Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

নবীগঞ্জের বিবিয়ানা গ্যাস ফিল্ডে স্থানীয় লোক নিয়োগ নিয়ে বাকবিতন্ডার জের শেভরণের ঠিকাদার ইপিইএল ও স্থানীয়দের সংঘর্ষে আহত ৭

নবীগঞ্জ প্রতিনিধি ॥ নবীগঞ্জ উপজেলার ইনাতগঞ্জে বিবিয়ানা গ্যাস ফিল্ডে গ্যাস উত্তোলনকারী প্রতিষ্টান মার্কিন কোম্পানী শেভরন বাংলাদেশে দায়িত্বে থাকা ঠিকাদারী প্রতিষ্টান ইপিইএল কোম্পানী ও স্থানীয়দের মধ্যে সংঘর্ষ হয়েছে। সংঘর্ষে উভয় পক্ষের ৭ জন আহত হয়েছে। গুরতর আহত সেকুল মিয়া (৪৩), মঈন উদ্দিন (৩৮), আছব্বির মিয়া (৩২), লুলু মিয়া (৪২) কে সিলেট ওসমানী মেডিকেল ও আখলু মিয়া (২৮) কে নবীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে উপস্থিত হয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণ করে।
স্থানীয় সূত্রে জানা যায়, শেভরনের মালিকানাধীন বিবিয়ানা গ্যাস ফিল্ডে ঠিকাদার হিসেবে কাজ করছে ইপিইএল নামে কেম্পানী। উক্ত কোম্পানীর ম্যানেজারের দায়িত্বে রয়েছেন মোস্তাফিজুর খাঁন। দীর্ঘদিন যাবত স্থানীয় জনসাধারণ তাদেরকে শ্রমিক হিসেবে নিয়োগ দিতে মোস্তাফিজুর খাঁনের কাছে দাবি জানিয়ে আসলেও তিনি লোক নিয়োগের বিষয়ে কোন পদক্ষেপ নেননি। এ নিয়ে প্রায়ই তাদের মধ্যে দেন দরবার হয়ে থাকে। স্থানীয়রা অভিযোগ করে বলেন, সম্প্রতি ম্যানেজার মোস্তাফিজুর রহমান বাহির থেকে প্রায় শতাধীক শ্রমিক নিয়ে আসেন। এতে ক্ষিপ্ত হন স্থানীয় জনসাধারণ।
গতকাল শুক্রবার দুপুরে স্থানীয় পিরিজপুর গ্রামের লিলু মিয়ার নেতৃত্বে পিরোজপুর গ্রামবাসী ম্যানেজার মোস্তাফিজুর খাঁনের সাথে দেখা করতে পিরোজপুর গ্রামে তার ভাড়া বাসায় যান। এ সময় তাদের মধ্যে শুরু হয় বাকযুদ্ধ। এক পর্যায়ে উভয়ের লোকদের মধ্যে শুরু হয় সংঘর্ষ। সংঘর্ষে ইটপাটকেল ও দেশীয় অস্ত্র ব্যবহার করা হয়। ফলে উল্লেখিত লোকজন আহত হন। এদিকে সংঘর্ষ চলাকালীন সময় বিবিয়ানা গ্যাস ফিল্ডের কার্যক্রম প্রায় ২ ঘন্টা বন্ধ থাকে। ইপিএল কোম্পানীর ম্যানেজার মোস্তাফিজুর রহমানের মোবাইল ফোনে বিস্তারিত জানতে কল দিলে তার ফোন বন্ধ পাওয়া যায়।
নবীগঞ্জ থানার অফিসার ইনচার্জ ডালিম আহমেদ জানান, বড় ধরনের কিছু হয়নি। পরিস্থিতি স্বাভাবিক। উভয় পক্ষ বসে বিষয়টি মীমাংসা করার চেষ্টা চলছে।