Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

লাখাইর করাব ইউনিয়ন উপ-নির্বাচনে শেষ মুহুর্তে ব্যাপক সহিংসতা ॥ ৩টি কেন্দ্রের ভোট বাতিল ২৫০০ লোকের বিরুদ্ধে মামলা ॥ পুলিশের ৫ রাউন্ড গুলি ॥ আহত ৫

স্টাফ রিপোর্টার ॥ লাখাই উপজেলার করাব ইউপি উপ-নির্বাচনে সহিংসতার ঘটনা ঘটেছে। পূর্ব সিংহগ্রাম গ্রামের ইয়াছিনিয়া মাদ্রাসা কেন্দ্রে জোরপূর্বক ভোটকক্ষে প্রবেশ করাকে কেন্দ্র করে পুলিশের সাথে সংঘর্ষ হয়েছে। এতে পুলিশের গুলিতে ৫ জন আহত হয়েছে। ৯টি কেন্দ্রের মধ্যে ৩টি কেন্দ্রের ভোট গণনা স্থগিত করা হয়েছে। গতকাল রোববার বিকেল পৌনে ৪টার দিকে এ ঘটনাটি ঘটে। এ ঘটনায় ৩টি কেন্দ্রের প্রিজাইডিং অফিসার বাদী হয়ে লাখাই থানায় পৃথক ৪টি মামলা দায়ের করেন। মামলায় প্রায় আড়াই হাজার অজ্ঞাতনামা ব্যক্তিকে আসামী করা হয়েছে। প্রাকাশ, লাখাই উপজেলার করাব ইউপি চেয়ারম্যান মুশফিউল আলম আজাদ উপজেলা পরিষদ চেয়ারম্যান নির্বাচিত হওয়ায় গতকাল ওই ইউনিয়নে চেয়ারম্যান পদে উপ-নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচন চলাকালে বিকেল পৌণে ৪ টার দিকে করাব প্রীতিভূষন সরকারী প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র, করাব কমিউনিটি সেন্টার কেন্দ্র এবং করাব রহমানিয়া মাদ্রাসা কেন্দ্রে প্রার্থীর পক্ষে জ্বাল ভোট দেয়া হচ্ছে বলে পূর্ব সিংহগ্রাম ইয়াছিনিয়া মাদ্রাসা কেন্দ্রে খবর পৌছে। এসময় অপর প্রার্থীর সমর্থকদের মধ্যে চরম উত্তেজনা সৃষ্টি হয়। এ সময় বেশ কিছু লোক জোরপূর্বক কেন্দ্রে ভোট কক্ষে প্রবেশের চেষ্টা করে। কোন কোন কক্ষে প্রবেশ করে ব্যালট পেপার ছিনিয়ে নিয়ে সীল দিয়ে বাক্সে ডুকিয়ে দিতে থাকে। এ সময় বাধা দিলে পুলিশের সাথে লোকজন বাকবিতন্ডা শুরু করে। এক পর্যায়ে পুলিশ ৩ রাউন্ড গুলি ছুড়লে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।
এদিকে অনুরূপভাবে পূর্ব সিংহগ্রাম ইয়াছিনিয়া মাদ্রাসা কেন্দ্রে জাল ভোট দেয়ার খবর পৌছে করাব গ্রামে। এতে লোকজন উত্তেজিত হয়ে করাব কমিউনিটি সেন্টার ও করাব রহমানিয়া মাদ্রাসা কেন্দ্রেও লোকজন প্রবেশ করে ব্যালট পেপার ছিনিয়ে নিয়ে সীল দিয়ে বাক্সে প্রবেশে করতে থাকে। এ দু’টি কেন্দ্রেও পুলিশ বাধা দেয় এবং গুলি ছুড়ে পরিস্থিতি নিয়ন্দ্রণে আনে। এ সব ঘটনায় প্রিজাইডিং ও পোলিং অফিসারও আহত হয়েছেন। ফলে সহিংসতার অভিযোগে পূর্ব সিংহগ্রাম সরকারী প্রাথমিক কেন্দ্র ও করাব কমিউনিটি সেন্টার কেন্দ্রের ভোট বাতিল ঘোষণা করা হয়। এবং করাব রহমানিয়া মাদ্রাসা কেন্দ্রের ভোট স্থগিত করে ওই কেন্দ্রের ভোট বাতিলের নির্বাচন কমিমনের অনুমতি চাওয়া হয়েছে।
এদিকে পূর্ব সিংহগ্রাম সরকারী প্রাথমিক কেন্দ্র, করাব কমিউনিটি সেন্টার কেন্দ্র এবং করাব রহমানিয়া মাদ্রাসা কেন্দ্রের ৩ জন প্রিজাইডিং অফিসার বাদী হয়ে লাখাই থানায় পৃথক ৩টি মামলা দায়ের করেছেন। এ সব মামলায় প্রায় আড়াই হাজার লোককে আসামীভুক্ত করা হয়েছে। তবে কোন মামলায়ই কোন আসামীর নাম উল্লেখ করা হয়নি। মামলায় জোরপূর্বক কেন্দ্রে প্রবেশ করে ব্যালট পেপার ছিনতাই, সীল দিয়ে বাক্সে প্রবেশ করানো ও নির্বাচনে দায়িত্বপ্রাপ্তদের মারধরের অভিযোগ আনা হয়েছে।
এ ব্যাপারে লাখাই থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আলী ফরিদ এর সাথে যোগাযোগ করা হয়ে তিনি জানান- নির্ধারিত সময়ের পর কতিপয় ভোটার জোরপূর্বক ভোটকক্ষে প্রবেশের চেষ্টা চালালে পুলিশ বাধা দেয়। এ সময় পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে গুলি ছুড়তে বাধ্য হয়।
এদিকে ৯টি কেন্দ্রের মধ্যে ৬টি কেন্দ্রের ফলাফলে ৩ প্রার্থীর মধ্যে মোঃ বাদশা মিয়া পেয়েছেন ৩ হাজার ৫৯৭ ভোট, মনিরুল আলম জসিম পেয়েছেন ২ হাজার ১৭৬ ভোট এবং আব্দুল হাই কামাল পেয়েছেন ১ হাজার ৬৮৩ ভোট।