শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭:৫৫ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
আশুগঞ্জে ৮৯ কেজি গাঁজা উদ্ধার ॥ মাধবপুরের যুবকসহ গ্রেপ্তার দুই হবিগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি ফজলুর রহমানের মাতার রুহের মাগফেরাত ও তার ভাইয়ের সুস্থতা কামনা করে দোয়া মাহফিল কৃষক লীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে এমপি আবু জাহির ॥ দেশকে সবদিক থেকেই সমৃদ্ধ করে যাচ্ছে বর্তমান সরকার বৈচিত্রপূর্ণ, বর্ণাঢ্য ও সংগ্রামী জীবনের অধিকারী ॥ জিকে গউছের ৫৭তম জন্মদিন আজ জুমার খুৎবায় মুফতি কামরুল ইসলাম শিবলী ॥ যাদের মধ্যে মোনাফিকির লক্ষন আছে তাদেরকে বন্ধু বানানো যাবে না হবিগঞ্জ শহরে চোরাইকৃত টিনসহ ৫ চোর আটক জাতীয় বাউল সমিতি ফাউন্ডেশন হবিগঞ্জ জেলা শাখার পরামর্শ ও শোক সভা হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ

স্কটল্যান্ডে মেইনস্ট্রিম রাজনীতিতে বাংলাদেশী কমিউনিটির শুভ সুচনা ॥ নবীগঞ্জের ফয়ছল চৌধুরী এমবিই স্কটিশ লেবার পার্টির এমপি মনোনয়ন পেলেন

  • আপডেট টাইম শুক্রবার, ১০ অক্টোবর, ২০১৪
  • ৪২১ বা পড়া হয়েছে

ইংল্যান্ড প্রতিনিধি ॥ স্কটল্যান্ডে প্রথমবারের মত মেইনস্ট্রিম রাজনীতিতে বাংলাদেশী কমিউনিটির শুভ সুচনা হয়েছে। স্কটিশ লেবার পার্টির এমপি মনোনয়ন পেয়েছেন হবিগঞ্জের কৃতি সন্তান ফয়ছল চৌধুরী এমবিই। ফয়ছল চৌধুরী নবীগঞ্জ উপজেলার বদরদি গ্রামের আলহাজ্ব গোলাম রব্বানী চৌধুরীর পুত্র।
দীর্ঘকাল যাবত বাঙ্গালীরা বসবাসরত করে আসছেন স্কটল্যান্ডে। এখানকার সামাজিক ও অর্থনৈতিক কার্যক্রমে স্থানীয় বাংলাদেশীদের ভুমিকা রেখে আসছেন নানাভাবে। রাজধানী এডিনবরা, ওয়েল ক্যাপিট্যাল আবারডিন, ডান্ডি, মার্চেন্ট সিটি গ্লাসগো সহ স্কটল্যান্ডের গুরুত্বপুর্ণ শহরগুলোতে বাংলাদেশীরা সুনামের সাথে কারী ইন্ডাষ্ট্রী পরিচালনা করে আসছেন। স্কটল্যান্ডে বাংলাদেশের ঐতিহ্য ও সংস্কৃতি তুলে ধরতে এখানে পরিচালিত হয়ে আসছে নানা কার্যক্রম। বাংলাদেশী জাতীয় দিবস, আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও বাংলা নববর্ষ উদযাপন উপলক্ষ্যে ওতপ্রোতভাবে যুক্ত রয়েছেন স্কটিশ পার্লামেন্টের মেম্বার থেকে শুরু করে স্থানীয় কাউন্সিলরগণ। বাংলাদেশী রাজনীতি নিয়ে সবসময় সরব থাকেন স্কটিশ বাংলাদেশী জনগণ।
