Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

ইনাতগঞ্জ পোস্ট মাস্টার মাহবুবুর রহমানের যোগসাজসে ॥ এতিম শিশুর ২ লাখ ১৭ হাজার টাকা হাতিয়ে নিয়েছে তার মামা

স্টাফ রিপোর্টার ॥ মৃত মহিলার নমিনীকে অজ্ঞাতে রেখে নবীগঞ্জের ইনাতগঞ্জ পোস্ট মাস্টার মাহবুবুর রহমানের যোগসাজসে প্রায় ২ লাখ ১৭ হাজার টাকা হাতিয়ে নিয়েছে নুরুল আমিন নামে এক ব্যক্তি। ঘটনাটি জানাজানি হলে ডাক বিভাগের উর্ধতন কর্তৃপক্ষের নির্দেশে পেমেন্ট বাতিল করা হলেও টাকা এখনো ফেরত দেয়া হয়নি বলে জানা গেছে।
সূত্রে জানা যায়, নবীগঞ্জের দস ফরিদপুর গ্রামের দিনমজুর মোঃ লুৎফুর রহমানের স্ত্রী ফাতেমা বেগম ইনাতগঞ্জ পোষ্ট অফিসে একটি মেয়াদী হিসাব (নং-১২৬৪৯) খুলেন। এতে তিনি নমিনী প্রদান করেন তার অপ্রাপ্ত বয়স্ক ছেলে লিমন মিয়াকে। তার প্রাপ্য অংশ শতভাগ। তার স্বামী মোঃ লুৎফুর রহমান শেরপুর বাজার পাহারাদার হিসেবে কর্মরত বলে জানা গেছে। প্রায় দেড় মাস পূর্বে ব্রেইন স্টোকে আক্রান্ত হয়ে সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে ফাতেমা বেগম মারা যান। দস ফরিদপুর তাকে দাফন করা হয়।
নিয়মানুযায়ী কোন হিসাবধারীর নমিনী অপ্রাপ্ত বয়স্ক হলে ওই অপ্রাপ্ত বয়স্ক শিশু প্রাপ্ত বয়স্ক হলে ওই টাকা উত্তোলন করবে অথবা তার অভিভাবক হিসেবে তার বাবা যথাযথ নিয়ম পালন করে ওই টাকা উত্তোলনর করতে পারবেন। এছাড়া তৃতীয় কোন ব্যক্তি ওই টাকা উত্তোলনের কোন প্রকার নিয়ম নেই। কিন্তু ফাতেমা বেগমের মেয়াদী হিসাবের টাকার প্রতি লোলুপ দৃস্টি পড়ে তার সুচতুর ভাই নুরুল আমিনের। সে তার এতিম ভাগ্নে লিমন মিয়াকে অজ্ঞাতে রেখে যোগাযোগ করে ইনাতগঞ্জ পোস্ট অফিসের পোস্ট মাস্টার মোঃ মাহবুবুর রহমানের সাথে। পড়ে লাভে-আসলে ২ লাখ ১৭ হাজার ৪৩৫ টাকা পোষ্ট মাস্টার মাহবুবুর রহমান সম্পূর্ণ অনিয়মতান্ত্রিকভাবে মৃত ফাতেমা বেগমের ভাই নুরুল আমিনের হাতে তুলে দেন। যা সম্পর্কে ফাতেমা বেগমের ছেলে নমিনী লিমন মিয়া বা স্বামী লুৎফুর রহমান কিছুই জানেনা।
আলোচনা রয়েছে দুর্নীতির আশ্রয় নিয়ে এতিমের প্রাপ্য ২লাখ ১৭ হাজার ৪৩৫ টাকা পোস্ট মাস্টার মাহবুবুর রহমান ও মৃত ফাতেমা বেগমের ভাই নুরুল আমিন ভাগবাটোয়ারা করেছেন।
এদিকে বিষয়টি ডাক বিভাগের নজরে আসলে উর্ধতন কর্তৃপক্ষের নির্দেশে পেমেন্ট বাতিল করা হয়। তবে গতকাল পর্যন্ত উত্তোলিত টাকা ফেরত দেয়া হয়নি বা এতিম লিমনকে বুঝিয়ে দেয়া হয়নি বলে জানা গেছে।
এ ব্যাপারে ইনাতগঞ্জ পোস্ট মাস্টার মাহবুবুর রহমানের সাথে মোবাইল ফোনের যোগাযোগ করা হলে তিনি ঘটনার সত্যতা স্বীকার করে আমতা আমতা করে বলেন, উত্তোলিত টাকা এপিএজি ২০ জানুয়ারী ফেরৎ গ্রহণ করেছেন। ‘নমিনী ছাড়া অন্য লোক কিভাবে টাকা উত্তোলন করেছে বা তিনি কিভাবে প্রদান করেছেন (?)’ জানতে চাইলে তিনি কোন উত্তর না দিয়ে লাইন কেটে দেন। এরপর একাধিকবার কল করলেও তিনি আর রিসিভ করেন নি।
এ ব্যাপারে হবিগঞ্জ সহকারী পোষ্ট মাস্টার জেনারেল (এপিএমজি) সুজিত চক্রবর্তীর সাথে যোগাযোগ করা হলে তিনি ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, আগামীকাল (আজ) তিনি ঘটনার তদন্তে ইনাতগঞ্জ যাবেন।