Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

ঘটনাস্থল নবীগঞ্জের তিমিরপুর ॥ আইনী জটিলতার কারণে রাস্তার প্রতিবন্ধকতা অপসারণ করা যায়নি

এটিএম সালাম, নবীগঞ্জ থেকে ॥ নবীগঞ্জ পৌর এলাকার তিমিরপুর গ্রামের এডভোকেট অলক কুমার রায়ের চলাচলের রাস্তার প্রতিবন্ধকতা অপসারণ করা সম্ভব হয়নি। গতকাল রাস্তার প্রতিবন্ধকতা অপসারণ করতে বিপুল সংখ্যক পুলিশ নিয়ে ঘটনাস্থল থেকে ফিরে আসেন দায়িত্বপ্রাপ্ত নির্বাহী ম্যাজিষ্ট্রেট ও নবীগঞ্জ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোহাম্মদ মাহমুদুল হক। ওই জায়গার উপর মামলা থাকায় অপসারণ করা সম্ভব হয়নি বলে জানিয়েছেন দায়িত্বপ্রাপ্ত নির্বাহী ম্যাজিষ্ট্রেট ও নবীগঞ্জ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোহাম্মদ মাহমুদুল হক।
ঘটনার বিবরণে প্রকাশ, নবীগঞ্জ পৌর এলাকার তিমিরপুর মৌজার ৩০১২/৩০১৩ নং দাগের উপর নির্মিত রাস্তা দিয়ে চলাচল করে আসছেন ওই গ্রামের এডঃ অলক কুমার রায় ও তার পরিবারের লোকজন। কিন্তু পূর্ব বিরোধের জের ধরে প্রতিবেশী জামির হোসেন রানা প্রায় বছর দেড়েক পূর্বে রাস্তাটি জোরপূর্বক বাশের বেড়া দিয়ে বন্ধ করে দেন। উপায়ন্তর না পেয়ে অলক কুমার রায় হবিগঞ্জ অতিরিক্ত ম্যাজিষ্ট্রেট আদালতে আবেদন করেন। আবেদনের প্রেক্ষিতে বিগত ২০১৩ সালের ১১ জুলাই অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট মোহাম্মদ আবদুর রউফ তদন্তপূর্বক প্রতিবেদন দেয়ার জন্য সহকারী কমিশনার ভূমি নবীগঞ্জকে নির্দেশ দেন। সেই সাথে ওসি নবীগঞ্জকে চলাচলের রাস্তা হলে তা অপসারণপূর্বক শান্তিশৃংখলা বজায় রাখার আদেশ প্রদান করেন। আদালতের এ নির্দেশে সহকারী কমিশনার (ভূমি) মাহমুদুল হক সরেজমিন তদন্ত করে বাদীর চলাচলের রাস্তা উল্লেখ করে একই বছরের ২৮ জুলাই প্রতিবেদন দেন। ফলে ২৬ জুলাই পুলিশ রাস্তা থেকে বেড়াটি অপসারণ করতে গেলে জমির হোসেন আপত্তি তুলেন। এক পর্যায়ে পুলিশের সাথে জামির হোসেন রানা ও তার লোকদের সংঘর্ষ হয়। এ ঘটনায় পুলিশের ২ দারোগাসহ আহত হয় প্রায় ৩০ জন। পরিস্থিতি নিয়ন্ত্রনে আনতে পুলিশ গুলি ছুড়ে। এ ঘটনায় মামলা হলে পুলিশী গ্রেফতার এড়াতে গাঁ ঢাকা দেন জামির হোসেন রানা ও তার লোকজন। পরে মামলার তদন্ত কর্মকর্তা এসআই মোহাম্মদ মঞ্জুর মোর্শেদ গত ২০১৩ সালের ১৩ সেপ্টেম্বর চলাচলের ওই রাস্তার প্রতিবন্ধকতা অপসারণ করার জন্য একজন বিজ্ঞ ম্যাজিষ্ট্রেট নিয়োগ দিয়ে পুলিশকে দিকনিদের্শনা দেয়ার আবেদন করেন। ওই আবেদনের প্রেক্ষিতে অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট মোঃ সফিউল আলম গত ২৫ সেপ্টেম্বর তারিখে এক আদেশে নবীগঞ্জ সহকারী কমিশনার (ভুমি) মোহাম্মদ মাহমুদুল হককে নির্বাহী ম্যাজিষ্ট্রেট হিসেবে নিয়োগ করে পুলিশকে দিকনির্দেশনা দেয়ার আদেশ প্রদান করেন। উক্ত আদেশ দীর্ঘদিন ধরে বাস্তবায়িত না হওয়ায় বাদী অলক কুমার রায় বিজ্ঞ আদালতে একটি তাগিদ আবেদন করেন। ওই আবেদনের প্রেক্ষিতে বিজ্ঞ অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট দায়িত্বপ্রাপ্ত নির্বাহী ম্যাজিষ্ট্রেটকে তাগিদ পত্র প্রেরণ করেন। ফলে দায়িত্বপ্রাপ্ত নির্বাহী ম্যাজিষ্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) মোহাম্মদ মাহমুদুল হক রাস্তার প্রতিবন্ধকতা অপসারণের জন্য প্রয়োজনীয় সংখ্যক পুলিশ ফোর্স মোতায়েনের জন্য গত ৪ সেপ্টেম্বর তারিখে পুলিশ সুপারের নিকট আবেদন করেন। ওই আবেদনের প্রেক্ষিতে পুলিশ সুপার অতিরিক্ত পুলিশ প্রেরণ করেন। পুলিশসহ গতকাল সকালের দিকে নির্বাহী ম্যাজিষ্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) মাহমুদুল হকের নেতৃত্বে নবীগঞ্জ থানার অফিসার ইনচার্জ মোঃ লিয়াকত হোসেনসহ বিশাল পুলিশ বাহিনী তিমিরপুর গ্রামে ঘটনাস্থলে পৌছেন। এ সময় উক্ত ভূমি নিয়ে জনৈক মলয় চন্দ্র হালদার ও জামির হোসেন রানার মধ্যে দেওয়ানী আদালতে চলমান মামলা থাকায় রাস্তার প্রতিবন্ধকতা অপসারণ না করে ফিরে আসেন।
এ ব্যাপারে মামলার বাদী অলক কুমার রায় বলেন, আমার চলাচলের রাস্তায় বেড়া দিয়ে প্রতিবন্ধকতা সৃষ্টি করায় বিজ্ঞ অতিরিক্ত ম্যাজিষ্ট্রেট আদালত তা অপসারণের আদেশ প্রদান করেন। কিন্তু দায়িত্বপ্রাপ্ত নির্বাহী ম্যাজিষ্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) দেওয়ানী মামলার অজুহাতে রাস্তার প্রতিবন্ধকতা অপসারণ করেন নি। তিনি বলেন, অন্য দু’পক্ষের মাঝে দেওয়ানী এ মামলায় উক্ত আদেশ বাস্তবায়নে কোন প্রতিবন্ধকতা আছে বলে মনে করি না। এ ব্যাপারে তিনি আদালতের শরণাপন্ন হবেন বলেও জানান।
নির্বাহী ম্যাজিষ্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) মাহমুদুল হকের সাথে যোগাযোগ করলে তিনি জানান, উক্ত ভূমি নিয়ে বিজ্ঞ সহকারী জজ আদালতে (নবী) মামলা রয়েছে আগে তা জানা ছিল না। ঘটনাস্থলে গিয়ে দেখা যায় উক্ত ভূমিতে আদালতের নিষেধাজ্ঞা রয়েছে। তাই অপসারণ করা যায় নি। উল্লেখ্য, উক্ত রাস্তাকে কেন্দ্র করে ইতিপূর্বে অনেক দাঙ্গা-হাঙ্গামা, সংঘর্ষসহ একাধিক মামলা মোকদ্দমাও রয়েছে বলে জানা গেছে।