মুলধারায় রাজনীতিতে বাংলাদেশী কমিউনিটির অংশগ্রহনের মত বিষয়টি দীর্ঘকাল থেকে সচেতন মহলে আলোচিত হয়ে আসছিল। সকল জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে অবশেষে কমিউনিটি এখন স্বপ্ন পুরনের দোরগোরায়। স্কটিশ লেবার পার্টির পার্লামেন্টারী প্যানেলে প্রার্থী হিসাবে নির্বাচিত হয়েছেন এডিবরার বিশিষ্ট কমিউনিটি নেতা ও ব্যাবসায়ী ফয়ছল হোসেন চৌধুরী এমবিই। স্কটিশ পার্লামেন্ট কিংবা ওয়েস্টমিনিষ্টার পার্লামেন্টের আগামী নির্বাচনে লেবার পার্টি থেকে সম্ভাব্য প্রার্থী হিসাবে নির্বাচিত হওয়ার মাধ্যামে মুলধারার রাজনীতিতে বাংলাদেশী কমিউনিটির অংশগ্রহনের শুভ সুচনা ঘটেছে।
এডিনবরা এন্ড লোদিয়ান রিজিওন্যাল ইকুয়্যালিটি কাউন্সিল (এলরেক) এ বর্তমান চেয়ারম্যানের গুরুত্বপুর্ন দায়িত্ব পালন করে আসছেন ফয়ছল চৌধুরী এমবিই।
উল্লেখ্য, পর পর ৩ বার এলরেক এর চেয়ারম্যান নির্বাচিত হওয়া ছিল বাংলাদেশী কমিউনিটির জন্য একটি বিশাল গর্বের। বাংলাদেশীজ ফর বেটার টোগেদার ক্যাম্পেইন এর সমন্বয়ক ছিলেন ফয়ছল চৌধুরী এমবিই। ঐতিহাসিক গণভোটে ‘নো’ ক্যাম্পেইনে স্থানীয় বাংলাদেশী কমিউনিটির অংশগ্রহন ছিল চোখে পড়ার মত।
ফয়ছল চৌধুরী নবীগঞ্জ উপজেলার বদরদি গ্রামের সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহন করেন। তিনি ৭ বছর বয়সে বিলেত চলে যান পরিবারের সাথে। প্রথমে অবস্থান করতেন। ১৯৮৩ সালে এডিনবরায় স্থানান্তর হন। বাবার অসুস্থতায় বড় ছেলে হিসাবে পরিবারের হাল ধরতে গিয়ে তরুন বয়সেই ব্যবসা শুরু করেন। প্রথমে ‘বারান্দা রেষ্টুরেন্ট’ পরিচালনার সাথে জড়িত হয়ে পড়েন।
মামা ড. ওয়ালী তসর উদ্দিন এমবিই এর সহযোগিতা ও বাবা আলহাজ্ গোলাম রব্বানী চৌধুরীর আদর্শে অনুপ্রাণিত হয়ে অর্থাৎ পারিবারিক ঐতিহ্য অনুযায়ী ব্যবসার পাশাপাশি স্বেচ্ছাসেবী হিসাবে যুক্ত হয়ে পড়েন কমিউনিটির নানা উন্নয়নমুলক কার্যক্রমে।
বাংলাদেশী কমিউনিটির গন্ডি ছাড়িয়ে এডিনবরায় বসবাসরত অন্যান্য এথনিক মাইনরিটি কমিউনিটির উন্নয়নে নানাবিধ কাজের সাথে যুক্ত হয়ে পড়েন ফয়ছল চৌধুরী। তার সামাজিক কাজর স্বীকৃতি স্বরূপ ২০০৪ সালে তরুন বয়সেই ব্রিটিশ রানী তাঁকে ‘এমবিই’ খেতাবে ভুষিত হন। পরবর্তীতে ব্রিটিশ বাংলাদেশী টেলিভিশন কর্তৃক ’চ্যানেল এস কমিউনিটি এওয়ার্ড’ পান ২০০৬ সালে।
