Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

সাতছড়ি জাতীয় উদ্যানে বন্যপ্রাণীর মৃত্যুরোধে যানবাহনের গতি নিয়ন্ত্রণ করতে কর্মসুচী পালন

চুনারুঘাট প্রতিনিধি ॥ চুনারুঘাট উপজেলার সাতছড়ি জাতীয় উদ্যানে বন্যপ্রাণীর মৃত্যুরোধে যানবাহন গতি নিয়ন্ত্রণ কর্মসুচী পালন করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত জাতীয় উদ্যানের দুই প্রবেশ মুখে সাতছড়ি সহ-ব্যবস্থাপনা কমিটির ভারপ্রাপ্ত সভাপতি আবুল কালাম আজাদের সভাপতিত্বে কর্মসূচীতে প্রধান অতিথি ছিলেন বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বিভাগীয় কর্মকর্তা মোঃ রেজাউল করিম চৌধুরী। কর্মসূচীতে সহ-ব্যবস্থাপনা কমিটি, বন বিভাগ, শিক্ষক ও সাংবাদিকরা অংশ নেন। বক্তব্য রাখেন সহকারি বন সংরক্ষক শ্যামল কুমার মিত্র, সাতছড়ি রেঞ্জ কর্মকর্তা আব্দুল্লাহ আল আমিন, চুনারুঘাট প্রেসক্লাবের সাবেক সভাপতি কামরুল ইসলাম, প্রেসক্লাবের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম, সহ-ব্যবস্থাপনা কমিটির কোষাধ্যক্ষ সত্যেন্দ্র দেব, সাতছড়ি বিট কর্মকর্তা মোঃ আব্দুল্লাহ আল মামুন, বন্যপ্রাণী কর্মকর্তা সারোয়ার হোসেন মেহেদি, ফরেস্টার তোফায়েল আহমেদ চৌধুরী, তেলমাছড়া বিট কর্মকর্তা হাবিবুল্লাহ হাবিব চপল, সাংবাদিক মামুন চৌধুরী, নুর উদ্দিন সুমন, আব্দুর রাজ্জাক রাজু, আব্দুল জাহির, পিপলস ফোরাম সভাপতি আবুল হোসেন, সাধারণ সম্পাদক মোবাশ্বির আলী, রাবেয়া খাতুন প্রমুখ। এতে পরিবেশ সংরক্ষণবিদ, পিপলস ফোরাম, সিপিজি সদস্যসহ অনেকেই ছিলেন।
বক্তারা জাতীয় উদ্যানের বন্যপ্রাণীদের মৃত্যুর হাত থেকে বাচাঁতে উদ্যানের অভ্যন্তরে ৩ কিলোমিটার সড়কে সকল যানবাহনকে ২০ কিলোমিটারের কম গতিতে যান চলাচলের আহবান জানান। সড়কে চলাচলকারী যানবাহনের চালক ও হেলপারসহ সাধারণ মানুষকে সচেতন করতে বিভিন্ন লিপলেট বিতরণ করেন। এছাড়া জাতীয় উদ্যানের ভেতরে সড়কে কিছু গতিরোধক বাধ দেওয়ার জন্য সড়ক ও জনপথ বিভাগের কাছে দাবি জানিয়েছেন।
উল্লেখ্য, সাতছড়ি জাতীয় উদ্যানের ভেতর দিয়ে যাওয়া পুরাতন ঢাকা সিলেট মহাসড়কে বেপরোয়া যান চলাচলের কারণে প্রায়ই বন্যপ্রাণীর মৃত্যু হচ্ছে। গত দু’বছরে জাতীয় উদ্যানের সড়কে দুটি মায়া হরিণ, একটি হনুমান, বেশ কয়েকটি বানর, সজারু ও সাপসহ বেশ কিছু বন্যপ্রাণী যানাবাহনের চাপা পড়ে মারা যায়।