Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

নবীগঞ্জের দীঘলবাকে খাস জমি থেকে অবৈধভাবে মাটি উত্তোলন

নবীগঞ্জ প্রতিননিধি ॥ নবীগঞ্জ উপজেলার দীঘলবাক ইউনিয়নের সরকারি জমি থেকে একটি মহল অবৈধভাবে ড্রেজার দিয়ে মাটি উত্তোলন করে বিক্রি করছে বলে অভিযোগ ওঠেছে। ফলে জমির নিকটবর্তী রাস্তাঘাট এবং ঘরবাড়ি ভাঙ্গনের মুখে পড়ছে। এ অবৈধ ব্যবসাটি স্থানীয় প্রশাসনের চোখের সামনে হলেও কার্যকর কোন ব্যবস্থা নেয়া হচ্ছে না। এদিকে দ্রুত মাটি কাটা এবং বালু উত্তোলন বন্ধের দাবি জানিয়েছেন এলাকাবাসী।
এদিকে উপজেলা প্রশাসন বলছেন, অবৈধ ড্রেজার দিয়ে সরকারি জমি থেকে মাটি কাটা বন্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।
সরেজমিনে গিয়ে জানা যায়, দীঘলবাক ইউনিয়নের কসবা গ্রামের পশ্চিমে চত্রকোট ও মোস্তফাপুর মৌজায় কতিপয় প্রভাবশালী ব্যক্তি দীর্ঘদিন ধরে সরকারি খাশ জমি থেকে টমটম ড্রেজার দিয়ে মাটি বিক্রি করে আসছেন। এতে সুনামগঞ্জ, রানীগঞ্জ আউশকান্দি ভায়া ঢাকা আঞ্চলিক মহাসড়কের জমি এবং নদীর পাড়ের রাস্তা এবং ঘরবাড়ি হুমকির মুখে পড়েছে। পাশাপাশি সড়ক বিভাগ ৩০ টনের ফোরহুইল ট্রাক ওই রোডে চলাচলে নিষিদ্ধ করলেও মাটি পরিবহনের কারণে রাস্তার জনসাধারণ তথা যানবাহন চলাচলে অনুপযোগী হয়ে পড়ছে। রাস্তার ওপর পড়ে থাকা মাটি এবং ধুলো বালিসহ ট্রাকের কালো ধোঁয়া ও বিকট শব্দের কারণে স্কুল কলেজের ছাত্র-ছাত্রীরা বিপাকে পড়েছেন। কোন বাঁধাই মানছে না প্রভাবশালীরা। এ অবৈধ কার্যক্রম বন্ধের দাবিতে এলাকাবাসী মানববন্ধন সহ আন্দোলনের প্রস্তুতি নিচ্ছেন।
স্থানীয়রা জানান, এলাকার প্রভাবশালী সরকারী দলের নেতাদের নাম ভাঙ্গিয়ে দীর্ঘদিন ধরে সরকারী খাশ জমি থেকে মাটি বিক্রি করা হচ্ছে। প্রশাসন কি কারণে তাদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নিচ্ছে না তা তাদের বোধগম্য নয়। দ্রুত তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া প্রয়োজন।
নবীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা ইমরান শাহরীয়ার বলেন, সরকারী খাশ জমিতে অবৈধভাবে মাটি উত্তোলন করার কোন সুযোগ নেই। কেউ যদি মাটি কাটে বা বালু উত্তোলন করে তাহলে আমরা তা বন্ধ করে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।