জন্য সাবেক অধ্যক্ষ নিখিল চন্দ্র ভট্টাচার্য্য ও এডঃ সুদীপ বিশ্বাসকে দায়িত্ব দেয়া হয়েছে।
এ ব্যাপারে কলেজের অধ্যক্ষ এস কে ফরাশ উদ্দীন শরীফির সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, আমরা ‘শচীন্দ্র ডিগ্রী কলেজ’ নামটি আয়নার মত স্বচ্ছ করার জন্য কাজ করে যাচ্ছি।
সাংবাদিক সম্মেলনে শচীন্দ্র লাল সরকারের বক্তব্যটি নিম্নে হুবহু প্রকাশ করা হল-
প্রিয় সাংবাদিক ভাইয়েরা আমার আদাব/নমস্কার গ্রহণ করুন।
আমি আজ আমার জীবন সায়াহ্নে অত্যন্ত অসহায় হয়ে আপনাদের সামনে উপস্থিত হয়েছি। আপনাদের মাধ্যমে হবিগঞ্জবাসী সহ তথা দেশবাসীর কাছে সহযোগিতা ও সাহায্য কামনা করছি। আমার জীবনের কষ্ঠার্জিত অর্থ ও সারা জীবনের স্বপ্নে লালিত শচীন্দ্র কলেজ আজ হুমকীর সম্মুখীন। মাননীয় এম পি মহোদয় শচীন্দ্র কলেজের নাম পরিবর্তনের জন্য পায়তারা করছেন।
প্রিয় সাংবাদিক ভাইয়েরা
আমি ১৯৯৮ইং সনে আপনাদের সহযোগিতায় শচীন্দ্র কলেজ প্রতিষ্ঠা করি এবং তৎকালীন অর্থমন্ত্রী মরহুম শাহ এ এম এস কিবরিয়া’র ঐকান্তিক প্রচেষ্টায় ২০০০ইং সনে কলেজটি এমপিও ভূক্ত হয়। ঐ সময় কলেজের অধ্যক্ষ ছিলেন হবিগঞ্জের কৃতি সন্তান মরহুম প্রফেসর মোহাম্মদ আলী। মাত্র ৬৫জন ছাত্র নিয়ে শুরু হয়ে বিগত ১৬ বছরের ধারাবহিকতায় আজ কলেজটি পূর্ণাঙ্গরূপ ধারণ করে অনার্স কলেজে উন্নীত হয়েছে। বর্তমানে ঐ কলেজের ছাত্র/ছাত্রীর সংখ্যা প্রায় ২৫০০জন। ১৯৯৮ সালে শিক্ষা মন্ত্রনালয়ের সরকারি বিধি মোতাবেক প্রতিষ্ঠাতা হিসাবে আমার নামে শচীন্দ্র কলেজ প্রতিষ্ঠিত হয় এবং ২০০৪ সালে শিক্ষা মন্ত্রানালয়ের ডি আই এর অডিটে কলেজের নামকরণ বিষয়ে নিষ্পত্তি হয়।
প্রিয় সাংবাদিক ভাইয়েরা
অত্যন্ত পরিতাপের বিষয় মাননীয় সংসদ সদস্য এডভোকেট মোঃ মজিদ খান প্রথম এমপি নির্বাচিত হয়েই শরীফ উল্লাহ গংদের কলেজের পুকুরের প্রতি কুদৃষ্টি পড়ে। ভিন্ন নামে পুকুরটি লিজ নিয়ে তারা লটারি জাতীয় বিভিন্ন ব্যবসা শুরু করে। প্রতিটি লটারি খেলায় ৫৬টি সিটের প্রতিটিতে ১২,৫০০/-টাকা করে ৭,০০,০০০/-(সাত লক্ষ) টাকা থেকে প্রায় ৪,০০,০০০/-(চার লক্ষ) টাকা আয় করে এই ভাবে প্রতিবছর প্রায় ২৫ থেকে ৩০টি খেলা থেকে লক্ষ লক্ষ টাকা হাতিয়ে নেন। এতে কলেজের পুকুরের পাড় ভেঙ্গে যাওয়ার উপক্রম হয়েছে, কলেজ পুকুর পাড়ে তিনটি তিন তলা ভবন হুমকীর মুখে পড়েছে এবং পুকুরের মাছ বড় হওয়ার বিভিন্ন মেডিসিন প্রয়োগের ফলে পুকুরের পানি ছাত্রদের গোসলের অনুপযোগী হয়ে পড়ে। আমি এই লিজ বাতিল করার অনুরোধ করাতে মাননীয় এমপিসহ শরীফউল্লাহ আমার উপর অসন্তোষ্ঠ হন এবং এই ধারাবাহিকতায় আমাকে উপপেক্ষা করে নিয়মনীতি তোয়াক্কা না করে দুর্নীতিবাজ কয়েকজন শিক্ষককে নিয়ে চলতে থাকেন। সাবেক অধ্যক্ষ হরেকৃষ্ণ রায় এই সুযোগ কাজে লাগিয়ে মাননীয় এমপির সহযোগিতায় কলেজের টাকা বিভিন্ন ভূয়া ভাউচারে আত্মসাত করেন। ঐ অধ্যক্ষকে অপকৌশলে চাকরীর মেয়াদ শেষে মাননীয় এমপি ঘড় ঙনলবপঃরড়হ সার্টিফিকেট প্রদান করেন। পরবর্তীতে আমার পীড়া পিড়ীতে এ অধ্যক্ষের চাকরীকালীন সময় অডিট হলে, অডিটে অধ্যক্ষের অর্থ আত্মসাতের প্রমাণ পাওয়া যায়। এরপরও মাননীয় এমপি অডিট রিপোর্ট পাস কাটিয়ে অবসর ভাতা প্রায় ১৬,০০,০০০/-(ষোল লক্ষ) টাকার চেক গোপনে হস্তান্তর করেন। বর্তমান জেলা প্রশাসক মহোদয় এই দুর্নীতিবাজ অধ্যক্ষের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য পরপর দুই বার মাউশিতে পত্র দিয়েছেন।
