Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

অস্ত্রের খনি চুনারুঘাটের সাতছড়ি ॥ আবারো বিপুল পরিমান রকেট ও চার্জার উদ্ধার

মোঃ ছানু মিয়া/আবু হাসিব খান চৌধুরী পাবেল/ ফরহাদ চৌধুরী ॥ চুনারুঘাট উপজেলার ত্রিপরা পল্লীর অস্ত্রের খনির একটি বাংকার থেকে আবারো কামান বিধ্বংসী রকেট ও চার্জার উদ্ধার করেছে র‌্যাব। তৃতীয় দফা উদ্ধার অভিযান চালিয়ে র‌্যাব-৯ শ্রীমঙ্গল ক্যাম্পের সদস্যরা ৩দিন ধরে অভিযান এ অস্ত্রের সন্ধ্যান পায়। র‌্যাবের লিগ্যাল এন্ড মিডিয়া উইং এর পরিচালক কমান্ডার মুফতি মাহমুদ খান ঘটনাস্থল ত্রিপরা পল্লীতে এক প্রেস ব্রিফিংয়ে জানান, চলমান অভিযানের অংশ হিসেবে গত ৩ দিন ধরে র‌্যাবের বোম ডিসপুজাল টিম ওই এলাকায় অনুসন্ধান শুরু করে। গতকাল সকালে ত্রিপরা পল্লীর অজিত দেব বর্মনের বাড়ির ছাগলের ঘরের নীচে বাংকার আবিস্কার করে। আবিস্কৃত বাংকারটি ৭ ফুট গভীর। এর ভেতরে প্লাস্টিকের ১৪টি বস্তায় মোড়ানো ১১২টি উচ্চ ক্ষমতা সম্পন্ন ৪০ এম এম কামান বিধ্বংসী রকেট ও ৪৮টি রকেট চার্জার উদ্ধার করা হয়। প্রথমবার উদ্ধার করা অস্ত্রগুলো সীমান্তের ৪/৫ কিলোমিটার দূরে এবং দ্বিতীয়বার সীমান্তের ৩ কিলোমিটার দূর থেকে উদ্ধার করা হয়। তবে অস্ত্রের উৎস সম্পর্কে কিছু জানাতে পারেনি র‌্যাব। অস্ত্রগুলো কে বা কারা মজুদ করেছে এ বিষয়ে অনুসন্ধান অব্যাহত রেখেছে বলেও জানায় র‌্যাব। এ নিয়ে সাড়ে ৩ মাসের ব্যবধানে তৃতীয় বারের মতো সাতছড়ি থেকে অস্ত্র উদ্ধার করল র‌্যাব। তবে অস্ত্রের উৎস সম্পর্কে এবারও কিছু জানাতে পারেনি তারা। মুফতি মাহমুদ খান জানান, উদ্ধার হওয়া রকেটগুলো উচ্চক্ষমতা সম্পন্ন ট্যাংক বিধ্বংসী অস্ত্র।
মুফতি মাহমুদ খান বলেন, এখনও অস্ত্রের উৎস কি জানা যায়নি। এ বিষয়ে র‌্যাবের অনুসন্ধান চলছে। তিনি আরও জানান, উদ্ধার হওয়া অস্ত্রগুলো প্রাথমিকভাবে ভারতের উগ্রপন্থি উলফার হতে পারে বলে ধারনা করা হচ্ছে। তিনি বলেন, এগুলো আমাদের নিয়মিত টহলের একটি অংশ। আমাদের অভিযান চলমান আছে। সাড়ে তিন মাসের ব্যবধানে তৃতীয় বারের মতো অস্ত্র উদ্ধার করা হলেও অস্ত্র উদ্ধারের ঘটনায় এখন পর্যন্ত কাউকে গ্রেফতার করা যায়নি।
