Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

নবীগঞ্জে আউশকান্দি নিলাম বাজার আঞ্চলিক সড়কটি সংস্কারের অভাবে যানবাহন চলাচলের অনুপযোগী

নবীগঞ্জ প্রতিনিধি ॥ নবীগঞ্জে আউশকান্দি নিলাম বাজার আঞ্চলিক সড়কটি সংস্কারের অভাবে যান চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। ফলে ওই সড়ক দিয়ে চলাচলকারী হাজার হাজার মানুষের দূর্ভোগ চরমে পৌছেছে। বিশেষ করে রোগী কিংবা গর্ভবতী নারীদের নিয়ে এলাকাবাসী বিপাকে রয়েছে। মানুষের দূর্ভোগের কথা চিন্তা করে ইদানিং স্থানীয় কয়েকজন প্রবাসী সমাজ সেবক লক্ষাধিক টাকা ব্যয়ে বড় বড় গর্তগুলো মাটি দিয়ে ভরাট করে চলাচলের উপযোগী করেছেন। তবে বৃষ্টি শুরু হলেই ওই রাস্তা দিয়ে যান চলাচল বন্ধ হয়ে যাবে। এতে ওই এলাকার কয়েকটি গ্রামের হাজার হাজার মানুষের জেলা ও উপজেলার সাথে যোগাযোগ করা সম্ভব হবে না।
প্রকাশ, নবীগঞ্জ উপজেলার আউশকান্দি ও দীঘলবাক গুরুত্বপূর্ণ ইউনিয়ন। উক্ত আউশকান্দি ইউনিয়নের আউশকান্দি (হীরাগঞ্জ) বাজার থেকে উত্তর দিকে ঢাকা-সিলেট মহাসড়ক অতিক্রম করে প্রায় ৪ কিলোমিটার পাকা রাস্তা রয়েছে। আওয়ামী লীগ সরকারের সাবেক সফল অর্থমন্ত্রী মরহুম শাহ এ এম এস কিবরিয়া জীবদ্দশায় ওই রাস্তাটি পাকা করনের কাজের শুভ উদ্বোধন করেছিলেন। ফলে এলাকাবাসী সাবেক অর্থমন্ত্রীকে সম্মান ও শ্রদ্ধা জানাতে সড়কটিকে কিবরিয়া রোড হিসেবে নাম করণ করেন। তবে সরকারী ভাবে রাস্তাটি আউশকান্দি নিলাম বাজার আঞ্চলিক সড়ক হিসেবেই রয়ে গেছে। এলাকার দেওতৈল, দরবেশপুর, রঘু দাউদপুর, বোয়ালজুর, কারখানা ও বহরমপুর গ্রাম সহ এলাকার কয়েকটি গ্রামের হাজার হাজার মানুষ এ রাস্তা দিয়ে যাতায়াত করেন। অনেক মানুষের জীবিকা নির্ভর করে এ রাস্তার উপর।
প্রায় ৪ বছর পূর্বে সড়কটির কার্পেটিং উঠে গেলে এলজিইডি সংস্কার করে। কিছু দিন যেতে না যেতেই আবারো কার্পেটিং উঠে যায়। দিনি দিনে রাস্তাটিতে বড় বড় গর্তের সৃষ্টি হয়েছে। এতে যান চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। রাস্তার বেহাল দশার কারনে চরম ভোগান্তিতে পড়েছেন আউশকান্দি ও দীঘলবাক ইউনিয়ন সহ কয়েকটি ইউনিয়নের বাসিন্দাদের। বেশ কয়েক বছর ধরে রাস্তাটি যানবাহন ও পথচারীদের চলাচলে অনুপযোগী হওয়ায় অতিরিক্ত ঝামেলা পোহাতে হচ্ছে সাধারণ মানুষকে। দেখা দিয়েছে চরম দূর্ভোগ। গাড়িচালক, পথচারীরা নিজেরাই উদ্যোগ নিয়ে কয়েকবার রাস্তাটি সংস্কারের কাজ করেছেন। বর্তমানে পুরো সড়কটি ভেঙ্গে বড় বড় গভীর গর্তের সৃস্টি হয়েছে।
শুধু গাড়ি চালক নয়, পথচারী, রোগী সাধারন থেকে শুরু করে স্কুল কলেজের শিক্ষার্থীদের জন্যও দুর্ভোগের কারন হয়ে দাড়িয়েছে এ রাস্তাটি। হবিগঞ্জ জেলা ও উপজেলার সাথে সড়ক পথে যোগাযোগ বন্ধ হওয়ার উপক্রম হয়েছে। বিশেষ করে স্কুল, কলেজ, মাদরাসায় পড়ুয়া কোমলমতি ছাত্র/ছাত্রী ও রোগীদের যাতায়াতে মারাত্মক ঝুঁকির মুখে পড়েছেন স্থানীয় বাসিন্দারা।
সিএনজি, অটোরিকশা চালক আল আমীন ক্ষোভ প্রকাশ করে বলেন, “রাস্তায় গাড়ি চালাইয়া আর খাইতে পারমুনা মনে হয়। অন্য কাম খোঁজতে হইবো। নাইলে না খাইয়া মরমু, কারন এ রাস্তায় গাড়ি লইয়া নামলে বাড়ি ফিরতে পারমু কিনা তারও গ্যারান্টি নাই”।
স্থানীয় বাসিন্দা কউছর মিয়া, কাছন মিয়া সহ অনেকেই বলেন, আমরা পুরোপুরি অসহায়। বর্তমান সরকার রাস্তাঘাটের ব্যাপক উন্নয়ন করছে। কিন্তু আমাদের দূর্ভাগ্য এই রাস্তাটির উন্নয়ন হচ্ছে না।
স্থানীয় বাসিন্দা তকবির মিয়া, লেবু মিয়া বলেন, জানিনা কতদিন মানুষের এ ভোগান্তি আরো সহৃ করতে হবে।
উপজেলা প্রকৌশলী ছাব্বির আহমেদ বলেন, রাস্তাটি সংস্কারে দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।
তবে বারং বার জনপ্রতিনিধি সহ সংশ্লিষ্টদের আশারবাণী শুনালেও কাজের কাজ কিছুই হচ্ছে না। অভিভাবকহীন অবস্থায় পড়েছে সড়কটি।