Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

সেবার নামে গ্রাহকদের সাথে প্রতারণা ॥ হবিগঞ্জ পল্লী বিদ্যুৎ সমিতির ভৌতিক বিলে ক্ষোভ সৃষ্টি

স্টাফ রিপোর্টার ॥ আগষ্ট মাসের আবাসিক ও বাণিজ্যিক বিদ্যুৎ বিলের কপি হাতে পেয়ে দিশেহারা হয়ে পড়েছেন হবিগঞ্জ পল্লী বিদ্যুৎ সমিতির গ্রাহকরা। বিগত কয়েক মাসের তুলনায় গেল আগষ্ট মাসে হঠাৎ করে বিলের পরিমান দুই থেকে তিন গুন বৃদ্ধি পাওয়ায় হবিগঞ্জ জেলার শহর ও গ্রামঞ্চলের গ্রাহকের মাঝে চরম ক্ষোভ সৃষ্টি হয়েছে। অতিরিক্ত বিল প্রত্যাহার করা না হলে গ্রাহকরা কঠোর আন্দোলনের ঘোষণা দিবে। পল্লী বিদ্যুৎ সমিতির শায়েস্তাগঞ্জস্থ সদর দপ্তরের বেশ কয়েকজন গ্রাহক এ প্রতিনিধিকে জানান, বর্তমান পল্লী বিদ্যুৎ সমিতির কর্তৃপক্ষ দায়িত্ব নেওয়ার পর বিভিন্ন কারচুপি দুর্নীতি করে যাচ্ছে। কিন্তু কোন গ্রাহক এদেরকে জিজ্ঞেস করলে তারা গ্রাহক সদস্যদেরকে ধামাচাপা দিয়ে হবিগঞ্জ পল্লী বিদ্যুৎ সমিতির লোকসান দেখিয়ে গ্রাহকদের কাছ হতে অতিরিক্ত বিল আদায় করে নিচ্ছে।
এদিকে আবাসিক হিসেবে মিটার এনে বানিজ্যিক হিসেবে বিদ্যুৎ ব্যবহার করছে শত শত গ্রাহক। এতে সরকার কোটি কোটি টাকা রাজস্ব প্রাপ্তি থেকে বঞ্চিত হচ্ছে। এটা পল্লী বিদ্যুৎ সমিতির কতিপয় ব্যক্তির অবহেলা ও দূর্নীতি অনিয়মের কারনেই হচ্ছে। এতে তাদের পকেট ভারী হচ্ছে। অন্যদিকে জেলার শহর এবং গ্রামাঞ্চলের আবাসিক ও বানিজ্যিক গ্রাহকদের ভৌতিক বিলের বোঝা চাপিয়ে দিয়ে কৌশলে হাতিয়ে নিচ্ছে অতিরিক্ত মুনাফা। এক দিনে অতিরিক্ত মুনাফা আদায় অন্য দিকে লোডশেডিং এর কারণে অতিষ্ট হয়ে উঠছেন গ্রাহকরা। সন্ধ্যা হলেই লোডশেডিং এর কারণে অন্ধকারাচ্ছন্ন হয়ে পড়ে গ্রামাঞ্চল। দিনেও আসা যাওয়ার খেলা খেলে পল্লী বিদ্যুৎ। এর ফলে শিক্ষার্থীদের লেখাপড়ার বেঘাত ঘটছে অপর দিকে ফ্রিজ, টিভিসহ নষ্ঠ হচেছ মূলবান ইলেকট্রনিক্স সরঞ্জাম।
হবিগঞ্জ সদর উপজেলার শায়েস্তাগঞ্জ পৌর এলাকার চরনূর আহমেদ গ্রামের পল্লী বিদ্যুৎ সমিতির আবাসিক গ্রাহক গাড়ী চালক মেরাজ আলী এ প্রতিনিধিকে জানান, জুন-জুলাই মাসে বিদ্যুৎ বিল ছিল সাড়ে ৩শ টাকা। কিন্তু আগষ্ট মাসে বিল দেয়া হয়েছে ৮৪১ টাকা দ্বিগুন উর্ধ্বে। একই গ্রামের আবাসিক গ্রাহক নছিব আলী