Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

আটকে আছে চুনারুঘাটের ১০ বীর নিবাসের নির্মাণ কাজ

চুনারুঘাট প্রতিনিধি ॥ বরাদ্ধ না আসায় আটকে আছে চুনারুঘাটের ১০টি বীর নিবাস এর নির্মান কাজ। দীর্ঘদিন যাবত কাজ বন্ধ থাকায় বীর মুক্তিযোদ্ধাদের পরিবারগুলো অস্থায়ী ঘরে খুব কষ্টে দিন যাপন করছে। এরই মধ্যে একজন বীর মুক্তিযোদ্ধা সম্প্রতি মারা গেছেন। কাজ সঠিক সময়ে না হওয়ার কারণে বীর নিবাস এ ঘুমানোর আক্ষেপ নিয়েই তিনি চলে গেলেন। এদিকে সামনে ঝড়বৃষ্টির সময় আরো কঠিন দুর্ভোগে পড়বে এসব বীরমুক্তিযোদ্ধার পরিবার।
২০২২ সালের জুলাই মাসে দুটি প্যাকেজে দুজন ঠিকাদার উপজেলায় ১০টি বীর নিবাস এর নির্মান কাজ শুরু হয়। পিডব্লিউডি’র ২০১৮ সালের রেট সিডিউল অনুযায়ী প্রত্যেকটি ঘরের নির্মান ব্যয় ধরা হয় ১৪ লাখ ১০ হাজার ৩শ ৬২ টাকা। ২০২১ সালে দরপত্র হলেও কাজ শুরু হয় ২০২২ সালের জুলাই মাসে। দুমাসের মধ্যেই ঘরের ছাদ লেভেল পর্যন্ত নির্মান কাজ শেষ হয়। প্রকল্পের নীতিমালা অনুযায়ী লিন্টেল পর্যন্ত বাস্তবায়ন করে ঠিকাদারগন যথারীতি ২৫ শতাংশ বিল দাখিল করেন। কিন্ত বরাদ্ধ নেই বলে অদ্যবধি বিল পায়নি ঠিাকাদারগন। এছাড়া বৈশ্বিক মহামারীসহ বিভিন্ন কারণে ধাপে ধাপে নির্মান সামগ্রীর রেট বেড়ে গেলেও সিডিউল হালনাগাদ করা হয়নি। এ অবস্থায় বীর নিবাসের নির্মান কাজ বন্ধ হয়ে যায়। ফলে বীর মুক্তিযোদ্ধারা তাদের অস্থায়ী ঘরে খুব কষ্টে দিন যাপন করছেন। এরই মধ্যে গত ১৬ জানুয়ারী উপজেলার রানীগাও ইউনিয়নের পাচারগাও গ্রামের বীর মুক্তিয্দ্ধোা ফিরোজ মিয়া মারা যান। বীর নিবাসে না থাকার আক্ষেপ নিয়েই তিনি না ফেরার দেশে চলে গেলেন। বর্তমানে তার পরিবার একটি ভাঙ্গা ঘরে খুব কষ্টে দিন যাপন করছে। প্রয়াত বীর মুক্তিযোদ্ধার ছেলে কবির মিয়া জানান, আমরা একটি ভাঙ্গা ঘরে পরিবার পরিজন নিয়ে বসবাস করছি। সামনে ঝড় তুপানের সময় কোথায় তাকবো জানিনা।
এদিকে প্রকল্প বাস্তবায়নে পত্রিকায় টেন্ডার এর বিল, সম্মানী এবং কোন প্রকার কন্টিজেন্সি এখন পর্যন্ত দেওয়া হয়নি। নেই প্রকল্প থেকে তদারকির কোন ব্যবস্থা।
এ বিষয়ে সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা আঃ সামাদ জানান, বরাদ্ধ না থাকায় ঘরের কাজ বন্ধ রয়েছে। এতে বীর মুক্তিযোদ্ধাদের পরিবার পরিজন অত্যেন্ত কষ্টে রয়েছে। তিনি দ্রুত বরাদ্ধ দিয়ে ঘরের নির্মান কাজ শেষ করার দাবি জানান।
উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উপজেলা প্রকল্প কমিটির সভাপতি সিদ্ধার্থ ভৌমিক জানান, দ্রুত বরা্েদ্ধর জন্য আমরা প্রকল্প পরিচালকের বরাবর চিঠি দেওয়া হয়েছে। বরাদ্ধ আসলেই দ্রুত কাজ শেষ করা হবে।