স্কটল্যান্ডের বৃহত্তম মাল্টিকালচারাল আয়োজন ’এডিনবরা মেলা’-র প্রতিষ্টাকালীন ডাইরেক্টর ফয়ছল চৌধুরী- গিল্ড অব বাংলাদেশী রেষ্টুরেন্টার ইন স্কটল্যান্ড এর প্রেসিডেন্ট, বাংলাদেশ সমিতি এডিনবরার চেয়ারম্যান, কাউন্সিল অব বাংলাদেশীজ ইন স্কটল্যান্ড এর সাধারন সম্পাদক, যুক্তরাজ্য নবীগঞ্জ এডুকেশন ট্রাস্ট এর যুগ্ম জেনারেল সেক্রেটারী হিসাবে দায়িত্ব পালন করেন। ১৯৯১ সালে বাংলাদেশ সাইকে­ান আপিল এবং ২০০৮ সাইক্লোন সিডর আপীলে তার ভুমিকা ছিল অগ্রগণ্য। ফয়ছল চৌধুরীর নেতৃত্বে ২০০৯ সালে প্রথমবারের মত স্কটল্যান্ডে এডিনবরা কাউন্সিল কর্তৃক আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপিত হয় এবং ঐদিন স্কটিশ পার্লামেন্টে এতদসংক্রান্ত একটি পার্লামেন্টারী মোশন ঘোষনা দেয়া হয়। ২০১২ সালে স্কটিশ পার্লামেন্ট সর্বপ্রথম বাংলাদেশের স্বাধীনতা দিবস উদযাপন করে এতে বিপুল সংখ্যক স্থানীয় বাংলাদেশীরা যোগ দেন।
স্থানীয় হার্টস অব মিডলোদিয়ান ফুটবল ক্লাবের তুখোড় সমর্থক ও ম্যান-ইউ ফ্যান – ক্রীড়ামোদী ফয়ছল চৌধুরী ব্যাডমিন্টন, ফুটবল, øুকার টুর্ণামেন্টে অসংখ্যবার চ্যাম্পিয়ন হয়েছেন। দুই সন্তানের জনক চৌধুরী এডিনবরায় বাংলাদেশী কমিউনিটির ভাবমুর্তি উজ্জল করতে মুলধারার রাজনৈতিক দলে যোগ দেয়ার জন্য সবার প্রতি অনুরোধ জানিয়েছেন।
বিগত ২০ বছর ধরে কমিউনিটি এবং ইকুয়ালিটি সংক্রান্ত কাজের অভিজ্ঞতা থেকে তিনি বলেন, আমি মনে প্রানে বিশ্বাস করি সাধারন মানুষের মধ্যে আর্থ-সামাজিক অসাম্য রয়েছে তা দুরীকরনে শুধুমাত্র লেবার পার্টি কর্তৃক প্রনীত পদক্ষেপ সমুহ উল্লেখযোগ্য ভুমিকা রাখতে পারে এবং মানুষের জীবনমান উন্নয়নে লেবার পার্টির পলিসির কোন বিকল্প নেই।
এ ব্যাপারে প্রতিক্রিয়া ব্যক্ত করতে গিয়ে হবিগঞ্জ জেলা পরিষদ প্রশাসক ও হবিগঞ্জ জেলা আওয়ামীলীগের সাবেক সভাপতি ডাঃ মুশফিক হোসেন চৌধুরী বলেন-বিদেশে অবস্থান করে বাংলাদেশের যুব সমাজ সে দেশের রাজনীতিতে সক্রিয়ভাবে অংশগ্রহণ করে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছেন। হবিগঞ্জের সন্তান ফয়ছল চৌধুরী দীর্ঘ দিন যাবত স্কটিশ রাজনীতির সাথে সক্রিয়ভাবে জড়িত থেকে কাজ করে যাচ্ছে। তার কার্যক্রমের কারণেই লেবার পার্টি থেকে আগামী নির্বাচনে স্কটিশ পার্লামেন্টে এমপি প্রার্থী হিসাবে মনোনীত হয়েছেন। সকলের সহযোগীতায় ফয়ছল চৌধুরী নির্বাচনে জয়ী হবে তিনি এ প্রত্যাশাই করেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com