Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

সমাজকল্যাণ মন্ত্রী’র মধ্যস্থতায় বাহুবলে চা শ্রমিক ও গ্রামবাসীর সংঘর্ষের ঘটনার নিষ্পত্তির উদ্যোগ

বাহুবল প্রতিনিধি ॥ বাহুবলের রশিদপুর বাগানের চা শ্রমিক ও সুন্দ্রাটিকি গ্রামবাসীর মাঝে সৃষ্ট সংঘর্ষের ঘটনাটি সালিশে নিষ্পত্তির উদ্যোগ নেয়া হয়েছে। আজ রোববার উপজেলা সভাকক্ষে উভয় পক্ষের নেতৃবৃন্দের সাথে সালিশ বোর্ড বৈঠকে মিলিত হচ্ছে। সমাজকল্যাণ মন্ত্রী সৈয়দ মহসিন আলীর মধ্যস্থতায় ঘটনাটি নিষ্পত্তির লক্ষে একটি সালিশী বোর্ড গঠন করা হয়েছে। গতকাল শনিবার দুপুরে এ লক্ষে স্থানীয় ফয়জাবাদ উচ্চ বিদ্যালয়ে এক সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি ছিলেন সমাজকল্যাণ মন্ত্রী সৈয়দ মহসিন আলী। সভায় অন্যান্যের মাঝে উপস্থিত ছিলেন হবিগঞ্জ-১ আসনের এমপি এম এ মুনিম চৌধুরী বাবু, সংরক্ষিত মহিলা সংসদ সদস্য আমাতুল কিবরিয়া কেয়া চৌধুরী, জেলা পরিষদ প্রশাসক ডা. মুশফিক হোসেন চৌধুরী, জেলা প্রশাসক জয়নাল আবেদীন, বাহুবল উপজেলা পরিষদ চেয়ারম্যান মোঃ আব্দুল হাই, পুলিশ সুপার জয়দেব কুমার ভদ্র, ভাদেশ্বর ইউপি চেয়ারম্যান মতাচ্ছির মিয়া প্রমুখ। সভায় আলোচনাক্রমে বিষয়টি আপোষ নিষ্পত্তির লক্ষে এমএ মুনিম চৌধুরী বাবু এমপি, আমাতুল কিবরিয়া কেয়া চৌধুরী এমপি, ডা. মুশফিক হোসেন চৌধুরী, জেলা প্রশাসক জয়নাল আবেদীন, উপজেলা চেয়ারম্যান মোঃ আব্দুল হাই, পুলিশ সুপার জয়দেব কুমার ভদ্র, ইউপি চেয়ারম্যান মতাচ্ছির মিয়া প্রমূখের সমন্বয়ে একটি সালিশ বোর্ড গঠন করা হয়। এমএ মুনিম চৌধুরী এমপি’র সাথে যোগাযোগ করা হলে তিনি এ সিদ্ধান্তের বিষয়টি স্বীকার করেন।
স্থানীয় সূত্র জানায়, রশিদপুর চা বাগান মন্ডপে দুর্গাপূজার শেষ দিন শনিবার স্থানীয় সুন্দ্রাটিকি গ্রামের কতিপয় বখাটে এক চা শ্রমিক যুবতীকে উত্যক্ত করে। এ নিয়ে ওই বখাটেদের সাথে কয়েক চা শ্রমিকের বাকবিতন্ডা ও হাতাহাতির ঘটনা ঘটে।
প্রত্যক্ষদর্শীদের বর্ণনা মতে, পরদিন রোববার সকালে রশিদপুর চা বাগানের জয়রাম লোহার নামে এক চা শ্রমিক স্থানীয় পাহাড়ি ছড়ায় গোসল করতে গেলে সুন্দ্রিাটিকি গ্রামের কতিপয় লোক তার উপর হামলা চালায়। এ ঘটনার খবর চা বাগানে ছড়িয়ে পড়লে রশিদপুর চা বাগানের নারী-পুরুষ চা শ্রমিকরা দা, রাম দা, ফিকল ও তীর-ধনুক নিয়ে রশিদপুর বাজার হয়ে স্থানীয় ফয়জাবাদ হাই স্কুলের সামনের রাস্তায় এসে সুন্দ্রাটিকি গ্রামবাসীকে ডাকাডাকি শুরু করে। এ পরিস্থিতিতে সুন্দ্রটিকি গ্রামের কতিপয় লোক ফিকল, কুচা, রামদা ইত্যাদি দেশীয় অস্ত্রাদি নিয়ে বের হয়ে আসে। এ সময় চা শ্রমিকরা তীর-ধুনক উড়িয়ে ধাওয়া করলে সুন্দ্রাটিকি