Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

“শিখন ঘাটতি করব দূর ঝরে পড়া করব রোধ”

শিক্ষা জাতির মেরুদন্ড উন্নয়নের মানদন্ড। কিন্তু এই মানদন্ড অর্জনে সবচেয়ে বড় বাধাই হলো শিখন ঘাটতি।
শিখন ও শিখন ঘাটতি : শিখন হলো এমন এককৌশল যার মাধ্যমে মানুষ তার চাহিদা পূরণে সক্ষম হয় ও লক্ষ্যে পৌঁছাতে পারে এবং বিভিন্ন ধরনের অভিজ্ঞতা অর্জন করে। শিখনের মাধ্যমে ব্যক্তির আচরণের অপেক্ষাকৃত স্থায়ী পরিবর্তন আশা করা যায়। সাধারণভাবে শিখন ঘাটতি হলো শিক্ষাক্রমের একটি নির্দিষ্ট শ্রেণির নির্দিষ্ট বিষয়ের নির্ধারিত শিখনফল অর্জনে করতে না পারা। আমাদের দেশের প্রেক্ষাপটে নানা কারণে শিক্ষার্থীদের মধ্যে শিখন ঘাটতি থেকেই যায়, ফলে অনেক শিশু প্রাথমিক শিক্ষাচক্র সমাপ্ত না করেই অকালে ঝরে যায়। শিখন ঘাটতির কারণ : শিখন ঘাটতির বহুবিধ কারণ রয়েছে তার মধ্যে প্রধানতম কারণগুলি হলো-
১. বিদ্যালয়ের পরিবেশে শিশু বান্ধব না হওয়া। ২. শিক্ষাক্রম ও পাঠ্য পুস্তক শিশুর চাহিদা ভিত্তি না হওয়ায়। ৩. অভিভাবকের উদাসীনতা। ৪. শিশুদের শ্রেণিপাঠে অনুপস্থিত থাকা। ৫. শিক্ষকের তুলনায় শিক্ষার্থীর সংখ্যা বেশি থাকা। ৬. উপযুক্ত প্রশিক্ষণ প্রাপ্ত দক্ষ শিক্ষকদের অভাব। ৭. মেধাবীদের শিক্ষকতা পেশায় না আসা। ৮. শিক্ষকের পেশাগত জ্ঞান ও দক্ষতা ও কলা কৌশল সঠিকভাবে প্রয়োগ করতে না পারা। ৯. শিক্ষকের পাঠদানে মানসিক পূর্ব প্রস্তুতির অভাব। ১০. শিক্ষকের শিখন ঘাটতি চিহ্নিত করন ও নিরাময় ব্যবস্থা গ্রহণ না করা। ১১. পাঠদান আকষর্ণীয় এবং ফল প্রসু না হওয়া। ১২. উপকরণের যথাযথ ব্যবহার না করা। ১৩. চাহিদাভিত্তিক একক বা দলীয় পাঠদান না করা। ১৪. দূর্বল বা পিছিয়ে পড়া শিক্ষার্থীদের প্রতি শিক্ষকের উদাসীনতা। ১৫. শিশুর অপুষ্টি জনিত সমস্যা। ১৬. পরীক্ষাভীতি বা অতিরিক্ত চাপ। ১৭. বিদ্যালয়ের দূরত্ব এবং প্রতিকূল প্রাকৃতিক পরিবেশ। ১৮. নিস্ক্রিয় এস, এম, সি, ও, পি,টি,এ। ১৯. শিক্ষক অভিভাবক সম্পর্কের অবনতি। ২০. শিক্ষকের উপর আনুসাঙ্গিক কাজের অতিরিক্ত চাপ। ২১. শিশুকে শারীরিক মানসিক শাস্তি প্রদান। ২২. প্রধান শিক্ষকদের শ্রেণি পাঠদান পর্যবেক্ষন না করা। ২৩. বন্যা, কোভিড এবং অন্যান্য প্রাকৃতিক দুযোর্গের কারণে সিলেবাসে সমাপ্ত করতে না পারা। লিখন ঘাটতি চিহ্নিত করণ: শিখন ঘাটতি দূর করতে হলে প্রথমেই শিখন ঘাটতি চিহ্নিত করতে হবে। শিখন ঘাটতি চিহ্নিত করতে হলে শিক্ষকদেরকে নিচের কৌশলগুলো প্রয়োগ করতে হবে। ১. প্রশ করে পূর্ব জ্ঞান যাচাই। ২. শ্রেণি পাঠে সঠিকভাবে মূল্যায়ণ। ৩. ধারাবাহিক ও সামষ্টিক মূল্যায়ণ। ৪. সাপ্তাহিক বিশেষ মূল্যায়ণ। ৫. শিখন ঘাটতি চিহ্নিতকরণে সাধারণত বাংলার ক্ষেত্রে বর্ণ, কার চিহ্ন যুক্তবর্ণ এবং পঠনের সমস্যা। ৬. ইংরেজীক্ষেত্রে ইংরেজী অক্ষর চিনতে না পারা বানান শব্দগঠন ও উচ্চারণের সমস্যা। ৭. গণিতেরক্ষেত্রে সংখ্যা গণনা, শতকরা, নামতা, সংখ্যাপাতন এবং মৌলিক চার নিয়ম আয়ত্ত করতে না পারা।
