Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

ফসল কর্তন ও মাঠ দিবসে তথ্য প্রকাশ বানিয়াচঙ্গের পুকড়ায় প্রতি বিঘা জমিতে ব্রি-ধান ৯২ এর ফলন হয়েছে ২৫ মণ

স্টাফ রিপোর্টার ॥ বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট উদ্ভাবিত ব্রি-২৮ ও ব্রি-২৯ প্রায় দুই যুগ ধরে কৃষকরা চাষ করে আসছেন। বিশেষ করে কৃষক নিজেরা বারো মাস খাবারের জন্য ব্রি-২৮ ধান চাষ করে থাকেন। এ ধানের চাল সরু ও সুস্বাদু হওয়ায় এ ধান চাষে কৃষকদের আগ্রহ বেশি। কিন্তু এই দুই জাতের ধান দীর্ঘদিন ধরে আবাদ হয়ে আসায় এসব ধান ক্রমান্বয়ে নানা রোগে আক্রান্ত হচ্ছে। এতে কৃষকরা ক্ষতিগ্রস্ত হচ্ছেন। কৃষকদের ক্ষতির হাত থেকে বাঁচাতে বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট আরো বেশ কিছু প্রজাতির ধান উদ্ভাবন করেছে। যার মধ্যে একটি অন্যতম হলো ব্রি ধান ৯২। এটি রোগ সহনশীল এবং ফলনও হয় বেশি। বিশেষ করে ছত্রাক জনিত রোগের হাত থেকে বাঁচাতে বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট উদ্ভাবিত ব্রি-ধান ৯২ চাষে কৃষকদের উদ্বুদ্ধ করতে হবে। গতকাল বৃহস্পতিবার বিকেলে বানিয়াচং উপজেলার পশ্চিম পুকড়া মাঠে ব্রি ধান ৯২ এর ফসল কর্তন ও মাঠ দিবসে প্রধান অতিথির বক্তব্যে হবিগঞ্জের জেলা প্রশাসক ইশরাত জাহান এসব কথা বলেন।
তিনি আরো বলেন, মাঠের ফসল হলো নিজের সন্তানের মতো। তাই জমিতে ফসল লাগানোর পর তার খোঁজ খবর রাখতে হবে। তার প্রয়োজনীয় যত্ন বিশেষ করে রোগ ব্যাধি হলে বীজ কোম্পানীর ডিলার বা বিক্রেতা বা ওষুধ ব্যবসায়ীদের দ্বারস্থ না হয়ে কৃষি কর্মকর্তার পরামর্শে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে। তবেই সমূহ ক্ষতির হাত থেকে রক্ষা পাওয়া সম্ভব। কারণ ডিলার বা ওষুধ ব্যবসায়ী যে কোম্পানীর ওষুধ বিক্রি করলে তার বেশি লাভ হবে সেটি জমিতে ব্যবহারের পরামর্শ দেবে। কিন্তু কৃষি কর্মকর্তা যে ওষুধ ব্যবহার করলে কৃষকের উপকার হবে সেটি ব্যবহারের পরামর্শ দেবেন। তাই কৃষি কর্মকর্তার পরামর্শকে গুরুত্ব দিতে হবে। কারণ প্রধানমন্ত্রীর নির্দেশনা ফসলের কোন মাঠ ফাঁকা রাখা যাবে না। হবিগঞ্জ ধান উৎপাদনে একটি গুরুত্বপূর্ণ অঞ্চল। সরকার প্রধান সেই বিষয়টি বিবেচনায় নিয়ে কৃষির উন্নতির জন্য হবিগঞ্জ তথা বৃহত্তর সিলেটকে নিয়ে একটি আলাদা প্রকল্প হাতে নিয়েছেন। সেটি বাস্তবায়িত হলে শষ্য ভান্ডার হবে সিলেট। তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্য সকলের কাছে দোয়া চেয়ে প্রতিটি পরিবারের শিশুদের লেখাপড়া করানোর উপর তাগিদ দেন।
বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট হবিগঞ্জের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. পার্থ সারথী বিশ^াসের সভাপতিত্বে ও এসেড হবিগঞ্জের প্রধান নির্বাহী জাফর ইকবাল চৌধুরীর সঞ্চালনায় এতে বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোঃ রফিকুল আলম, সিনিয়র সহকারি কমিশনার মোহাম্মদ গিয়াস উদ্দীন, শেয়ার দ্যা প্লানেট এসোসিয়েশন জাপানের চেয়ারপারসন টেটসুও সুটসুই, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর হবিগঞ্জের উপপরিচালক নূর-ই আলম সিদ্দিকী, বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট হবিগঞ্জের বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মামুনুর রশিদ, পুকড়া ইউপি চেয়ারম্যান হাফেজ শামরুল ইসলাম, হবিগঞ্জ প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক অ্যাডভোকেট শাহ ফখরুজ্জামান, এটিএন বাংলার হবিগঞ্জ প্রতিনিধি মোঃ আব্দুল হালিম, দৈনিক হবিগঞ্জের মুখ পত্রিকার সহযোগী সম্পাদক মঈন উদ্দিন আহমেদ। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, এসেড হবিগঞ্জের চীফ অব প্রোগ্রাম জামিল মোশতাক, ফাইন্যান্স এন্ড এডমিন ম্যানেজার আব্দুল মজিদ, পূর্ব পুকড়া গ্রামের বিশিষ্ট কৃষক মাহবুব চৌধুরী, কাটখাল গ্রামের বিশিষ্ট কৃষক ওসমান মিয়াসহ এলাকার কৃষক ও বিশিষ্ট মুরুব্বীয়ান।
অনুষ্ঠানে কৃষক মাহবুব চৌধুরীর জমিতে চাষকৃত ব্রি ধান ৯২ কর্তনের পর তা ওজন করে বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট হবিগঞ্জের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. পার্থ সারথী বিশ^াস জানান, ওই জমিতে ফলন হয়েছে প্রতি বিঘায় ২৫ মণ। তিনি বলেন, ধান রোপনের পর সঠিক পরিচর্যা করলে এর ফলন আরো বাড়বে।