Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

চুনারুঘাটে ৮ গরুর হাট নামমাত্র মুল্যে ইজারা

চুনারুঘাট প্রতিনিধি ॥ ঈদ-উল আযহাকে সামনে রেখে চুনারুঘাট উপজেলায় কমপক্ষে ১২টি গরুর হাট বসিয়ে লাখ লাখ টাকা হাতিয়ে নেয়া হচ্ছে। এর মধ্যে উপজেলা প্রশাসন ৮টি গরুর হাট নাম মাত্র মুল্য ২ লাখ ১ হাজার টাকায় ইজারা দিয়েছে। এছাড়া চুনারুঘাট পৌর এলাকার পীরের বাজার ও আমুরোড গরুর বাজার স্থায়ী হওয়ার কারণে ঈদ উপলক্ষে ইজারা হয়নি। এ অবস্থায় এসব হাট থেকে সরকার লাখ লাখ টাকা রাজস্ব আয় থেকে বঞ্চিত হচ্ছে।
স্থানীয় বিভিন্ন সুত্রে জানা যায়, উপজেলার ১০টি ইউনিয়ন ও পৌর এলাকার বিভিন্ন স্থানে ঈদ উপলক্ষে কমপক্ষে ১৫টি অবৈধ গরুর হাট বসানো হয়েছে। এসব হাটে প্রথমে সপ্তাহে দুইদিন গরু কেনাবেচা হলেও গত কয়েক দিন ধরে প্রতিদিন গরু কেনা বেচা হচ্ছে। এসব হাট থেকে ইজারাদারগণ প্রতিদিন কয়েক লাখ টাকা আদায় করছেন। কোন প্রকার নিয়মনীতি না মেনে প্রতিটি গরু বিক্রির পর ক্রেতার কাছ থেকে ৫’শ থেকে ২ হাজার টাকা পর্যন্ত আদায় করা হচ্চে। গরুর হাট গুলো হচ্ছে উপজেলার আসামপাড়া, জারুলিয়া, আমুরোড, সতং, গনেশপুর, বাসুদেবপুর, বড়কোটা, শাকির মোহাম্মদ, দুর্গাপুর, জলিলপুর, রাণীগাও, গাজিগঞ্জ। এসব গরুর হাটে রশিদবিহীন অবস্থায় গরু প্রতি ৫’শ থেকে ২হাজার টাকা পর্যন্ত অবৈধ অর্থ আদায় করা হচ্ছে বলে অভিযোগ উঠেছে।
উপজেলা প্রশাসন জানিয়েছে, উপজেলার আমুরোড এবং পৌর এলাকার পীরের বাজার এ দুটি স্থায়ী হাট ছাড়াও ৮টি গরুর হাট ইজারা দেওয়া হয়েছে। একটি সুত্র জানায়, উপজেলা বড়কোটা গরুর হাটটি মাত্র ১ হাজার ৬৭৫ টাকায় লীজ দেওয়া হয়েছে। যা হাস্যকর। উপজেলা সদরের পর পরই আসামপাড়া বাজারের অবস্থান। অথচ এ বাজার ইজারা হয়েছে মাত্র ৪ হাজার ২শ টাকায়। জানা গেছে, সীমান্ত ঘেষা এ বাজারে প্রতিদিন গরু কেনা বেচা হচ্ছে। দুর্গাপুর গরুর হাট ইজারা হয়েছে মাত্র ৫ হাজার টাকায়। সতং বাজার ইজারা হয়েছে ১০ হাজার ৫’শ টাকায়।
খোঁজ নিয়ে জানা গেছে, এ বাজারে প্রতিদিন চা বাগান ও পাহাড়ী এলাকাসহ বিভিন্ন এলাকা থেকে প্রচুর গরু আসছে এবং কেনা বেচা হচ্ছে। এ গরুর হাট নামমাত্র মূল্যে ইজারা হওয়ায় এখানে সরকার বিপুল রাজস্ব বঞ্চিত হয়েছে। এছাড়া জলিলপুর গরুর হাটটি ২০ হাজার ৩শ টাকায়, শাকিরমোহাম্মদ গরুর হাট ৪০ হাজার টাকায়, রানীগাও গরুর হাট ৫০ হাজার টাকা এবং গাজীগঞ্জ গরুর হাট ৭০ হাজার টাকায় ইজারা দেওয়া হয়েছে।
জানা গেছে, কমমূল্যে দেওয়া হাটগুলো স্থানীয় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের নামে ইজারা দেওয়া হয়েছে। তাই নামমাত্র মুল্যে এসব হাট ইজারা হয়েছে। অভিজ্ঞমহল মনে করছেন প্রতিযোগিতামুলক ইজারার ব্যবস্থা এবং এলাকা প্রচারনা বাড়ালে এসব বাজার কমপক্ষে ১০ লক্ষাধিক টাকা ইজারা হতো।
উপজেলার স্থায়ী গরুর বাজার আমুরোড এবং পীরের বাজার ঈদ উপলক্ষে নতুন করে ইজারা দেওয়া হয়নি। এ দুটি গরুর হাট শুধু ঈদ উপলক্ষে লীজ হলেও বিপুল রাজস্ব আদায় হতো। অথচ পীরের বাজারে প্রতিদিন গরু কেনা বেচা হচ্ছে। এদিকে এসব গরুর হাটের বাইরে আরও কমপক্ষে ৫টি হাট রয়েছে। এসব হাট থেকে উপজেলা পরিষদ কোন রাজস্ব পাচ্ছেনা। প্রতিদিন এসব হাটে গরু কেনা বেচা হচ্চে। স্থানীয় প্রভাবশালী মহল এসব হাটে বিক্রিত গরু প্রতি ৫’শ থেকে ২ হাজার টাকা আদায় করছেন।
এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ মাশহুদুল কবীর জানান, প্রচার প্রচারনা চালিয়েই সবগুলো অস্থায়ী গরুর হাট ইজারা দেওয়া হয়েছে। এর বাইরে হাট বসানো হলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।