Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

লক্ষ্মীবাওর সোয়াম্প ফরেস্ট পরিদর্শন করলেন হবিগঞ্জের সাংবাদিক নেতৃবৃন্দ

স্টাফ রিপোর্টার ॥ বাংলাদেশের আরেক বৃহত্তম সোয়াম্প ফরেস্ট বানিয়াচঙ্গের লক্ষ্মীবাওর পরিদর্শন করেছেন হবিগঞ্জের সাংবাদিক নেতৃবৃন্দ। বিশিষ্ট সমাজসেবক ও শিক্ষানুরাগী, ইংল্যান্ড প্রবাসী কমিউনিটি লিডার আওয়ামী লীগ নেতা ড. মোহাম্মদ শাহ নেওয়াজের আমন্ত্রণে হবিগঞ্জের বিশিষ্ট সাংবাদিক প্রেসক্লাব সভাপতি মোহাম্মদ নাহিজ, প্রেসক্লাবের সাবেক সভাপতি মোঃ ফজলুর রহমান, স্থানীয় সরকার সাংবাদিক ফোরাম হবিগঞ্জ জেলা সভাপতি হারুনুর রশিদ চৌধুরী, হবিগঞ্জ টিভি জার্নালিস্ট এসোসিয়েশনের সাবেক সাধারণ সম্পাদক আব্দুল হালীম, দৈনিক হবিগঞ্জ সমাচারের ভারপ্রাপ্ত সম্পাদক রাসেল চৌধুরী, ফ্রিল্যান্স সাংবাদিক ও হবিগঞ্জ জেলা ইউপি চেয়ারম্যান সমিতির সভাপতি মোহাম্মদ আলী মমিন। তাদের সাথে যোগ দেন ঢাকা থেকে আগত সাংস্কৃতিক ব্যক্তিত্ব মনিক, শাওন ও তন্বী। স্থানীয়দের মধ্যে উপস্থিত ছিলেন- প্রধান শিক্ষক আবু ইউসুফ, মতিউর রহমান মুতি, আব্দুস সালাম, জুয়েল ও জুনেদ।
পরিদর্শনকালে সাংবাদিক নেতৃবৃন্দ দেখতে পান সৌন্দর্য্যমন্ডিত সোয়াম্প ফরেস্টের চারপাশে থাকা বিভিন্ন গাছ কেটে নিচ্ছে এক শ্রেণীর দুর্বৃত্তরা। গাছ কেটে নেয়ায় সোয়াম্প ফরেস্টের সৌন্দর্য্য বিনষ্ট হচ্ছে।
স্থানীয়রা জানান, প্রকৃতি প্রেমিক ও সৌন্দর্য্য পিপাসু মানুষকে কাছে টেনে নেয়ার সবটুকু আকর্ষণ থাকা সত্ত্বেও শুধুমাত্র পরিচিতি ও উন্নয়নের অভাবে অপার সম্ভাবনাময় এই জলাবন বিনষ্ট হচ্ছে। জলের মধ্যে বনের অনাবিল সৌন্দর্য্য উপভোগ করতে বর্ষায় নৌকা, হেমন্তে মোটরসাইকেল কিংবা পায়ে হেঁটে যেতে হয় এই জলাবনে। এ বনে রয়েছে মেছোবাঘ, শিয়াল, লাড্ডুকা, কেউটে, গুইসাপ, গুখড়া, দারাইশসহ নানা প্রজাতির বিষধর সাপ। বর্ষায় ঢেউহীন স্বচ্ছ জলের সঙ্গে মিতালি গড়ে ওঠে বাহারি প্রজাতের বৃক্ষলতার। হেমন্তে দৃশ্য পায় ছোট ছোট পাহাড়ের ন্যায়। শীতে দেশী-বিদেশী পাখির কলকাকলিতে মুখরিত হয় নির্জন এই জলাবন। এ জলাবনে রয়েছে ছোট-বড় অসংখ্য জলাশয়। এসব জলাশয়ে মৎস্যর অভয়াশ্রম যেন হয়ে ওঠে অন্যরকম আবহ। পরিবেশবিদদের মতে, পৃথিবীতে ২২টি জলাবন রয়েছে। বাংলাদেশের একমাত্র জলাবন হচ্ছে সিলেটের রাতারগুল। রাতারগুলের মতোই বানিয়াচঙ্গের লক্ষ্মীবাওর জলাবন। তবে লক্ষ্মীবাওর জলাবনের আকার ও আয়তনের ব্যাপ্তি অনেক বড়। বানিয়াচঙ্গের উত্তরের নিভৃত হাওরের অথৈ জলরাশির মধ্যে অপূর্ব রূপ নিয়ে ভেসে আছে লক্ষ্মীবাওর জলাবন। এর দক্ষিণ দিকে লোহাচুড়া, উত্তরে খড়তি আর পশ্চিমে নলাই নদী। তার পূর্ব পাশে আবার রয়েছে গঙ্গাজলের হাওর। লক্ষ্মীবাওর জলাবনের আয়তন সাড়ে ৩ কিলোমিটার। দৈর্ঘ্য ও প্রস্থ প্রায় সমান। কয়েকশ’ বছর আগে প্রকৃতিগতভাবেই এর সৃষ্টি বলে জানান স্থানীয় লোকজন।