Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

ঘরে ঘরে গ্যাস ও চাকুরীর দাবিতে বিবিয়ানা ঘেরাও বিক্ষোভ-সমাবেশ

স্টাফ রিপোর্টার ॥ নবীগঞ্জে অবস্থতি দেশের অন্যতম গ্যাস ক্ষেত্র বিবিয়ানার গ্যাস ঘরে ঘরে পৌছে দেয়া, জমির ন্যয্য মূল্য ও স্থানীয় বেকারদের চাকুরীসহ বিভিন্ন দাবিতে গ্যাস ফিল্ড ঘেরাও এবং বিক্ষোভ সমাবেশ করেছে এলাকাবাসী। গতকাল দুপুর ১টার দিকে এলাকবাসী গ্যাস ফিল্ডের সামনে বিক্ষোভ ও প্রতিবাদ সমাবেশ করে। শাহজালাল বিবিয়ান সমবায় সমিতির সভাপতি হোসেন খান এর সভাপতিত্বে প্রতিবাদ সমাবেশে বক্তৃতা করেন, মো. আল আমিন, ফারুল মিয়া, আ. হক, খালেদ মাসুদ, মো, আব্দুস ছোবহান, আ. শুকুর, আ. লতিফ. আ. শহিদ ও ইসলাম উদ্দিন। এ সময় বক্তারা বেকারদের চাকুরী, আন্দোলনকামী জনতার বিরুদ্ধে দায়েরকৃত মামলা প্রত্যাহার ও জমির ন্যায্য মূল্যের দাবি বাস্তবায়ন না হলে অবরোধ, হরতালসহ কঠোর আন্দোলনের মাধ্যমে বিবিয়ানার কার্যক্রম বন্ধ করার হুমকি দেয়া হয়। নবীগঞ্জের ইনাতগঞ্জ ইউনিয়নের কাকুড়া, নাদামপুর, করিমপুর, চাঁনপুর, ফিরোজপুর এবং বক্তারপুর গ্রামবাসীর শেভরণের কাছে স্মারকলিপিও প্রদান করে।
বক্তারা অভিযোগ করে বলেন, স্থানীয় দালালরা স্থানীয় বেকারদের চাকুরী না দিয়ে বিভিন্ন স্থান থেকে মোটা অংকের টাকার বিনিয়ে যুবকদের চাকুরী দিচ্ছে। তারা বলেন, ১৭ বছর আগে জমি অধিগ্রহণ করলেও এখন পর্যন্ত তারা জমির মূল্য পাননি। তাছাড়া চাকুরী ও জমির ন্যায্য মূল্যের দাবিতে আন্দোলনকারীদের বিরুদ্ধে চাঁদাবাজি মামলা করে বিবিয়ানার গ্যাস উত্তোলনকারী সংস্থা শেভরণ কর্তৃপক্ষ।
জানা যায়, দেশের গ্যাসের মোট চাহিদার ৫০ শতাংশ সরবরাহ হয় নবীগঞ্জ উপজেলায় অবস্থিত বিবিয়ানা গ্যাস ক্ষেত্র থেকে। ১৯৯৭ সালে যখন শেভরন এখানে প্ল্যান্ট স্থাপন করে তখন এলাকাবাসী যথাযথ ক্ষতিপূরণ, স্থানীয় বেকারদের চাকুরী ও ঘরে ঘরে গ্যাস সরবরাহের দাবী জানিয়েছিল। সেই দাবী মেনেই সেখানে গড়ে উঠে স্থাপনা। কিন্তু ১৭ বছর হলেও সেই দাবী পূরণ হয়নি স্থানীয় জনগণের। এখনও অনেক লোক জমির ক্ষতিপূরণ পাননি। আর ঠিকাদাররা স্থানীয় লোকদের চাকুরী না দিয়ে অন্যত্র থেকে লোকজন এনে কাজ করাচ্ছে। অপরদিকে বিবিয়ানা গ্যাস ক্ষেত্রকে কেন্দ্র করে বিভিন্ন সময়ে এলাকার কতিপয় স্বার্থান্বেষি ব্যক্তি জনগণকে উস্কে দিয়ে আন্দোলনে নামিয়ে ফায়দা হাসিল করেছে। অনেকেই এখন শুন্য লক্ষ লক্ষ টাকার মালিক হয়েছেন। ওইসব স্বার্থান্বেষিদের এখন আর আন্দোলন সংগ্রামে দেখা যায়না।
এ দিকে শেভরন সূত্র জানায়, বিবিয়ানা গ্যাস ক্ষেত্রে স্থানীয় পর্যায়ে ৭ শতাধিক জনবল নিয়োগ দেয়া হয়েছে। শেভরণ নিয়োজিত বিভিন্ন কোম্পানী ও ঠিকাদারী প্রতিষ্ঠানের নিকট স্থানীয় প্রায় ২৩টি ঠিকাদারী প্রতিষ্ঠান অবৈধ হস্তক্ষেপ করে সুষ্ঠু পরিবেশ বিঘিœত করছে। পিল নামক একটি প্রতিষ্ঠান চাঁদাবাজীতে অতিষ্ঠ হয়ে মামলা দায়ের করেছে। ঠিকাদারী প্রতিষ্ঠানের অভ্যন্তরীণ বিষয়ে শেভরণ হস্তক্ষেপ করেনা। ইতিমধ্যে একনেকে প্রস্তাবিত নবীগঞ্জ পৌর এলাকায় গ্যাসের দাবি বাস্তবায়িত হয়েছে। এছাড়াও যোগাযোগ, স্যানিটেশন এবং শিক্ষা ক্ষেত্রে শেভরণের সহায়তা অব্যাহত রয়েছে। শেভরণের মিডিয়া ইনচার্জ বদরুদ্দুজা বদর বলেন, বিবিয়ানা দেশের জাতীয় সম্পদ। সুষ্ঠু পরিবেশ বিঘিœত হলে শিল্প কারখানা ক্ষতিগ্রস্ত হবে। উৎপাদন ব্যাহত হবে। যৌক্তিক দাবি নিয়ে সহিংসতার প্রয়োজন নেই। শান্তিশৃংখলায় সকলের সহায়তা প্রয়োজন।