শিখন ঘাটতি এবং ঝরে পড়া : শুধুমাত্র শিখন ঘাটতিজনিত কারণে প্রতি বছর ৫% শিশু ঝরে পড়ে। ২০১৩ সালে ১ম শ্রেণিতে ভর্তি কৃত শিক্ষার্থীর তথ্য বিশ্লেষণ : গবেষনায় দেখা যায় ২০১৩ সালে প্রথম শ্রেণিতে ৫০ জন ভর্তি হয়ে ৫ম শ্রেণিতে যেতে না যেতেই ১৬ জন শিক্ষার্থী বিদ্যালয় পরিত্যাগ করে, এর মধ্যে ৭ জন অন্যান্য প্রতিষ্ঠানে শুধু মাত্র শিখন ঘাটতির কারণে ঝরে পড়ে প্রায় ৫ জন। শিখন ঘাটতি ২০% নিয়ে ২য় শ্রেণীতে উত্তীর্ন হলে তা-বেড়ে হবে ৩০% এবং ৫ম শ্রেণিতে হবে ৬০%। এই শিখন ঘাটতি নিয়ে শিক্ষাচক্র সমাপ্ত করলে ও শিক্ষার্থীরা মাধ্যমিকে ঝরে যাবে। ২০২২ সালে অচঝঈ- এর তথ্যের ভিত্তিতে বাংলাদেশে বর্তমানে প্রাথমিকের শিক্ষার্থী ঝরে পড়ার হার ১৩% যার বিশ্লেষণ আমার দৃষ্টিতে নিম্নরূপ :
১. দূরত্ব ও বাসস্থান এর পরিবর্তন ২%। ২. শিখন ঘাটতি ৫%। ৩. দরিদ্রতা ও শিশু শ্রম ৩.৫%। ৪. শিক্ষার্থী দৈতপ্রতিষ্ঠানে ভর্তি বা অভিভাবক সিদ্ধান্তহীনতা ২%। ৫. পিতা মাতার দ্বন্দ ০.৫%।
শিখন ঘাটতি দূরীকরণের উপায় :
শিখন ঘাটতি দূরীকরণে নিম্নে লিখিত কার্যকারী পদক্ষেপ গ্রহণ যেতে পারে।
১. শিক্ষকের নিয়মিত বেইজলাইন সার্ভে পরিচালান করা। ২. শিক্ষকের নিয়মিত মোবাইলফোনে অভিভাবকদের সাথে যোগাযোগ। ৩. প্রতিদিন প্রথম পিরিয়ডে অনুপস্থিত শিক্ষার্থী চিহ্নিত করে মোবাইল ফোনে অভিভাবকদের সাথে যোগাযোগ করে শ্রেণিতে নিয়মিত উপস্থিত নিশ্চিত করা। ৪. পাঠে অনুপস্থিত শিক্ষার্থীর জন্য সুবিধাজনিত সময়ে বিশেষ পাঠদানের ব্যবস্থা করা। ৫. প্রধান শিক্ষক নিয়মিত পাঠ পর্যবেক্ষণ করা। ৬. শ্রেণির নির্দিষ্ট পাঠ বা বিষয়ে পিছিয়ে পড়া শিক্ষার্থীর তালিকা তৈরি করা। ৭. পিছিয়ে পড়া শিক্ষার্থীর শিখন ঘাটতি দূর করার জন্যে নিরাময় শ্রেণি চালু করে নিয়মিত পাঠদান করা (কমপক্ষে জানুয়ারি-মার্চ)। ৮. যেখানে পর্যাপ্ত শিক্ষক নেই, সেখানে প্যারা শিক্ষকের মাধ্যমে নিরাময় শ্রেণির পাঠদান চালিয়ে যাওয়া। ১০. দল ভিত্তিক পাঠদান করা। ১১. শিখন ঘাটতি দূরে করে পরবর্তী শ্রেণিতে প্রমোশন দেয়া। ১১. শিক্ষকদের পাঠদানে অধিকতর আন্তরিক হওয়া।
শেষ কথা : শিখন ঘাটতি দূরকরা শিক্ষকের একার পক্ষে সম্ভব নয়। এজন্য এলাকার অভিভাবক, সচেতন মহল ম্যানেজিং কমিটি, পি.টি.এ, বিদ্যালয়ের প্রাক্তন ছাত্রছাত্রী সকলকেই এগিয়ে আসতে হবে। সর্বোপরি সরকারিভাবে সময় উপযোগি পদক্ষেপ গ্রহণ করতে হবে। তবেই শিখন ঘাটতি দূর হবে ঝরে পড়াও রোধ হবে।

লেখক-মোহাম্মদ আবুল ফজল
প্রধান শিক্ষক আউয়ালমহল সরকারী প্রাথমিক বিদ্যালয়
বানিয়াচং-হবিগঞ্জ।