Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

নবীগঞ্জ উপজেলা বিএনপির কাউন্সিলর ও সম্মেলন স্থগিত দু’গ্রুপে একে অপরকে দোষারোপ করে সংবাদ সম্মেলন ॥ ক্ষুব্ধ প্রার্থী ও কাউন্সিলরগণ

এটিএম সালাম, নবীগঞ্জ থেকে ॥ বিপুল উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে ৯ নভেম্বর অনুষ্টিত্ব কাউন্সিলর ও সম্মেলনকে ঘিরে প্রার্থীরা ভোটারদের দ্বারে দ্বারে নির্ঘুম প্রচারনা চালিয়ে আসছিলেন। তফশীল ঘোষনা, ছবিযুক্ত ভোটার তালিকা প্রণয়ন, মনোনয়পত্র ফরম বিতরণ ও গ্রহনসহ কাউন্সিল অনুষ্টানের সকল প্রস্তুতি সম্পন্ন করেন নির্বাচন কমিশন। কাউন্সিলের ৫ নভেম্বর হঠাৎ করে কেন্দ্রীয় নির্দেশে কাউন্সিল ও সম্মেলন স্থগিত করেন নির্বাচন কমিশন। এ পর্যন্ত ৫ বার কাউন্সিল ও সম্মেলনের তারিখ পিছালো। এতে হতবাক হয়ে পড়েন নেতাকর্মীসহ প্রার্থীরা। দলীয় কাউন্সিলর (ভোটার) গণও ক্ষুব্ধ হয়ে উঠেন। এ নিয়ে উপজেলার সর্বত্র বিএনপির নেতাকর্মীদের মাঝে আলোচনার ঝড় উঠে।
অনেকেই সাংবাদিকদের কাছে জানতে চান স্থগিত কারন সর্ম্পকে। নিজের অবস্থান জানান দেয়ার জন্য সাবেক এমপি কেন্দ্রীয় সদস্য এবং উপজেলা বিএনপির সভাপতি প্রার্থী শেখ সুজাত মিয়ার বলয়ের পক্ষে ৫ই নভেম্বর সংবাদ সম্মেলন করেন যুগ্ম আহ্বায়ক ও যুগ্ম সাধারন সম্পাদক প্রার্থী শিহাব চৌধুরী। তারা কাউন্সিল স্থগিতের জন্য আহ্বায়ক ও সিনিয়র যুগ্ম আহ্বায়ককে দায়িত্বে অবহেলার অভিযোগ তুলেন। এর দু’দিন পর ৭ই নভেম্বর সন্ধ্যায় পাল্টা সংবাদ সম্মেলন করেন উপজেলা বিএনপির আহ্বায়ক সরফরাজ চৌধুরী ও সিনিয়র যুগ্ম আহ্বায়ক মুজিবুর রহমান বলয়ের বিশাল অংশ। তারা কাউন্সিল ও সম্মেলন বানচাল করার জন্য সভাপতি প্রার্থী সাবেক এমপি শেখ সুজাত মিয়া ও সভাপতি প্রার্থী মুক্তাদির চৌধুরীকে দায়ী করেন। তারা বলেন, কাউন্সিলে ভরাডুবির ভয়ে ওই দুই সভাপতি প্রার্থী কেন্দ্রে লিখিত ভাবে মিথ্যা ভিত্তিহীন অভিযোগ দিলে নির্বাচন কমিশন অনির্বায কারণ বশতঃ কাউন্সিল স্থগিত করেন। ফলে নবীগঞ্জ উপজেলা বিএনপির ভবিষ্যত নিয়ে আতংকিত তৃর্ণমুল নেতাকর্মীরা।
দলীয় বিভিন্ন সুত্রে জানাযায়, দীর্ঘদিন ধরে নবীগঞ্জ উপজেলা ও পৌর বিএনপির নিস্ক্রিয়তায় সাধারণ নেতাকর্মীদের মাঝে হতাশা দেখা দেয়। কাউন্সিল ও সম্মেলন হয়নি দীর্ঘদিন ধরে। দীর্ঘ সময় পর কেন্দ্রীয় সিদ্ধান্তের প্রেক্ষিতে জেলা বিএনপি অন্যান্য উপজেলার ন্যায় নবীগঞ্জ উপজেলা বিএনপির কাউন্সিল এর উদ্যোগ নেয়। একাধিকবার তারিখ ও তফশীল ঘোষনা করা হয়। বিভিন্ন পদে প্রার্থীরা তাদের মনোনয়নপত্র দাখিল করেন। এ পর্যন্ত ৫ বার কাউন্সিল ও সম্মেলন অনির্বায কারণ দেখিয়ে স্থগিত করা হয়। প্রাপ্ত সুত্রে জানাযায়, বিগত জাতীয় সংসদ নির্বাচন থেকেই উপজেলা বিএনপি দু’ভাগে বিভক্তি হয়। ওই নির্বাচনে দলীয় মনোনয়ন পেতে ব্যর্থ হয়ে সাবেক এমপি শেখ সুজাত মিয়া ও পৌর বিএনপির সাবেক সভাপতি (তৎকালীন সভাপতি) মেয়র ছাবির আহমদ চৌধুরীর নেতৃত্বে বিএনপির একটি অংশ নৌকার পক্ষে কাজ করার অভিযোগ তোলে তৎকালীন সাধারন সম্পাদক মুজিবুর রহমান শেফুর নেতৃত্বে বিএনপির একটি বিশাল অংশ পৃথক হয়ে আলাদা বলয় তৈরী করেন। এরপর থেকেই নবীগঞ্জ উপজেলা ও পৌর বিএনপি দু’ভাগে বিভক্ত হয়। দলীয় কর্মকান্ড আলাদাভাবে পরিচালিত হয়ে আসছে। ২০০৯ইং সালে উপজেলা বিএনপির কাউন্সিল অনুষ্টিত হলেও অদ্যাবধি পর্যন্ত আর কাউন্সিল বা সম্মেলন করতে পারেনি বিএনপি। ২০২২ইং সনে কেন্দ্রীয় বিএনপি উপজেলা পর্যায়ে কাউন্সিলের উদ্যোগ নিলেও হবিগঞ্জের সকল উপজেলার কাউন্সিল ও সম্মেলন অনুষ্টিত হলেও নবীগঞ্জ উপজেলা ও পৌর আটকা পরে। এ পর্যন্ত ৫ বার কাউন্সিলের তারিখ পরিবর্তন হয়। সর্ব শেষ ৯ই নভেম্বর কাউন্সিল ও সম্মেলনের তারিখ দিয়ে তফশীল ঘোষনা করেন নির্বাচন কমিশন। কাউন্সিলের সকল প্রস্তুতি সম্পন্ন এবং প্রার্থীদের নির্ঘুম প্রচারনার শেষ মুহুর্তে ৪ঠা নভেম্বর অনির্বায কারন দেখিয়ে স্থগিত করা হয়। এতে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন তৃর্ণমুল নেতাকর্মীরা। তারা বলেন, কাউন্সিলের মাধ্যমে ব্যক্তি কেন্দ্রীক বলয় থেকে বিএনপিকে মুক্ত করা হবে। তা বুঝতে পেরেই কাউন্সিল বানচালের ষড়যন্ত্র শুরু হয়েছে। তৃর্ণমুল নেতাকর্মীরা গোপন ব্যালেটের মাধ্যমে বিএনপির কাউন্সিল অনুষ্টানের দাবী জানিয়েছেন।