Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

ঘটনাস্থলে না থেকেও হত্যা মামলার আসামি দু’জন

স্টাফ রিপোর্টার ॥ বানিয়াচং উপজেলার মশাকলি গ্রামে দুপক্ষের সংঘর্ষে সুব্রত দাস নিহত হওয়ার সময় ঘটনাস্থলে না থাকলেও মামলার বিবরণে ফিকল দিয়ে আঘাত করে হত্যার অভিযোগ আনা হয়েছে জনপ্রতিনিধিসহ দুই ব্যক্তির বিরুদ্ধে। এদের মধ্যে একজন ঘটনার সময় একটি সরকারি অনুষ্ঠানে উর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে অংশ নেন আর অন্যজন ছিলেন অন্তত ২৫ কিলোমিটার দূরে জেলা শহরে তার সংগঠনের দায়িত্ব হস্তান্তর অনুষ্ঠানে। মামলার তিন নম্বর ক্রমিকের আসামি ও সুবিদপুর ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান জয় কুমার দাস ঘটনার সময় বানিয়াচং উপজেলা প্রশাসনের উদ্যোগে ধান কাটা উৎসবে ছিলেন এবং চার নম্বর ক্রমিকের আসামী ও জেলা আইনজীবী সহকারী সমিতির তৎকালীন সভাপতি নির্ধণ দাস ছিলেন তাঁর সমিতির দায়িত্ব হস্তান্তর অনুষ্ঠানে। পুলিশ জানায়, মশাকলি গ্রামের একটি ভূমি নিয়ে সুদাম দাস ও শনি দাসের মধ্যে বিরোধ ছিল। এনিয়ে গত ১৩ এপ্রিল দুপক্ষে সংঘর্ষ হলে উভয়পক্ষের একজন করে দুজনের মৃত্যু হয়। ঘটনার পর নিহত সুবত্র দাসের মা সরলা বালা দাস ৭৪ জনের নামে বানিয়াচং থানায় একটি হত্যা মামলা দায়ের করেন। মামলাটিতে আসামির তালিকায় তিন নম্বর ক্রমিকে যুক্ত করা হয়েছে সুবিদপুর ইউপি চেয়ারম্যান জয় কুমার দাস ও চার নম্বর ক্রমিকে জেলা আইনজীবী সহকারি সমিতির তৎকালীন সভাপতি নির্ধন দাসকে।
এতে ঘটনার সময় উল্লেখ করা হয়েছে ১৩ এপ্রিল সকাল ১০টা। এজাহারে বলা হয়, নির্ধণ দাস সুব্রতকে ধরে রেখেছেন ও জয় কুমার দাস তাঁকে ফিকল দিয়ে আঘাতের মাধ্যমে হত্যা করেছেন।
কিন্তু ওইদিন সুবিদপুর ইউনিয়নের হাওরে হবিগঞ্জ জেলায় বোরো ধান কাটার উদ্বোধনীতে জয় কুমার দাস উপস্থিত ছিলেন। এ অনুষ্ঠানে হবিগঞ্জের জেলা প্রশাসক ইশরাত জাহানসহ কৃষি বিভাগের কর্মকর্তারাও ছিলেন। এদিকে, ১৩ এপ্রিল আইনজীবী সহকারি সমিতির তৎকালীন সভাপতি নির্ধণ দাস হত্যাকাণ্ডে অংশ নেন উল্লেখ করা হলেও ওই সময় তিনি সমিতির দায়িত্ব হস্তান্তর অনুষ্ঠানে ছিলেন। এ তথ্য নিশ্চিত করেন বর্তমান সভাপতি আব্দুর রাজ্জাক।
স্থানীয় কয়েকজন বলেন, “জয় কুমার দাস ও নির্ধণ দাস কখনও এলাকার দাঙ্গা ফ্যাসাদে যুক্ত না। ঘটনার সময় তারা উপস্থিতও ছিলেন না। এভাবে তাদের মামলায় জড়ানো উচিত হয়নি। আমরা এ ঘটনায় সুষ্ঠু তদন্ত ও প্রকৃত খুনিদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানাই।” এ বিষয়ে যোগাযোগ করা হলে আইনজীবী আজিজুর রহমান সজল খান বলেন, তারা হত্যা মামলার এফআইআরভুক্ত আসামি কিন্তু দুইজনই নিজেদের নির্দোষ দাবি করছেন এবং তাদের কাছে যথেষ্ট প্রমাণও রয়েছে বলে জানাচ্ছেন। এ অবস্থায় তারা আদালতে প্রমাণগুলো উপস্থাপন করলে সেগুলো প্রহণযোগ্য হলে তাঁরা অবশ্যই অভিযোগ থেকে রেহাই পাবেন।