Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

হবিগঞ্জ সদর ও বানিয়াচংয়ের ৩শ’ কৃষকের মাঝে ১ হাজার ৯৫০ কেজি উচ্চ ফলনশীল ধানবীজ বিতরণ

স্টাফ রিপোর্টার ॥ প্রায় বছরই অতিবৃষ্টি কিংবা আগাম বন্যার কারণে বাংলাদেশের হাওরাঞ্চলের কৃষকরা তাদের একমাত্র ফসল বোর ধান পুরোপুরি সংগ্রহ করতে পারেন না। ফলে কৃষকরা যেমন ক্ষতিগ্রস্ত হন, তেমনি দেশের খাদ্য উৎপাদন বাঁধাগ্রস্ত হয়। এ সমস্যা থেকে হবিগঞ্জ জেলার হাওরাঞ্চলের কৃষকদের বের করে নিয়ে আসার লক্ষে এসেড হবিগঞ্জ জাপানী উন্নয়ন সহযোগী সংস্থা জাইকা’র আর্থিক এবং বাংলাদেশ ধান গবেষণা ইন্সটিটিউট আঞ্চলিক কার্যালয় হবিগঞ্জের কারিগরী ও বিশেষজ্ঞ সহায়তা নিয়ে কাজ করে যাচ্ছে। এরই অংশ হিসেবে ‘প্রাকটিস এন্ড ডিসেমিনেশন অব ডিসাস্টার-রেসিস্ট্যান্ট কাইমট চেঞ্জ এ্যাডাপ্টিভ এগ্রিকালচার ইন দ্যা হাওর এরিয়া’ প্রকল্পের আওতায় কৃষকদের হাতে উফসী ধানবীজ তুলে দেয়া হয়।
গতকাল বানিয়াচং উপজেলার পুকড়া ইউনিয়নের কাটখাল গ্রামের ৩শ’ জন কৃষকের মাঝে ১ হাজার ৯৫০ কেজি উচ্চ ফলনশীল বীজ বিতরণ করা হয়। জাইকা ও ব্রি’র সহায়তায় এ কর্মসূচি বাস্তবায়ন করে শেয়ার দ্যা প্লানেট এসোসিয়েশন ও এসেড হবিগঞ্জ। অতিথি হিসেবে উপস্থিত থেকে উফসী ধানবীজ কৃষকের হাতে তুলে দেন ব্রি হবিগঞ্জ আঞ্চলিক কার্যালয়ের প্রধান ড. পার্থ সারথী বিশ্বাস ও সিনিয়র বৈজ্ঞানিক কর্মকর্তা ড. আবু সাইদ। এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন এসেড হবিগঞ্জের প্রধান নির্বাহী জাফর ইকবাল চৌধুরী।
অনুষ্ঠানে অতিথিগণ আশাবাদ ব্যক্ত করেন, ব্রি ধান-৮৪, ব্রি-৮৮ এবং ব্রি-৬৭ চাষাবাদ করে বিঘা প্রতি গড় ফলন হয় ২০ থেকে ২২ মন। তাছাড়া অনুষ্ঠানে ৫০ জন কৃষক ব্রি-২৯ এর পরিবর্তে ৪০ বিঘায় ব্রি-৮৯ এবং ৫০ জন কৃষক ৪০ বিঘা জমিতে ব্রি-৯২ চাষবাদ করেন। অর্থাৎ ২শ’ জন কৃষক ব্রি ধান ২৯ এর পরিবর্তে ২শ’ বিঘায় ব্রি-৮৯ এবং ব্রি-৯২ চাষাবাদ করবেন এবং তারা আশাবাদ করেন প্রতি বিঘায় গড়ে ২৪ থেকে ২৭ মণ ফলন পাবেন। অনুরূপভাবে বনগাঁও ও চরহামুয়া গ্রামের ১শ’ জন কৃষকের মধ্যে ৪৬ জন কৃষক ৪৬ বিঘায় ব্রি-২৮ এর পরিবর্তে ব্রি-৮৪, ৪৬ জন কৃষক ৪৬ বিঘায় ব্রি-২৮ এর পরিবর্তে ব্রি-৮৮ এবং ৮ জন কৃষক ৮ বিঘায় ব্রি-৬৭ চাষাবাদ করে বেশি ফলন পাবেন। তাছাড়া এই একই কৃষক অর্থাৎ ৫০ জন কৃষক ৫০ বিঘায় ব্রি-২৯ এর পরিবর্তে ব্রি-৮৯ এবং ৫০ জন কৃষক ৫০ বিঘায় ব্রি-২৯ এর পরিবর্তে ব্রি-৯২ চাষাবাদ করেন। ওই ১শ’ জন কৃষক ব্রি-২৯ এর পরিবর্তে ১শ’ বিঘা জমিতে ব্রি-৮৯ এবং ব্রি-৯২ চাষাবাদ করবেন। তাদের আশা বিঘা প্রতি গড়ে ২৪ থেকে ২৭ মণ ফলন পাবেন।