Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

যুক্তরাজ্য সফররত প্রতিনিধিদলের সাথে হবিগঞ্জ ডিস্ট্রিক্ট ওয়েলফেয়ার এসোসিয়েশনের মতবিনিময়

লন্ডন প্রতিনিধি ॥ নাসিরনগর-লাখাই-হবিগঞ্জ ও আজমিরীগঞ্জ-হবিগঞ্জ সংযোগ সড়ক নির্মান, পুরাতন খোয়াই নদী উদ্ধার, হবিগঞ্জে পূর্ণাঙ্গ মেডিক্যাল কলেজ ও বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠাসহ প্রবাসীদের জন্য আবাসিক এলাকা স্থাপনের দাবী যুক্তরাজ্য সফররত গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারে প্রতিনিধিদলের সাথে হবিগঞ্জ জেলার সমস্যা ও সম্ভাবনা নিয়ে মতবিনিময় সভা করেছে হবিগঞ্জ ডিস্ট্রিক্ট ওয়েলফেয়ার এসোসিয়েশন ইউকে। গত ১০ আগস্ট রবিবার সন্ধ্যায় পূর্ব লন্ডনের ব্রিকলেনস্থ একটি অভিজাত রেস্টুরেন্টের হল রুমে অনুষ্ঠিত এ মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সরকারে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব হবিগঞ্জের কৃতি সন্তান অশোক মাধব রায়। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হবিগঞ্জের জেলা প্রশাসক মোঃ জয়নাল আবেদীন, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের উপসচিব হবিগঞ্জের কৃতি সন্তান আবু তাহের মোঃ জাবের ও নবীগঞ্জ পৌরসভার মেয়র অধ্যাপক মোঃ তোফাজ্জল হোসেন। সভার শুরুতে প্রধান ও বিশেষ অতিথিবৃন্দকে ফুলেল শুভেচ্ছা জানানো হয়।
হবিগঞ্জ ডিস্ট্রিক্ট ওয়েলফেয়ার এসোসিয়েশন ইউকে’র সভাপতি বিশিষ্ট কমিউনিটি ব্যক্তিত্ব এম এ আজিজের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় স্বাগত বক্তব্য রাখেন সংগঠনের সাধারন সম্পাদক বিশিষ্ট ব্যবসায়ী মুকিত চৌধুরী। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন মহামান্য রানীর পুরষ্কারপ্রাপ্ত ইংলিশ ট্রাডিশনের সত্বাধিকারী মামুন চৌধুরী, গ্রেটার সিলেট ডেভেলপমেন্ট এন্ড ওয়েলফেয়ার কাউন্সিল এর সাবেক প্রেসিডেন্ট ব্যারিস্টার আতাউর রহমান, কাউন্সিলর শফিকুল হক, কাউন্সিলর সৈয়দ এনাম আহম্মদ উজ্জ্বল, হবিগঞ্জ ডিস্ট্রিক্ট ওয়েলফেয়ার এসোসিয়েশন ইউকে’র সহ-সভাপতি মোঃ আব্দুল মোমিন চৌধুরী বুলবুল, এম এ আউয়াল, গুলজার বাবুল, যুগ্ম-সাধারন সম্পাদক ব্যারিস্টার এনামুল হক, সহ-সাধারন সম্পাদক সহিদুল আলম চৌধুরী ও কামাল চৌধুরী, সাংগঠনিক সম্পাদক মোঃ গিয়াস উদ্দিন, অর্থ সম্পাদক সামসুদ্দিন আহম্মদ, পরিবেশ বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট মমিন আলী, ত্রান বিষয়ক সম্পাদক ও নিজামপুর কল্যাণ ট্রাস্টের চেয়ারম্যান অধ্যাপক অলিউর রহমান শাহিন, সহ-সাংস্কৃতিক সম্পাদক মারুফ চৌধুরী,সমাজ কল্যান সম্পাদক খায়েরুজ্জামান জাহাঙ্গীর, আইন বিষয়ক সম্পাদক ব্যারিস্টার মাহমুদুল হক, সহ আইন বিষয়ক সম্পাদক ব্যারিস্টার আশরাফুল আলম চৌধুরী বাবলু ও ব্যারিস্টার বদরুল আলম চৌধুরী, সাপ্তাহিক দর্পণ সম্পাদক রহমত আলী, যুক্তরাজ্যস্থ চুনারুঘাট এসোসিয়েশনের সাধারন সম্পাদক সৈয়দ শরীফ আহম্মদ, ছাত্রনেতা সৈয়দ মারুফ আহম্মদ ও শাহ ফয়েজুর রহমান ফয়েজ প্রমূখ।