প্রিয় সাংবাদিক ভাইয়েরা
কলেজের দুইজন শিক্ষক (হাবিবুর রহমান ও প্রমোদ সাহাজী) ২০০৯ইং সালের জেলা প্রশাসক মহোদয়ের স্বাক্ষরিত বেতন বিল ফরজারী করে অর্জিত টাকা উত্তোলন করেন, পরবর্তীতে এ বিষয়ে সংবাদ বিভিন্ন পত্র পত্রিকায় প্রকাশিত হওয়ার পরও মাননীয় এমপি মহোদয় প্রতিকার না নিয়ে বরং তাদেরকে বিভিন্ন ভাবে উৎসাহিত করেন।
প্রিয় সাংবাদিক ভাইয়েরা
বিভিন্ন সময় আপনারা কলেজের বিভিন্ন অনিয়ম হবিগঞ্জবাসীর দৃষ্টিতে আনার চেষ্টা করেন। আমি আপনাদের সংবাদ আমলে নিয়ে প্রতিকারের জন্য এমপি মহোদয়কে অনুরোধ করে ব্যর্থ হয়েছি। এ বিষয়গুলো নিয়ে প্রতিকার চাওয়াতে আমাকে বিভিন্ন সময় বিভিন্ন ভাবে এমনকি গভর্নিংবডির সভাতেও মানসিক ভাবে হেয় করা হয়েছে।
সর্বশেষে আমার দেওয়া শচীন্দ্র কলেজের নামটিও মুছে দেওয়ার ষড়যন্ত্র করা হচ্ছে। এই নাম পরিবর্তনের প্রচেষ্টা কিছুদিন ধরেই মাননীয় এমপিসহ গংরা চালিয়ে যাচ্ছেন। এমনকি ৫লক্ষ টাকা দিয়ে নাম পরিবর্তন করা যাবে এই কথা বলে বিভিন্ন ভাবে প্রচারনা করা হচ্ছে।
প্রিয় সাংবাদিক ভাইয়েরা
২২/১০/২০১৪ইং তারিখে গভর্নিংবডি ৯২তম সভার অধ্যক্ষের পত্র পাই এতে কলেজের নাম করণ, পুকুর লিজ সহ বিভিন্ন এজেন্ড নিয়ে আজ ২৫/১০/২০১৪ইং গভর্নিংবডির সভা আহ্বান করা হয়েছে। পত্র পাওয়ার পরই মাননীয় ভাইস চ্যান্সেলার জাতীয় বিশ্ববিদ্যালয়, কলেজ ইন্সপেক্টর জাতীয় বিশ্ববিদ্যালয়, জেলা প্রশাসক, মহা পরিচালক মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর, মাননীয় এমপি এডভোকেট আবু জাহির মাননীয় এমপি এডভোকেট মোঃ আব্দুল মজিদ খান, অধ্যক্ষ মহোদয় কলেজের নামাকরণ সংক্রান্ত এজেন্ডা বাদ দিয়ে নতুন করে সভা আহ্বানের জন্য অনুরোধ করি। কিন্তু এরপরও এমপি মজিদ খান আজকে (গতকাল) গভর্নিংবডির সভা চালিয়ে যাচ্ছেন।
প্রিয় সাংবাদিক ভাইয়েরা
আমি জীবনে কিছুই চাইনি সারা জীবন সৎপথে যা উপার্জন করেছি তা হবিগঞ্জের গরীব দুঃখী মানুষের স্বার্থে শিক্ষা প্রসারনের লক্ষে আপনাদের সহযোগিতা এই কলেজটি প্রতিষ্ঠা করেছি। আমার চোখের সামনে আমার স্বপ্নের লালিত প্রতিষ্ঠানকে ধ্বংসের জন্য বিভিন্ন পরিকল্পনা ও বক্তব্য যথন শুনি তখন আমি স্থির থাকতে পারি না। আমার মনে হয় এই শ্বাসরুদ্ধকর অবস্থা থেকে আপনারা আমাকে মুক্তি না দিলে আমি মৃত্যুবরণ করেও শান্তি পাব না।
প্রিয় সাংবাদিক ভাইয়েরা
আমার বয়স প্রায় ৯০এর কাছাকাছি। আমার একা পক্ষে বর্তমান পরিস্থিতি মোকাবেলা করা সম্ভব হচ্ছে না। আমি অসহায় হয়ে আপনারা সহ আপনাদের মাধ্যমে সবার কাছে আকূল আবেদন জানাচ্ছি। আপনারা যে যে অবস্থানে আছেন সে অবস্থান থেকে আমাকে সহযোগিতা করেন এবং শচীন্দ্র কলেজ প্রতিষ্ঠানটিকে রক্ষা করেন। সবাইকে আন্তরিক ধন্যবাদ আমাকে সময় দেওয়ার জন্য।