গ্রামবাসী ফিরে যায়। এক পর্যায়ে গ্রামবাসী শক্তিসঞ্চয় করে পরবর্তীতে চা শ্রমিকদের ধাওয়া করে চা বাগানের ভিতরে নিয়ে যায়। এ সময় কতিপয় দুর্র্বৃত্ত চা শ্রমিকদের কয়েকটি বাড়িঘর ভাংচুর করে। ধাওয়া-পাল্টা ধাওয়া ও সংঘর্ষের ঘটনায় উভয়পক্ষে অন্ততঃ ৩০ জন লোক আহত হয়। ঘটনার পরপর চা শ্রমিকরা দাবি করে, রোববার সকালে বাগানের জয়রাম লোহার নামে এক শ্রমিক ছড়ায় গোসল করতে গেলে সুন্দ্রাটিকি গ্রামের লোকজন তার ওপর হামলা চালায়। ঘটনার খবর বাগানে পৌঁছলে সেখানে উত্তেজনা দেখা দেয়। এক পর্যায়ে শত শত গ্রামবাসী বাগানের শ্রমিকদের বাড়িঘরে হামলা চালায়। এ সময় বাড়িঘর ভাংচুর, অগ্নিসংযোগ ও লুটপাটের ঘটনাও ঘটে। তারা আরো দাবি করছে, সংঘর্ষে আহত অন্তঃসত্ত্বা রিনা রবি দাস নামে এক চা শ্রমিক বুধবার মারা গেছে।
ঘটনার একদিন পর ঈদের দিন জয়রাম লোহার নামে এক চা শ্রমিক বাদী হয়ে বাহুবল থানায় ৫১জন লোকের নাম উল্লেখসহ ১৫০ গ্রামবাসীর বিরুদ্ধে একটি অভিযোগ দায়ের করেন। এ অভিযোগের প্রেক্ষিতে পুলিশ দ্রুতবিচার আইন ও দন্ডবিধি আইনে মামলা রুজু করে আসামী গ্রেফতারে সাঁড়াশি অভিযানে নামে। শেষ খবর পাওয়া পর্যন্ত গ্রেফতার হয় ৬ গ্রামবাসী। পাশাপাশি চলতে থাকে র‌্যাব-পুলিশের টহল। গ্রেফতার এড়াতে গ্রামবাসী গা-ঢাকা দেয়। এর প্রভাব পড়ে স্থানীয় রশিদপুর বাজারে। ফলে সোমবার ও মঙ্গলবার বাজারটি ছিল প্রায় জনশূন্য। এতে বাজারের অনেক ব্যবসায়ীর ক্ষতি হয়েছে। বিশেষ করে কাঁচামাল ব্যবসায়ীদের অধিকাংশ মাল পঁচে গেছে। এ প্রেক্ষিতে বুধবার স্থানীয় ফয়জাবাদ পরগনার (প্রায় ৪০টি গ্রাম নিয়ে গঠিত ঐতিহ্যবাহী পরগনা) বিশেষ সভা আহ্বান করা হয়। ফয়জাবাদ পরগনার নেতা হুমায়ূন কবির হিরণ-এর সভাপতিত্বে সভায় ফয়জাবাদ পরগনাসহ আশপাশের বিভিন্ন গ্রামের কয়েক শত নেতৃস্থানীয় লোক অংশগ্রহণ করেন। স্থানীয় অলিপুর মাদরাসা মাঠে অনুষ্ঠিত সভায় বক্তারা সংঘর্ষ পরবর্তী পরিস্থিতির জন্য ভোটের রাজনীতির সাথে জড়িত ব্যক্তিদের ভূমিকার তীব্র সমালোচনা করেন এবং আপোষ রফার মাধ্যমে উভয়পক্ষে শান্তি ও স্বস্তি ফিরিয়ে আনতে নেতৃবৃন্দের প্রতি আহ্বান জানান। বক্তারা নিরপরাধ লোকদের হয়রানী না করতে স্থানীয় প্রশাসনের প্রতিও আহ্বান জানান।
এদিকে, বুধবার বিকেলে সমাজকল্যাণ মন্ত্রী সৈয়দ মহসিন আলী রশিদপুর চা বাগান পরিদর্শন করেন। এ সময় তিনি স্থানীয় নেতৃবৃন্দ, প্রশাসনের কর্মকর্তা ও চা শ্রমিক নেতৃবৃন্দের সাথে মতবিনিময় করেন। মন্ত্রী এ সময় ক্ষতিগ্রস্ত চা শ্রমিকদের সহায়তা দেয়ারও আশ্বাস দেন। এ সময় তিনি বিষয়টি আপোষ নিষ্পত্তির লক্ষে গতকাল শনিবার অপর পক্ষের সাথে মতবিনিময় সভায় মিলিত হবেন বলে জানান।