সভায় হবিগঞ্জ ডিস্ট্রিক্ট ওয়েলফেয়ার এসোসিয়েশন ইউকে’র সভাপতি এম এ আজিজ ও সাধারন সম্পাদক মুকিত চৌধুরী নাসিরনগর-লাখাই-হবিগঞ্জ ও আজমিরীগঞ্জ-হবিগঞ্জ সংযোগ সড়ক নির্মান, হবিগঞ্জ শহরের জলাবদ্ধতা নিরসনে ড্রেনেজ ব্যবস্থার উন্নয়ন, শহরের পুরাতন খোয়াই নদী উদ্ধার করে হাতিরঝিলের ন্যায় নয়নাভিরাম লেক নির্মাণ, নাগরিক উদ্যান ও শিশুপার্ক স্থাপন, প্রবাসীদের বিশেষ করে যুক্তরাজ্যে বসবাসরত হবিগঞ্জবাসীর অর্থায়নে নির্মিত হবিগঞ্জ ডায়াবেটিক হাসপাতালকে কেন্দ্র করে পূর্ণাঙ্গ মেডিক্যাল কলেজ ও হবিগঞ্জ জেলায় একটি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা, প্রবাসীদের জন্য একটি আবাসিক এলাকা স্থাপনের লক্ষে জমি বরাদ্দসহ দেশে প্রবাসী ও তাদের আতœীয় স্বজনদের হয়রানীর শিকার হলে প্রশাসনের পক্ষ থেকে সার্বিক সহযোগিতার দাবী জানান।
সভায় বক্তারা মাধবপুর হতে বাহুবল পর্যন্ত গড়ে উঠা শিল্প প্রতিষ্ঠানে হবিগঞ্জবাসীর স্বার্থ রক্ষা করে যোগ্যতা অনুযায়ী জেলার বেকার যুবকদের চাকুরীর সংস্থান, টেকসই শিল্পায়ন নিশ্চিত করে বন, পরিবেশ ও হাওর রক্ষায় প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণের উপর গুরুত্বারোপ করেন। এছাড়া বক্তারা আজমিরীগঞ্জ শহরে শহীদ মুক্তিযোদ্ধা জগৎজ্যোতি’র স্মরণে স্মৃতিসৌধ নির্মাণ, মহান মুক্তিযুদ্ধের স্মৃতি বিজরিত মাধবপুরের তেলিয়াপাড়ায় নির্মিত স্মৃতিসৌধটিকে বর্ধিত ও পুনঃনির্মাণ করে পর্যটকদের আকর্ষনে উদ্যোগ নেয়া, মুক্তিযুদ্ধের উপ-অধিনায়ক মেজর জেনারেল এম এ রবের সমাধি সরকারী ব্যবস্থাপনায় সংরক্ষণ ও রক্ষনাবেক্ষন, পঙ্গু মুক্তিযুদ্ধা ও মুক্তিযুদ্ধাদের বিধবা স্ত্রী-সন্তানদের পূর্নবাসন করে ও শিক্ষিত সন্তানদের কর্মসংস্থান নিশ্চিত করার আহবান জানান। বক্তারা সিলট বিভাগের প্রবেশদ্বার হবিগঞ্জের মাধবপুরে সুদৃশ্য তোরণ নির্মানেরও যৌক্তিকতা তুলে ধরেন।
সভায় অতিরিক্ত সচিব হবিগঞ্জের কৃতি সন্তান অশোক মাধব রায় হবিগঞ্জের উন্নয়নে তার এযাবতকালে গৃহীত পদক্ষেপ ও হবিগঞ্জ ডিস্ট্রিক্ট ওয়েলফেয়ার এসোসিয়েশন ইউকে’র দাবীসমূহ বাস্তবসম্মত আখ্যায়িত করে তা ভবিষ্যত কর্ম পরিকল্পনায় অন্তর্ভুক্তের প্রতিশ্রুতি দেন। জেলা প্রশাসক মোঃ জয়নাল আবেদীন হবিগঞ্জে চলমান প্রকল্পগুলোর বর্ণনা দেন। উপসচিব হবিগঞ্জের কৃতি সন্তান আবু তাহের মোঃ জাবের তার পক্ষে যা যা করা সম্ভব তার চেষ্টার কথা জানান। নবীগঞ্জ পৌরসভার মেয়র অধ্যাপক মোঃ তোফাজ্জল হোসেন নবীগঞ্জকে মডেল পৌরসভায় রূপান্তর করতে প্রবাসীসহ নবীগঞ্জ পৌরবাসীর সার্বিক সহযোগিতা চান।