অস্ত্রের উৎস সম্পর্কে র‌্যাব আনুষ্ঠানিকভাবে কিছু না জানালেও ধারণা করা হচ্ছে অস্ত্রগুলো ভারতীয় বিচ্ছিন্নতাবাদী কোনো গোষ্ঠীর। এর আগে ২৯ আগস্ট থেকে ৩ সেপ্টেম্বর পর্যন্ত র‌্যাবের বোম ডিসপোজাল দল ও গোয়েন্দা শাখা অভিযান চালিয়ে ২০টি সমরাস্ত্র ও প্রায় আড়াই হাজার গোলাবারুদ উদ্ধার করে। তবে ওই অস্ত্রগুলো একটি গর্তের ভিতরে প্লাষ্ঠিকের ড্রাম থেকে উদ্ধার করা হয়। ওই অস্ত্রের মজুদটি ছিল ভারতীয় সীমান্তের ৩ কিলোমিটারের মধ্যে।
প্রথম দফায় ৩ জুন থেকে ৪ জুন পর্যন্ত অভিযানে সাতছড়িতে আটটি বাংকারের সন্ধান পায় র‌্যাব। বাংকারগুলো থেকে একটি মেশিনগান, একটি রকেট লঞ্চার, মেশিনগানের ব্যারেল ৫টি, ২২২টি কামানের গোলা ও ছোড়ার কাজে ব্যবহারের ২৪৮টি রকেটের চার্জ এবং বিভিন্ন ধরনের ১২ হাজার ৯৮৭টি গুলি উদ্ধার করা হয়।
দ্বিতীয় দফায় ২৯ আগস্ট থেকে ২ সেপ্টেম্বর পর্যন্ত অভিযানে ৯টি এসএমজি, এসএমসি ১, বেটাগান ১, ১টি ৭.৬২ মি.মি. অটো রাইফেল, ৬টি এসএলআর, ২টি এলএমজি, ১টি স্নাইপার টেলিস্কোপ সাইড এবং ২ হাজার ৪০০ রাউন্ড গোলাবারুদ উদ্ধার করা হয়।
এদিকে বন বিভাগের দাবি, বন বিভাগের এই দুর্বলতার সুযোগকে কাজে লাগিয়েই এখানে অস্ত্র মজুদ করার সুযোগ নিয়েছে ভারতীয় বিভিন্ন সশস্ত্র বিচ্ছিন্নতাবাদি গোষ্ঠী। দীর্ঘ সময় নিয়ে তারা টিলার মধ্যে বাংকার ও গর্তে অস্ত্র মজুদ করার সুযোগ পেয়েছে।
সিলেট বিভাগীয় বন কর্মকর্তা মাহবুবু আহমেদ বলেন, এই দীর্ঘ আয়তনের দুর্গম বনাঞ্চলে কর্মচারী মাত্র ১০ জন। এই সামান্য জনবল দিয়ে বিশাল বনের রক্ষণাবেক্ষণ করা কোনোভাবেই সম্ভব নয়। এ সুযোগটাই নিয়েছে অপরাধীরা।
র‌্যাবও বলছে গহীন ও দুর্গম বনাঞ্চলের সুযোগ নিয়েছে অপরাধীরাও। বনের মধ্যে আরও অস্ত্র থাকতে পারে বলে অভিযান অব্যাহত রেখেছে র‌্যাব। ব্রীফিংকালে র‌্যাবের গোয়েন্দা শাখার পরিচালক লেঃ কর্নেল আবুল কালাম আজাদ ও র‌্যাবের লিগ্যাল এন্ড মিডিয়া উইং এর উপ-পরিচালক মেজর রোম্মান মাহমুদ, র‌্যাব-৯ এর উইং কমান্ডা রিয়াদ হাসান রাব্বানী, শ্রীমঙ্গল ক্যাম্পের কমান্ডিং অফিসার স্কোয়াড্রন লিডার এএনএ মোসাব্বীর জিডি পি প্রমূখ উপস্থিত ছিলেন। এদিকে সাতছড়ির বনাঞ্চল থেকে একের পর এক অস্ত্র উদ্ধারের ঘটানায় পর্যটকদের মধ্যে এক ধরনের আতংক বিরাজ করছে। অনেক পর্যটক সাতছড়িতে এসেও আবার ফেরত চলে যাচ্ছেন।