Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

সুরভী-১ ধানের বাম্পার ফলন কৃষকের মুখে হাসি

স্টাফ রিপোর্টার ॥ বাংলাদেশের স্বনামধন্য সুপ্রীম সীড কোম্পানির বাজারজাতকৃত সুরভী-১ ধানের মেগা মাঠ অনুষ্ঠিত হয়েছে। গত সোমবার বানিয়াচং উপজেলার পাথারিয়া গ্রামের কৃষক ইউসুফ আলী এর জমিতে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।
এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সুপ্রীম সীড কোম্পানি লিঃ এর জোনাল ম্যানেজার কৃষিবিদ মশিউর রহমান। কৃষক নেতা কাজী রফিকুল ইসলাম এর সভাপতিত্বে ও সুপ্রীম সীড কোম্পানির অফিসার কৃষিবিদ আল-আমিন সঞ্চালনায় অথিতি হিসাবে উপস্থিত ছিলেন বিশিষ্ট বীজ ব্যাবসায়ী ও সুপ্রীম সীড কোম্পানির পরিবেশক হাজী রমজান আলী। অন্যান্যের মধ্য উপস্থিত ছিলেন মাওলানা মোঃ আজিজুল ইসলাম ও এলাকার গন্যমান্য ব্যাক্তি বর্গ।
অনুষ্ঠানে উপস্থিত কৃষকরা সুরভী-১ ধানের জমি পরিদর্শন করে ইসুফ আলী নামে এক কৃষক বলেন, এই জাতের ধান তিনি এই বছরে নতুন আবাদ করেছেন। তেমন কোন বিশেষ যত্ন নেন নি, তা সত্বেও সুরভী-১ এর চিকন ধানের জাতের জীবনকাল কম, রোগ পোকার আক্রমণ নেই, ফলনে ২২-২৪ মন প্রতি কের এ কাটতে পারবেন বলে তিনি আশাবাদী।
এসময় পরিবেশক হাজী রমজান আলী তার বক্তৃতায় জমি পরিদর্শন করে সন্তোষ প্রকাশ করেন এবং জানান কোম্পানির তথ্য মতে এই জাতের বৈশিষ্ট্য হল বোরো মৌসুমে আবাদকৃত চিকন জাত, জীবনকাল প্রায় ব্রি-২৮ এর সমান, বি এল বি এবং ব্লাস্ট রোগ প্রতিরোধী জাত, রোগ পোকার আক্রমণ নেই, গোছায় কার্যকর কুশির সংখ্যা অন্য যে কোন চিকন হাইব্রিড ধানের চেয়ে বেশী, শীষের গড় দৈর্ঘ্য প্রায় ১১.৫ ইঞ্চি, যা ফলনে ব্রি-২৮ এর চেয়ে অনেক বেশি। তবে মাঠ পরিদর্শন করে সুপ্রীম সীড কোম্পানির কথায় এবং কাজে মিল পান। এই ধানের জাত বাস্তবে অনেক ভাল এবং চাষ করে ব্রি-২৮ এর বিকল্প হিসাবে বেশি ফলন ঘরে তোলা যায়। এই রকম একটি জাত কৃষকদের হাতে পৌছাবার জনা কোম্পানিকে ধন্যবাদ জানান। আগামী বছর তিনি সুরভী-১ ধানের জাত ব্যাপক চাহিদা হবে বলেও জানান।
প্রধান অতিথি কৃষিবিদ মশিউর রহমান বলেন, ধান চাষের আধুনিক চাষাবাদ পদ্ধতি, রোগ পোকার আক্রমণ হলে করনীয় এবং ভাত খাওয়ার জন্য সবচেয়ে আদর্শ জাত সুরভী-১ ধানের বিশেষ গুনাগুন তুলে ধরে বলেন, যারা ব্রি-২৮ বা ব্রি-২৯ ধান লাগিয়ে পাতা পোড়া রোগের কারনে কাংখিত ফলন পাচ্ছেন না, তারা সকলে সুরভী-১ চাষ করলে বেশি ফলন সহ ঝর ঝরে ভাত খাওয়ার নিশ্চয়তা পাচ্ছেন। সঠিক ব্যবস্থাপনায় চাষ করলে বিঘা প্রতি ৩০ মন ফসল সংগ্রহ করা যায়। এই বৈশিষ্ট্য গুলো নীজ চোখে দেখতে পেয়ে আগামীতে সবাই সুরভী-১ জাতের ধান চাষ করবেন বলে জানান।