জানান, জুন-জুলাই মাসে বিদ্যুৎ বিল হয়েছিল ১২’শ টাকা। কিন্তু সেখানে আগষ্ট মাসে বিল হয়েছে ২ হাজার ৩৮১ টাকা। একই গ্রামের আবাসিক গ্রাহক সফিকুর রহমান জানান, জুন-জুলাই মাসে বিদ্যুৎ বিল হয়েছিল ৫’শ টাকা। কিন্তু সেখানে আগষ্ট মাসে ১হাজার ৭৫০ টাকা (তিন গুন উর্ধ্বে)। দাউদনগর বাজারের আবাসিক ও বানিজ্যিক গ্রাহক সারোয়ার আলম শাকিল জানান, জুন-জুলাই মাসে বিদ্যুৎ বিল হয়েছিল সাড়ে ৭ হাজার টাকা। কিন্তু সেখানে আগষ্ট মাসের বিল এসেছেন ২২ হাজার টাকা (তিন গুন উর্ধ্বে)। চুনারুঘাট উপজেলার মুড়ারবন্দ দরবার শরীফের মোতাওয়াল্লী সৈয়দ সফিক আহমেদ চিশতী সফি জানান, গত জুন-জুলাই মাসে দরবার শরীফে দাতব্য প্রতিষ্টানের সর্ব নি¤œ বিদ্যুৎ বিল ৫ হাজার টাকা আসে। এর মধ্যে আগষ্ট মাসে দিতে হয়েছে ১৫ হাজার টাকা। খোজ নিয়ে জানা যায়, জেলার প্রত্যেক শহর ও গ্রামঞ্চলের সাধারন গ্রাহকদের কাছে পল্লী বিদ্যুতের অতিরিক্ত ভৌতিক বিলের কপি হাতে পেয়ে হতবাক হয়েছেন। কোন কোন আবাসিক ও বানিজ্যিক গ্রাহকরা ভয়ে বিদ্যুৎ বিল পরিষদ করেছে এবং অনেকেই দেয়নি।
এদিকে জেলার অনেক গ্রাহক এ প্রতিনিধিকে অভিযোগ জানান, পল্লী বিদ্যুৎ সমিতির মাঠ পর্যায়ে মিটার রিডিং সংগ্রহকারীরা (মিটার রিডার) অনেক সময় আবাসিক বা বানিজ্যিক গ্রাহকদের মিটার না দেখে আন্দাজে মিটার রিডিং উঠায়। এমনকি মিটার রিডিং লেখার সময় জেলার প্রত্যেক আবাসিক ও বানিজ্যিক গ্রাহককে পল্লী বিদ্যুৎ সমিতি বোর্ড থেকে মিটার কার্ড দিয়ে আসে কে কত রিডিং ব্যবহার করছে, হিসাব নং এবং অনুমোদিত লোড, ঠিকানা, ট্যারিফ, মিটার নং উল্লেখিত মিটার কার্ডে তারিখ, রিডিং, রিডিংগ্রহনকারীর নাম ও পদবী, গ্রাহকের স্বাক্ষর দিয়ে আসার কথা। কিন্তু এপর্যন্ত মিটার কার্ডে রিডিং উল্লেখ নেই। মিটার রিডিং গ্রহণকারীরা আন্দাজে মিটার রিডিং উঠিয়ে ভৌতিক বিলের বোঝা চাপিয়ে দিয়ে কৌশলে হাতিয়ে নেয়া হচ্ছে অতিরিক্ত টাকা।
অপর দিকে গ্রামাঞ্চল ও শহরে দেখা যায়, বহু গ্রাহক আবাসিক মিটার এনে বানিজ্যিক হিসেবে মিটার ব্যাবহার করছে। যেমন কেউ কেউ টমটম চার্জ দিয়ে ব্যবসা, আবার কেউ ওয়াল্ডিং ও বিভিন্ন ব্যবসা দোকান দিয়ে আবাসিক সংযোগ গ্রহণ করে বানিজ্যিক বিদ্যুৎ ব্যবহার করে হাজার হাজার টাকা ফাকি দেয়া হচ্ছে।