Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

শহরে টমটম চালকদের মনগড়া ভাড়া আদায় দেখার যেন কেউ নেই উঠলেই ভাড়া ১০ টাকা নারীযাত্রীরা সম্মান বাচাঁতে অতিরিক্ত ভাড়া দেন বাদ্য হয়ে

ইখতিয়ার লোদী সানি ॥ শহরে চলাচলের অন্যতম যানবাহন (ইলেক্ট্রিক ইজিবাইক) টমটম। কিন্তু টমটমের ভাড়া নিয়ে চালকরা নৈরাজ্য সৃষ্টি করেছে। সমিতি কিংবা নির্ধারিত ভাড়ার তালিকা না থাকায় চালকরা ইচ্ছামাপিক ভাড়া আদায় করছে। এ নিয়ে প্রায়ই চালক ও যাত্রীদের মাঝে বিবেদ দেখা যায়। অনেকে অতিরিক্ত ভাড়া দিতে অস্বীকৃতি জানালে চালক ও যাত্রীদের মধ্যে বাকবিতন্ডার সৃষ্টি হয়। এক্ষেত্রে বেশী পরিস্থিতির হন নারীরা। চালকদের সাথে তর্কে জড়ানোর চেয়ে লজ্জায় পড়ে চালকদের দাবিকৃত ভাড়া দিতে বাধ্য হন। করোনার আগে শায়েস্তানগর থেকে চৌধুরী বাজার পর্যন্ত ভাড়া ছিলো ৫ টাকা। এরপর করোনার কারণে পৌরসভা থেকে মাইকিং করে এবং ভাড়া নির্ধারণ করা হয় শায়েস্তানগর থেকে চৌধুরী বাজার ১০ টাকা, উঠানামা ৫ টাকা। এমনকি শায়েস্তানগর বাজার থেকে মোদক পর্যন্ত ৫ টাকা আবার চৌধুরী বাজার থেকে থানার মোড় পর্যন্ত ৫ টাকা। কিন্তু বর্তমানে দেখা যায় এর ভিন্ন চিত্র। টমটমে উঠলেই দিতে হয় ১০ টাকা। এ ছাড়া শায়েস্তানগর থেকে চৌধুরী বাজার পর্যন্ত অনেকেই ১৫ টাকা করে নেয়া হচ্ছে। এ যেনো চালকদের মনগড়া ভাড়া আদায়।
তবে যাত্রীরা বলছেন, কর্তৃপক্ষ এ বিষয়ে কোনো ব্যবস্থা না নেয়ায় তারা আরও বেপরোয়া হয়ে উঠেছে। যাত্রীরা বাধ্য হয়েই অতিরিক্ত ভাড়া দিয়ে চলছেন।
রবিউল ইসলাম নামে এক যাত্রী বলেন, সদর থানার সামনে থেকে টমটমে উঠেছিলাম মোদক ফার্মেসীর সামনে নামার পর চালক ১০ টাকা ভাড়া দিতে বলে। আমি ৫ টাকা ভাড়া দিলে আমার সাথে ঝগড়া বাদে চালকের। তারপর আমি জোড় করেই ৫ টাকা দিয়ে চলে আসি।
সরকারি বৃন্দাবন কলেজের অনার্স ২য় বর্ষের এক মেয়ে শিক্ষার্থী জানায়, ঘাটিয়া বাজার থেকে আমি টমটমে উঠে কলেজের সামনে নামার পর ৫ টাকা ভাড়া দিতে চাইলে ১০ টাকা ভাড়া দিতে বলে চালক। আমি ১০ টাকা ভাড়া দিতে অস্বীকৃতি জানালে চালক আমার সাথে দুর্ব্যবহার করে। পরে বাদ্য হয়ে সম্মান বাচাতে ১০ টাকা দিতে বাদ্য হই। প্রায় দিনই এভাবে ১০ টাকা ভাড়া দিতে হয়।
সাধারণ যাত্রী এবং সচেতন মহল মনে করেন প্রশাসন, পৌরকর্তৃপক্ষসহ সংশ্লিষ্ট দপ্তরের কর্তাব্যক্তিরা এ বিষয়ে যথাযথ ব্যবস্থা নিলে যে কোন অপ্রতিকর ঘটনা এড়ানো সম্ভব।