Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

মাছ চুরির অভিযোগে বড়ইউড়ি ইউনিয়ন ছাত্রলীগ সভাপতিসহ ৫ জনের বিরুদ্ধে মামলা দায়ের

স্টাফ রিপোর্টার ॥ বিভিন্ন প্রজাতির প্রায় ২৩ মন মাছ চুরির অভিযোগে ইউনিয়ন ছাত্রলীগ সভাপতি সহ ৫ জনের নাম উল্লেখ অজ্ঞাতনামা ৪/৫ জনের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। ঘটনাটি ঘটেছে বানিয়াচং উপজেলার বড়ইউড়ি ইউনিয়নের কালাইনজুড়া গ্রামে।
মামলার অভিযুক্তরা হচ্ছে- কালাইনজুড়া গ্রামের মৃত আব্দুর রহমানের পুত্র ৭নং বড়ইউড়ি ইউনিয়ন ছাত্রলীগ সভাপতি জে আর (যোবায়ের রহমান) জসিম (২৮), কলিম উল্লার পুত্র সিরাজ মিয়া (৩৫), চান মিয়ার পুত্র বকুল মিয়া (৩৫), কলিম উল্লার পুত্র সিদ্দিক মিয়া (২৯) ও মকবুল হোসেনের পুত্র শাহিনুল আলম (নুরুল আমীন) (২৮)।
কালাইনজুড়া গ্রামের মোঃ লুৎফুর রহমান আখঞ্জি বাদী হয়ে আদালতে দায়েরকৃত মামলা সূত্রে জানা যায়, বাদী লুৎফুর রহমানের আত্মীয় স্বজন দেশের বাহিরে অবস্থান করছেন। তিনি দেশে অবস্থান করে বেতাপুর মৌজায় অবস্থিত ১টি পুকুর ও ৩টি ফিসারীতে মাছ চাষ করেন। অভিযুক্তরা বিভিন্ন ভাবে তাকে হয়রানী করে আসছে। গত ২৫ অক্টোবর রাতে অভিযুক্তরা বাদীর মালিকানাধিন ১টি পুকুর পাড় কেটে রুই, কাতল, কারপু সহ বিভিন্ন প্রজাতির ৫ মন মাছ চুরি করে নিয়ে যায়। একই রাতে পর্যায়ক্রমে ৪টি ফিসারীর পাড় কেটে জাল ফেলে রুই, কাতল, কারপু সহ বিভিন্ন প্রজাতির আরো প্রায় ১৮ মন মাছ চুরি করে নিয়ে যায়। অভিযুক্তরা মাছ চুরি কালে ঘটনাস্থলে উপস্থিত রায়হান নামে এক ব্যক্তিকে দেশীয় অস্ত্রের ভয় দেখিয়ে জিম্মি করে ফেলে। পরে কয়েকটি ভ্যান গাড়ি দিয়ে মাছ হবিগঞ্জস্থ উমেদনগর মৎস্য আড়তে বিক্রি করে। চুরিকৃত মাছের মূল্য প্রায় ৩ লাখ টাকা। বিজ্ঞ আদালত মামলাটি তদন্ত করে প্রতিবেদন দেয়ার জন্য বানিয়াচং থানাকে নির্দেশ প্রদান করেন।
উল্লেখ্য, অভিযুক্ত বড়ইউড়ি ইউনিয়ন ছাত্রলীগ সভাপতি যোবায়ের রহমান অসীম রাজনৈতিক প্রভাব খাটিয়ে সরকারি ও বেসরকারি দুইটি প্রতিষ্ঠানে চাকরি করে যাচ্ছেন বলেও অভিযোগ রয়েছে। এ বিষয়ে ইতিপূর্বে স্থানীয় জাতীয় পত্রিকায় সংবাদ প্রকাশ হয়েছে।
সূত্র মতে, অসীম প্রায় ৮ বছর ধরে বড়ইউড়ি ইউনিয়নের রোকনপুর কমিউনিটি ক্লিনিকে কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডার ও ইউনিয়ন পরিষদ ডিজিটাল সেন্টারের উদ্যোক্তা হিসেবে কর্মরত। কমিউনিটি ক্লিনিকে চাকরি করে দীর্ঘদিন ধরে ডিজিটাল সেন্টারের উদ্যোক্তার দায়িত্ব পালন করা সরকারি নিয়ম বহির্ভুত। এছাড়া সরকারি চাকরি করে প্রায় দেড় বছর ধরে ছাত্র সংগঠনের পদে থাকার বিষয়টিও সংগঠনের শৃঙ্খলা পরিপন্থী। কিন্তু অসীম রাজনৈতিক প্রভাব খাটিয়ে একাধারে এই তিন দায়িত্ব পালন করে যাচ্ছেন।
নাম প্রকাশে অনিচ্ছুক এলাকার কয়েকজন বলেন, অসীম এক সঙ্গে তিনটি দায়িত্ব পালন করায় কোনোটিতেই পর্যাপ্ত সময় দিতে পারছেন না। এতে মানুষজন কাঙ্খিত সেবা থেকে বঞ্চিত হচ্ছেন।
ইউনিয়ন কমিউনিটি ক্লিনিকের একমাত্র দায়িত্ব পালনকারী পদ কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডার। এই পদে থেকে অন্য প্রতিষ্ঠানে দায়িত্ব পালন করা বেআইনি।
সরকারি চাকরি করে ইউনিয়ন ডিজিটাল সেন্টারের উদ্যোক্তার দায়িত্ব পালন করাও নিয়ম বহির্ভুত।
এছাড়া সরকারি চাকরি করে ছাত্রলীগের পদে থাকাও দলের শৃঙ্খলা পরিপন্থী। তবে যোবায়ের রহমান অসীম একসঙ্গে একাধিক দায়িত্ব পালনের বিষয়টি স্বীকার করেছেন